সংবাদ শিরোনাম
রিফাত হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার সত্যতা পাওয়ায় মিন্নি গ্রেপ্তার  » «   ৯০ দিনের মধ্যে এরশাদের আসনে উপনির্বাচন  » «   ১৬ জুয়াড়িকে জেলহাজতে প্রেরণ  » «   শ্রীমঙ্গলে পরিবহন শ্রমিকদের ডাকা ধর্মঘট স্থগিত  » «   দক্ষতা উন্নয়নে প্রতি উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র হবে  » «   রংপুরেই সমাহিত করা হলো এরশাদকে  » «   জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ লাইনে মিন্নি  » «   ভারতে মন্দিরের ভেতরে পুরোহিতসহ তিন জনের গলা কাটা দেহ, নরবলির আশঙ্কা  » «   নেপালে বন্যা ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৬৫  » «   ঘুষ লেনদেন প্রমাণিত  » «   নেতাকর্মীদের চাপের মুখে এরশাদের লাশ দাফনের সিদ্ধান্ত পরিবর্তন  » «   আততায়ীর গুলিতে ফুটবলারের মৃত্যু  » «   এইচএসসির ফল প্রকাশ আগামীকাল  » «   উল্লাপাড়ায় বাড়ি ফেরার পথে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ মাইক্রোবাসের ৯ যাত্রী নিহত  » «   সিলেটের গোয়াইনঘাটে ডাকাত গ্রেপ্তার  » «  

অপ্রয়োজনীয় সিজারিয়ান বন্ধে কমিটি গঠনের নির্দেশ

সিলেটপোস্ট ডেস্ক ::অপ্রয়োজনীয় সিজারিয়ান বন্ধে এক মাসের মধ্যে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। কমিটিটি সিজারিয়ান কিভাবে কমানো যায় সে বিষয়ে নীতিমালা তৈরি করে ৬ মাসের মধ্যে আদালতে দাখিল করবে।
বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট-ব্লাস্ট্রের করা এক রিটের পরিপ্রেক্ষিতে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ নির্দেশ দেন। একই সঙ্গে অপ্রয়োজনীয় সিজারিয়ান বন্ধে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেনো অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে বলা হয়, ১০ থেকে ১৫ শতাংশের বেশি সিজারিয়ার কোনভাবেই কাম্য নয়। কিন্তু বাংলাদেশে এর হার ৩১ শতাংশ। যার মধ্যে বেসরকারি হাসপাতালে ৮৩শতাংশ, সরকারি হাসপাতালে ৩৫ শতাংশ গর্ভবতী মায়ের সিজারিয়ান করা হয়। অতিরিক্ত ব্যবসায়িক মুনাফার জন্যই অপ্রয়োজনীয় সিজারিয়ান বাড়ছে বলেও রিটে উল্লেখ করা হয়।

সর্বশেষ সংবাদ

Developed by:

.