সংবাদ শিরোনাম
ভোলাগঞ্জের খাগাইল নামক স্থানে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২  » «   নিজের মামলায় ফেসে কারাগারে শামীমা স্বাদীন  » «   টাকার ভাগ-বাঁটোয়ারা নিয়ে রাব্বানীর ফোনালাপ ফাঁস  » «   পুলিশকে জনবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী  » «   দ্রুত উইকেট পতনে কঠিন চাপে বাংলাদেশ  » «   ছাত্রলীগকে কলঙ্কমুক্ত করতে কাজ করবে জয়-লেখক  » «   মন্ত্রিত্ব গেলে আবার সাংবাদিকতায় আসব: ওবায়দুল কাদের  » «   ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি জয়-সা. সম্পাদক লেখক  » «   ছাত্রলীগ থেকে সরিয়ে দেয়া হলো শোভন-রাব্বানীকে  » «   ছাত্রদলের নেতারা নিজেরাই মামলা করে সম্মেলন বন্ধ করেছে  » «   শোভন-রাব্বানীর ভাগ্য নির্ধারণ আজ  » «   সংবাদপত্রকর্মীদের জন্য নবম ওয়েজবোর্ড ঘোষণা  » «   আদালতে ফয়সালা করেই ছাত্রদলের কাউন্সিল : দুদু  » «   জনগণের আস্থা, বিশ্বাস ধরে রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর  » «   স্বামীকে তালাক দিয়ে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন  » «  

৪৪ বছর পর কোপার ফাইনালে পেরু

সিলেটপোস্ট ডেস্ক ::কোপা আমেরিকায় টানা তৃতীয়বার ফাইনাল খেলার রেকর্ড হাতছাড়া করলো বর্তমান চ্যাম্পিয়ন চিলি। আর ৪৪ বছর পর ল্যাটিন আমেরিকার প্রাচীনতম টুর্নামেন্টের ফাইনালে ওঠার গৌরব অর্জণ করলো পেরু। আজ (বৃহস্পতিবার) সকালে পোর্তো অ্যালেগ্রিতে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চিলিকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালের পেরু। অন্যদিকে বর্তমান রানার্সআপ আর্জেন্টিনাকে হারিয়ে ফাইনালের টিকিট কাটে স্বাগতিক ব্রাজিল। আগামী রোববার মারাকানা স্টেডিয়ামে কোপার ৪৬তম আসরের ফাইনালে মুখোমুখি হবে ব্রাজিল-পেরু।

অ্যালেক্সিস সানচেস, আর্তুরু ভিদাল, এডুয়ার্দো ভার্গাসদের মতো চিলির গোল্ডেল জেনারেশনের ফুটবলারদরে সামনে সুযোগ ছিল টানা তৃতীয়বার ফাইনালে ওঠার। আগের দুবার তারা চ্যাম্পিয়ন হয়েছে। দুইবারই আর্জেন্টিনাকে টাইব্রেকে হারিয়ে ল্যাটিন আমেরিকার শ্রেষ্ঠত্ব অর্জন করে চিলিয়ানরা। কোপার ইতিহাসে টানা তিনবার শিরোপা জেতার রেকর্ড আজে একমাত্র আর্জেন্টিনা।

চলতি কোপার কোয়ার্টার ফাইনালে দক্ষিণ আমেরিকার জায়ান্ট উরুগয়েকে টাইব্রেকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছিল পেরু। পোর্তো অ্যালেগ্রিতে পেরুর হয়ে গোল করেন এডিসন ফ্লোরেস, ইয়োশিমার ইওতুন এবং পাওলো গুয়েরেরো।

এদিন ম্যাচ পরিসংখ্যানে এগিয়েই ছিল চিলি। ৬৫ শতাংশ বল দখলে ছিলো চিলির আর ৩৫ শতাংশ বল দখলে রাখতে পেরেছে পেরু। ম্যাচে পেরুর শট মোট শট নিয়েছে ১৯টি। এর মধ্যে ৭টি ছিল গোলমুখে। অন্যদিকে ৯টি শটই নিতে পেরেছে পেরু। আর মাত্র তিনটি শট ছিল গোলমুখে।

ম্যাচের ২১তম মিনিটে এডিসন ফ্লোরেসের গোলে এগিয়ে যায় পেরু। পেরুভিয়ান উইঙ্গার কারিয়েওর পাস থেকে চিলির জালে বল জড়ান ফ্লোরেস। পরে ম্যাচে ৩৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ইয়োশিকার ইওতুন। এবারো কারিয়েওর পাস থেকে গোলটি করেন এই পেরুভিয়ান। আর ম্যাচের নির্ধারিত সময় শেষে যোগকরা সময়  (৯০+১) শেষ গোলটি করেন পেরুভিয়ান স্ট্রাইকার পাওলো গুয়েরেরো।

চলতি কোপায় ব্রাজিলের বিপক্ষে ৫-০ গোলে হেরে টুর্নামেন্ট শুরু করেছিল পেরু। আর শেষ ১৯৭৫ সালে কোপা শিরোপ জিতে ছিল। এবং এই শনিবার সাও পাওলোতে তৃতীয় স্থান নির্ধারক ম্যাচে গতবারের দুই ফাইনালিস্ট চিলি এবং আর্জেন্টিনা মুখোমুখি হবে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.