সংবাদ শিরোনাম
বিএনপি-জামায়াতের ঘাড়ে সওয়ার ড. কামালরা জনবিচ্ছিন্ন  » «   ‘গরু কচুরিপানা খেতে পারলে আমরা কেন পারবো না’  » «   কুলাউড়ায় ঘুষ ও গ্রেপ্তার বাণিজ্য’র অভিযোগে এসআই দিদার উল্ল্যাহ প্রত্যাহার  » «   বালাগঞ্জে ব্যাটারি চালিত আটোরিকশার ধাক্কায় দুই এসএসসি পরীক্ষার্থী আহত  » «   জালালাবাদ থানার কুড়িরগাঁও থেকে মদ জব্দ করেছে পুলিশ:বিক্রেতারা পলাতক  » «   ইন্টারনেট দুনিয়ায় ঝড় তুলেছেন অভিনেত্রী ও ‘টপ শেফ’ পদ্মলক্ষ্মী  » «   সাবেক মন্ত্রী রহমত আলী আর নেই  » «   এমএজি ওসমানীর জন্ম ও মৃত্যু বার্ষিকী রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি  » «   তসলিমা নাসরিনকে কড়া জবাব দিলেন খাতিজা রহমান  » «   সিলেট কারাগার পরির্দশন করলেন সাবেক অর্থমন্ত্রী মুহিত  » «   নগরীর রায়নগর এলাকা হতে ২ ছিনতাইকারী আটক  » «   সারা দেশে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩  » «   সিলেটে জেলে সেজে ডাকাত ধরলো পুলিশ  » «   জাতীয় দিবসে ইংরেজির পাশে বাংলা তারিখ ব্যবহারে রুল  » «   জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ টেস্ট দল ঘোষণা  » «  

মুনাফার লোভে আইসিইউ-ডায়ালাইসিস বাণিজ্য করছে অধিকাংশ বেসরকারি হাসপাতাল

সিলেটপোস্ট ডেস্ক ::কিডনি বিকল রোগীদের সপ্তাহে সাধারণত দু’বার ডায়ালাইসিস করার কথা বলেছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। তবে ভয়াবহ মাত্রায় সপ্তাহে তিনবার করা হয় বলে জানান তারা। চিকিৎসকরা বলছেন, অতি মুনাফার লোভেই আইসিইউ আর ডায়ালাইসিস বাণিজ্য করছে নগরীর কিছু প্রতিষ্ঠান। এসব বাণিজ্য বন্ধে ব্রেইন ডেথ সার্টিফিকেট চালু বাধ্যতামূলক করাসহ অপরাধীদের আইনের আওতায় আনার দাবি।
পাঁচ বছর আগের এক পরিসংখ্যান বলছে দেশে কিডনীর কোন না কোন সমস্যায় আক্রান্ত রোগীর সংখ্যা দুই কোটির মত। যার মধ্যে কিডনী বিকল রোগীর সংখ্যা প্রায় ৪০ হাজার। ব্যয়বহুল চিকিৎসা গ্রহণের সুযোগ আছে মাত্র ২৫ শতাংশ রোগীর।
কিডনি বিকল রোগীদের জন্য অপরিহার্য চিকিৎসা ডায়ালাইসিস। ডায়ালাইসিস দিনে কিংবা সপ্তাহে কতবার দেয়ার যায় তা রোগী কিংবা তার স্বজনদের জানার সুযোগ থাকেনা। সম্প্রতি রাজধানীর এক বেসরকারি হাসপাতালে ২০ দিনে ২৩ বার ডায়ালাইসিসে এক রোগীর মৃত্যুর ঘটনায় প্রশ্ন উঠেছে রক্ত থেকে বর্জ্য ছাঁকার কৃত্রিম যন্ত্র ডায়ালাইজের ব্যবহারের সর্বোচ্চ মাত্রা কত।
রাজধানী কিডনি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি হারুন অর রশীদ বলেন, যখন কিডনি ফাংশন মাত্র দশ ভাগ সচল থাকে তখন ডায়ালাইসিস করানোর প্রয়োজন হয়। কোয়ালিটি ডায়ালাইসিস সপ্তাহে তিনবার করালেই হয়।
জাতীয় কিডনি ইনস্টিটিউটের পরিচালক ডা. মো. নুরুল হুদা লেনিন বলেন, কিছু বায়োকেমিকেল প্যারামিটার দেখে বোঝা যায় সপ্তাহে দু’বার ডায়ালাইসিস করলেও তা হচ্ছে না। সেক্ষেত্রে সপ্তাহে তিনবার ডায়ালাইসিস করালেই হয়ে যায়।
আইসিউতে থাকা অতি সংকটাপন্ন রোগীর ডায়ালাইসিস করানো যায় না বলে জানিয়েছেন এই দুই চিকিৎসক। অতি মুনাফার লোভে মৃত ব্যক্তিকে বিশেষ পরিচর্যার কথা বলে হাসপাতালে রাখার সমালোচনা করেন তারা।
ডা. মো. নুরুল হুদা লেনিন বলেন, এটা একটা মানবতাবিরোধী অপরাধ বলে আমার মনে হয়।
এমন অবস্থায় হাসপাতালগুলোতে ব্রেইন ডেথ সার্টিফিকেট চালু করার পরামর্শ দেন চিকিৎসকরা।

সর্বশেষ সংবাদ

Developed by:

.