সংবাদ শিরোনাম
সিলেটে এবার ঘরে উল্লাস কৃতী শিক্ষার্থীদের:পাসের হার ৭৮.৭৯ জিপিএ-৫ পেয়েছে ৪২৬৩ জন  » «   স্বাস্থ্যবিধি মেনে সিলেটে শুরু হয়েছে ট্রেন চলাচল  » «   গোয়াইনঘাটে আরও এক করোনা রোগী শনাক্ত:মোট আক্রান্তের সংখ্যা ৪  » «   বাঁচা মরা তো আল্লাহর হাতে:আমার স্ত্রীর অবস্থা খুবই খারাপ-মানবতার ফেরিওয়ালা মাকসুদুল  » «   এসএসসি ও সমমানের পরীক্ষার ফল আজ  » «   কোমা থেকে জাগলেন করোনায় আক্রান্ত ব্রিটিশ পাইলট  » «   করোনা প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তির আহ্বান প্রধানমন্ত্রীর  » «   লিবিয়ায় নিহতদের মরদেহ বাংলাদেশে আনা যাবে না  » «   জগন্নাথপুরে জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল  » «   সুনামগঞ্জে পূর্ব শত্রুতার জেরে প্রতিপক্ষের হামলা আহত ২-থানায় অভিযোগ  » «   জগন্নাথপুরে করোনা আক্রান্ত হয়েছেন এক নারী চিকিৎসক  » «   দক্ষিণ সুনামগঞ্জে করোনার নমুনা সংগ্রহের বুথ স্থাপন  » «   সুনামগঞ্জের দিরাইয়ে ট্রলি চাপায় এক শিশুর মৃত্যু  » «   এবার ছেলের বাবা হলেন আশরাফুল  » «   মেসিকে কাটিয়ে সবচেয়ে বেশি আয় ফেদেরারের  » «  

মিষ্টি লিচু চেনার উপায়

সিলেটপোস্ট ডেস্ক ::মধুমাসের ফলগুলো যদি মুখে দেয়ার পর টক লাগে তবে মন খারাপ হওয়া স্বাভাবিক। বাংলাদেশের বিস্তীর্ণ বরেন্দ্র অঞ্চলসহ সারা দেশেই লিচুর ফলন হয়। 
 
এই ফলের জন্য বিখ্যাত দিনাজপুর, রাজশাহী অঞ্চলের লিচুর দিকে কার না নজর থাকে! তবে সমস্যা তো এখান থেকেই শুরু। বিভিন্ন এলাকার লিচু এর সাথে মিলে যায় আর অনেক ফলে তো ফরমালিনও দেয়া থাকে।
তাই আসল মিষ্টি স্বাদের লিচু খুঁজে পাওয়া যায় না। শুধু মাত্র মুখে দিয়েই আপনি বুঝবেন এই লিচু মন মতো হয়নি। আবার অনেকে তো লিচু খেয়ে অসুস্থও হয়ে পড়ে।
যার পিছনে কারণ বাজার ধরার আশায় পুরো পাকার আগেই গাছ থেকে পেড়ে ফেলা হচ্ছে লিচু। এবং তাকে ফ্রেশ দেখাতে মেশানো হচ্ছে লাল কেমিক্যাল।
এই টকটকে লাল লিচু দেখে ক্রেতারা ভাবছেন বুঝি খুবই ভালো মানের লিচু তারা কিনছেন। এই লাল কেমিক্যাল ক্যান্সারেরও অন্যতম কারণ।
তাই চিকিৎসকরা বলছেন,বাজার থেকে লিচু কিনে এনে তা একঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। যদি দেখেন হাতে রং লাগছে বা লিচুর লাল রং ফ্যাকাশে হয়েছে তাহলে বুঝবেন সেই লিচু পাকা নয় এবং শরীরের জন্য তা ক্ষতিকারক।
আর যদি দেখেন পানিতে ভিজানোর পরও রং একইরকম আছে তাহলে তা নিঃশ্চিন্তায় খেতে পারেন। তবে গাঢ় লাল রঙের লিচু না কিনলেই ভাল।

সর্বশেষ সংবাদ

Developed by:

.