সংবাদ শিরোনাম
উল্লাপাড়ায় বাড়ি ফেরার পথে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ মাইক্রোবাসের ৯ যাত্রী নিহত  » «   সিলেটের গোয়াইনঘাটে ডাকাত গ্রেপ্তার  » «   পুত্রবধূকে ধর্ষণ করলেন শ্বশুর!  » «   সোনারগাঁয়ে বিয়াইর ধর্ষণে অন্তঃসত্ত্বা বেয়াইন  » «   ক্যাম্পাসে অনৈতিক কর্মকাণ্ড, ডাকা হয় কলগার্লদেরও  » «   দলিত নারীকে ধর্ষণের অভিযোগে ৬ পুলিশের বিরুদ্ধে মামলা করল পুলিশ  » «   সত্যিকার সমর্থ অনলাইন মিডিয়া নিবন্ধন পাবে : তথ্যমন্ত্রী  » «   পটুয়াখালী মায়ের পরকিয়ার জেরে সন্তান খুন, ছয় মাস পরে ইউপি সদস্য গ্রেফতার  » «   এরশাদের দাফন সংক্রান্ত প্রস্তাবে প্রস্তাবে সায় নেই সরকারের  » «   শ্রীমঙ্গলে ৪৩৪ টন ধান কিনবে সরকার  » «   সারা দেশে নারী ও শিশু ধর্ষণের বিরুদ্ধে শাবি শিক্ষার্থীদের প্রতিবাদ  » «   নবীগঞ্জে পানিবন্দি অর্ধশতাধিক গ্রাম হুমকির মুখে বিবিয়ানা  » «   মৌলভীবাজারে ইভটিজিং আতঙ্ক, দেশব্যাপী ধর্ষণ ও প্রকাশ্যে কুপিয়ে হত্যার প্রতিবাদে মানববন্ধন  » «   ভিডিও বানাতে সুরমায় ঝাঁপ: ৩ দিন পর মিলল লাশ  » «   মালয়েশিয়ায় ৩০০ বাংলাদেশি আটক  » «  

মিষ্টি লিচু চেনার উপায়

সিলেটপোস্ট ডেস্ক ::মধুমাসের ফলগুলো যদি মুখে দেয়ার পর টক লাগে তবে মন খারাপ হওয়া স্বাভাবিক। বাংলাদেশের বিস্তীর্ণ বরেন্দ্র অঞ্চলসহ সারা দেশেই লিচুর ফলন হয়। 
 
এই ফলের জন্য বিখ্যাত দিনাজপুর, রাজশাহী অঞ্চলের লিচুর দিকে কার না নজর থাকে! তবে সমস্যা তো এখান থেকেই শুরু। বিভিন্ন এলাকার লিচু এর সাথে মিলে যায় আর অনেক ফলে তো ফরমালিনও দেয়া থাকে।
তাই আসল মিষ্টি স্বাদের লিচু খুঁজে পাওয়া যায় না। শুধু মাত্র মুখে দিয়েই আপনি বুঝবেন এই লিচু মন মতো হয়নি। আবার অনেকে তো লিচু খেয়ে অসুস্থও হয়ে পড়ে।
যার পিছনে কারণ বাজার ধরার আশায় পুরো পাকার আগেই গাছ থেকে পেড়ে ফেলা হচ্ছে লিচু। এবং তাকে ফ্রেশ দেখাতে মেশানো হচ্ছে লাল কেমিক্যাল।
এই টকটকে লাল লিচু দেখে ক্রেতারা ভাবছেন বুঝি খুবই ভালো মানের লিচু তারা কিনছেন। এই লাল কেমিক্যাল ক্যান্সারেরও অন্যতম কারণ।
তাই চিকিৎসকরা বলছেন,বাজার থেকে লিচু কিনে এনে তা একঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। যদি দেখেন হাতে রং লাগছে বা লিচুর লাল রং ফ্যাকাশে হয়েছে তাহলে বুঝবেন সেই লিচু পাকা নয় এবং শরীরের জন্য তা ক্ষতিকারক।
আর যদি দেখেন পানিতে ভিজানোর পরও রং একইরকম আছে তাহলে তা নিঃশ্চিন্তায় খেতে পারেন। তবে গাঢ় লাল রঙের লিচু না কিনলেই ভাল।

সর্বশেষ সংবাদ

Developed by:

.