সংবাদ শিরোনাম
ওসমানীনগরের উমরপুর ইউনিয়নে ছাত্রীকে ধর্ষণের চেষ্ঠার ঘটনায় মামলা  » «   শ্রীমঙ্গলে তিনটি দোকানে অভিযান চালিয়ে ৭ টন নিষিদ্ধ পলিথিন জব্দ  » «   সাংবাদিক পীর হাবিবের বিরুদ্ধে অপপ্রচারকারীদের শাস্তি দাবি  » «   জগন্নাথপুরের মিরপুর ইউপি নির্বাচনে আ.লীগের বিদ্রোহী প্রার্থী শেরীন বিজয়ী  » «   প্রধান শিক্ষককের কাছ থেকে চাঁদা দাবী ও প্রান নাশের হুমকি  » «   জগন্নাথপুরের মিরপুর ইউনিয়নে নৌকা প্রার্থী কাদিরের নির্বাচন বয়কট  » «   জগন্নাথপুরের মিরপুর ইউনিয়ন নির্বাচনে উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ শুরু  » «   দিরাইয়ে ৫ বছরের এক শিশুকে নির্মমভাবে হত্যা  » «   সিলেট জেলায় শ্রেষ্ঠ হলেন গোয়াইনঘাট সার্কেলের এএসপিসহ ৪ পুলিশ কর্মকর্তা  » «   ক্রসফায়ারে হত্যার চেষ্টা.এতে ব্যর্থ হয়ে ডাকাতির মামলায় ঢুকান জকিগঞ্জের ওসি  » «   সুইসাইড নোট থেকেই জানা গেলো আত্মহত্যা করা পপি গণধর্ষণের শিকার  » «   সাংবাদিক মনোয়ারা মনু আর নেই  » «   আবরার ইস্যুতে বিবৃতি দেয়ায় জাতিসংঘ দূতকে তলব  » «   ২২ দিন কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ-ডা. দীপু মনি  » «   বৃটেনে প্রতারণার আশ্রয় নিতে গিয়ে ফেঁসে গেলেন নাসরিন  » «  

দেখে নিন ভ্রমণবান্ধব ১০ দেশের তালিকা

সিলেটপোস্ট ডেস্ক ::ভ্রমণের ক্ষেত্রে পৃথিবীর সবচেয়ে বন্ধুসুলভ দেশ হিসেবে স্বীকৃত হয়েছে অস্ট্রিয়া। সারা বিশ্বের ভ্রমণকারীদের পাঠানো ভ্রমণ অভিজ্ঞতার ওপর ভিত্তি করে এক জরিপ চালিয়ে পৃথিবীর সবচেয়ে ভ্রমণবান্ধব দেশের এই তালিকা তৈরি করেছে বুকিং ডট কম।
পোল্যান্ড এবং চেক রিপাবলিক যথাক্রমে এই তালিকার ২য় ও ৩য় স্থানে রয়েছে। এসব দেশের যেটাতেই আপনি যান না কেন, যে কোনো ব্যাপারে আপনার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেবে সেখানকার স্থানীয় বাসিন্দারা।
বিশ্ব বিখ্যাত সুরস্রষ্টা মোজার্টের স্মৃতিবিজড়িত অস্ট্রিয়া অথবা পোল্যান্ড কিংবা চেক রিপাবলিক, সবখানেই আপনার প্রয়োজনে আপনি নিশ্চিন্তে নির্ভর করতে পারেন সেখানকার মানুষের ওপর। আপনি যদি তাদের জিভে জল আনা স্থানীয় খাবার উপভোগ করতে পারেন, তাদের বাসায় তৈরি করা মদ উপভোগ করতে পারেন, পাথরের খোয়া দিয়ে তৈরি মধ্যযুগীয় রাস্তাগুলোতে চষে বেড়াতে চাইলে সেখানেও সঙ্গ পাবেন তাদের। যদি চান উত্তর-পূর্ব পোল্যান্ডের গহীন জঙ্গলে হারিয়ে যেতে অথবা চুপচাপ প্রাগের সবচেয়ে সুন্দর পার্কগুলোতে বসে সুর্যাস্ত দেখতে, নিশ্চিন্তে তা করতে পারেন।
বন্ধুসুলভ জনগণের পাশাপাশি এই ৩টি দেশে দেখার মতোও আছে অনেককিছু। বছরের পর বছর ধরে প্রাগ কিংবা ক্রাকোউ এর মতো শহরগুলো হাজার হাজার পর্যটকদের আকৃষ্ট করে আসছে। অন্যদিকে, এই ৩টি দেশ, ইউরোপের সবচেয়ে নিরাপদ দেশ হিসেবেও স্বীকৃত। এই দেশগুলোতে ভ্রমণের জন্য খরচের পরিমাণটাও ইউরোপের মধ্যে সবচেয়ে কম।
আর যে বৈশিষ্ট্যটি এই দেশগুলোকে ইউরোপের অন্যান্য দেশ থেকে আলাদা করেছে সেটা হলো এই দেশগুলোর মানুষেরা কথা বলতে স্বাছন্দ্য বোধ করে, যা স্বল্পমেয়াদি বা দীর্ঘমেয়াদি পর্যটকদের জন্য এই দেশগুলোতে এক স্বস্তিদায়ক জীবনধারণ নিশ্চিত করে।
এছাড়াও অন্য যে দেশগুলো ভ্রমণবান্ধব দেশের তালিকায় সেরা দশে স্থান করে নিয়েছে সেগুলো হলো যথাক্রমে – নিউজিল্যান্ড, তাইওয়ান, রোমানিয়া, হাঙ্গেরি, আয়ারল্যান্ড, সার্বিয়া এবং গ্রিস।
অন্যদিকে বুকিং ডট কমের সেরা ভ্রমণবান্ধব স্থানের তালিকায় রয়েছে তুরস্কের গরেমি, ক্রোয়েশিয়ার স্লাঞ্জ, তাইওয়ানের এলুয়ানবি, কানাডার নায়াগ্রা লেক এবং নিউজিল্যান্ডের টেকাপো লেক।
উল্লেখ্য, ১৯৯৬ সালে নেদারল্যান্ডসের আমস্টারডামে প্রতিষ্ঠিত ভ্রমণ বিষয়ক ই-কমার্স সাইট বুকিং ডট কমের যাত্রা শুরু হয়। বর্তমানে সারা বিশ্বের ৭০টি দেশে প্রতিষ্ঠানটির ১৭ হাজার কর্মী রয়েছে। ২০১৮ সালের ভ্রমণবান্ধব দেশের তালিকা প্রকাশের মাধ্যমে প্রতিষ্ঠানটি ৭ম বারের মত এই তালিকা প্রকাশ করলো।

সর্বশেষ সংবাদ

Developed by:

.