সংবাদ শিরোনাম
ভোলাগঞ্জের খাগাইল নামক স্থানে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২  » «   নিজের মামলায় ফেসে কারাগারে শামীমা স্বাদীন  » «   টাকার ভাগ-বাঁটোয়ারা নিয়ে রাব্বানীর ফোনালাপ ফাঁস  » «   পুলিশকে জনবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী  » «   দ্রুত উইকেট পতনে কঠিন চাপে বাংলাদেশ  » «   ছাত্রলীগকে কলঙ্কমুক্ত করতে কাজ করবে জয়-লেখক  » «   মন্ত্রিত্ব গেলে আবার সাংবাদিকতায় আসব: ওবায়দুল কাদের  » «   ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি জয়-সা. সম্পাদক লেখক  » «   ছাত্রলীগ থেকে সরিয়ে দেয়া হলো শোভন-রাব্বানীকে  » «   ছাত্রদলের নেতারা নিজেরাই মামলা করে সম্মেলন বন্ধ করেছে  » «   শোভন-রাব্বানীর ভাগ্য নির্ধারণ আজ  » «   সংবাদপত্রকর্মীদের জন্য নবম ওয়েজবোর্ড ঘোষণা  » «   আদালতে ফয়সালা করেই ছাত্রদলের কাউন্সিল : দুদু  » «   জনগণের আস্থা, বিশ্বাস ধরে রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর  » «   স্বামীকে তালাক দিয়ে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন  » «  

মিষ্টি লিচু চেনার উপায়

সিলেটপোস্ট ডেস্ক ::মধুমাসের ফলগুলো যদি মুখে দেয়ার পর টক লাগে তবে মন খারাপ হওয়া স্বাভাবিক। বাংলাদেশের বিস্তীর্ণ বরেন্দ্র অঞ্চলসহ সারা দেশেই লিচুর ফলন হয়। 
 
এই ফলের জন্য বিখ্যাত দিনাজপুর, রাজশাহী অঞ্চলের লিচুর দিকে কার না নজর থাকে! তবে সমস্যা তো এখান থেকেই শুরু। বিভিন্ন এলাকার লিচু এর সাথে মিলে যায় আর অনেক ফলে তো ফরমালিনও দেয়া থাকে।
তাই আসল মিষ্টি স্বাদের লিচু খুঁজে পাওয়া যায় না। শুধু মাত্র মুখে দিয়েই আপনি বুঝবেন এই লিচু মন মতো হয়নি। আবার অনেকে তো লিচু খেয়ে অসুস্থও হয়ে পড়ে।
যার পিছনে কারণ বাজার ধরার আশায় পুরো পাকার আগেই গাছ থেকে পেড়ে ফেলা হচ্ছে লিচু। এবং তাকে ফ্রেশ দেখাতে মেশানো হচ্ছে লাল কেমিক্যাল।
এই টকটকে লাল লিচু দেখে ক্রেতারা ভাবছেন বুঝি খুবই ভালো মানের লিচু তারা কিনছেন। এই লাল কেমিক্যাল ক্যান্সারেরও অন্যতম কারণ।
তাই চিকিৎসকরা বলছেন,বাজার থেকে লিচু কিনে এনে তা একঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। যদি দেখেন হাতে রং লাগছে বা লিচুর লাল রং ফ্যাকাশে হয়েছে তাহলে বুঝবেন সেই লিচু পাকা নয় এবং শরীরের জন্য তা ক্ষতিকারক।
আর যদি দেখেন পানিতে ভিজানোর পরও রং একইরকম আছে তাহলে তা নিঃশ্চিন্তায় খেতে পারেন। তবে গাঢ় লাল রঙের লিচু না কিনলেই ভাল।

সর্বশেষ সংবাদ

Developed by:

.