সংবাদ শিরোনাম
এবার সিলেটে পেঁয়াজ,চালের পর বাজারে ঝড় উঠছে লবনের দাম  » «   দেশে মেগা প্রজেক্টের নামে মেগা দুর্নীতি চলছে: ফখরুল  » «   ওসমানীনগরে সড়ক পারাপারের সময় গাড়ির চাপায় এক শিশু নিহত  » «   পপুলার ইনস্যুরেন্সের এক বিমা কর্মীকে পালাক্রমে ধর্ষণ-থানায় মামলা  » «   সিলেট নগরীর তিনটি স্থানে ৪৫ টাকায় পেঁয়াজ বিক্রি শুরু  » «   ফেসবুকে স্ট্যাটাসে জ্বলে পুড়ে ছাই আন্তর্জাতিক মানব পাচারকারী উজ্জল  » «   ওসমানীনগরে পরীক্ষা চলাকালীন সময়ে শিক্ষার্থীদের সামনে প্রকাশ্যে ধূমপান  » «   প্রধানমন্ত্রীকে মির্জা ফখরুলের চিঠি  » «   স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল, সাধারণ সম্পাদক বাবু  » «   নিখোঁজ ক্রিকেটার গৌতম গাম্ভীর!  » «   রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে চার্জ গঠন আজ  » «   বড়লেখায় মুজিব হত্যা: জড়িত একজনের স্বীকারোক্তি  » «   ৫ ডিসেম্বর এক দিনেই হবে সিলেট জেলা ও মহানগর আ. লীগের সম্মেলন  » «   মৌলভীবাজারে তরুণী অপহরণের ঘটনায় মামলা:গ্রেপ্তার ২  » «   গোয়াইনঘাটে শ্বাসরোধ করে এক বৃদ্ধাকে হত্যা-মূল হোতা আটক  » «  

মিষ্টি লিচু চেনার উপায়

সিলেটপোস্ট ডেস্ক ::মধুমাসের ফলগুলো যদি মুখে দেয়ার পর টক লাগে তবে মন খারাপ হওয়া স্বাভাবিক। বাংলাদেশের বিস্তীর্ণ বরেন্দ্র অঞ্চলসহ সারা দেশেই লিচুর ফলন হয়। 
 
এই ফলের জন্য বিখ্যাত দিনাজপুর, রাজশাহী অঞ্চলের লিচুর দিকে কার না নজর থাকে! তবে সমস্যা তো এখান থেকেই শুরু। বিভিন্ন এলাকার লিচু এর সাথে মিলে যায় আর অনেক ফলে তো ফরমালিনও দেয়া থাকে।
তাই আসল মিষ্টি স্বাদের লিচু খুঁজে পাওয়া যায় না। শুধু মাত্র মুখে দিয়েই আপনি বুঝবেন এই লিচু মন মতো হয়নি। আবার অনেকে তো লিচু খেয়ে অসুস্থও হয়ে পড়ে।
যার পিছনে কারণ বাজার ধরার আশায় পুরো পাকার আগেই গাছ থেকে পেড়ে ফেলা হচ্ছে লিচু। এবং তাকে ফ্রেশ দেখাতে মেশানো হচ্ছে লাল কেমিক্যাল।
এই টকটকে লাল লিচু দেখে ক্রেতারা ভাবছেন বুঝি খুবই ভালো মানের লিচু তারা কিনছেন। এই লাল কেমিক্যাল ক্যান্সারেরও অন্যতম কারণ।
তাই চিকিৎসকরা বলছেন,বাজার থেকে লিচু কিনে এনে তা একঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। যদি দেখেন হাতে রং লাগছে বা লিচুর লাল রং ফ্যাকাশে হয়েছে তাহলে বুঝবেন সেই লিচু পাকা নয় এবং শরীরের জন্য তা ক্ষতিকারক।
আর যদি দেখেন পানিতে ভিজানোর পরও রং একইরকম আছে তাহলে তা নিঃশ্চিন্তায় খেতে পারেন। তবে গাঢ় লাল রঙের লিচু না কিনলেই ভাল।

সর্বশেষ সংবাদ

Developed by:

.