সংবাদ শিরোনাম
রিফাত হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার সত্যতা পাওয়ায় মিন্নি গ্রেপ্তার  » «   ৯০ দিনের মধ্যে এরশাদের আসনে উপনির্বাচন  » «   ১৬ জুয়াড়িকে জেলহাজতে প্রেরণ  » «   শ্রীমঙ্গলে পরিবহন শ্রমিকদের ডাকা ধর্মঘট স্থগিত  » «   দক্ষতা উন্নয়নে প্রতি উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র হবে  » «   রংপুরেই সমাহিত করা হলো এরশাদকে  » «   জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ লাইনে মিন্নি  » «   ভারতে মন্দিরের ভেতরে পুরোহিতসহ তিন জনের গলা কাটা দেহ, নরবলির আশঙ্কা  » «   নেপালে বন্যা ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৬৫  » «   ঘুষ লেনদেন প্রমাণিত  » «   নেতাকর্মীদের চাপের মুখে এরশাদের লাশ দাফনের সিদ্ধান্ত পরিবর্তন  » «   আততায়ীর গুলিতে ফুটবলারের মৃত্যু  » «   এইচএসসির ফল প্রকাশ আগামীকাল  » «   উল্লাপাড়ায় বাড়ি ফেরার পথে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ মাইক্রোবাসের ৯ যাত্রী নিহত  » «   সিলেটের গোয়াইনঘাটে ডাকাত গ্রেপ্তার  » «  

৪৪ বছর পর কোপার ফাইনালে পেরু

সিলেটপোস্ট ডেস্ক ::কোপা আমেরিকায় টানা তৃতীয়বার ফাইনাল খেলার রেকর্ড হাতছাড়া করলো বর্তমান চ্যাম্পিয়ন চিলি। আর ৪৪ বছর পর ল্যাটিন আমেরিকার প্রাচীনতম টুর্নামেন্টের ফাইনালে ওঠার গৌরব অর্জণ করলো পেরু। আজ (বৃহস্পতিবার) সকালে পোর্তো অ্যালেগ্রিতে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চিলিকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালের পেরু। অন্যদিকে বর্তমান রানার্সআপ আর্জেন্টিনাকে হারিয়ে ফাইনালের টিকিট কাটে স্বাগতিক ব্রাজিল। আগামী রোববার মারাকানা স্টেডিয়ামে কোপার ৪৬তম আসরের ফাইনালে মুখোমুখি হবে ব্রাজিল-পেরু।

অ্যালেক্সিস সানচেস, আর্তুরু ভিদাল, এডুয়ার্দো ভার্গাসদের মতো চিলির গোল্ডেল জেনারেশনের ফুটবলারদরে সামনে সুযোগ ছিল টানা তৃতীয়বার ফাইনালে ওঠার। আগের দুবার তারা চ্যাম্পিয়ন হয়েছে। দুইবারই আর্জেন্টিনাকে টাইব্রেকে হারিয়ে ল্যাটিন আমেরিকার শ্রেষ্ঠত্ব অর্জন করে চিলিয়ানরা। কোপার ইতিহাসে টানা তিনবার শিরোপা জেতার রেকর্ড আজে একমাত্র আর্জেন্টিনা।

চলতি কোপার কোয়ার্টার ফাইনালে দক্ষিণ আমেরিকার জায়ান্ট উরুগয়েকে টাইব্রেকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছিল পেরু। পোর্তো অ্যালেগ্রিতে পেরুর হয়ে গোল করেন এডিসন ফ্লোরেস, ইয়োশিমার ইওতুন এবং পাওলো গুয়েরেরো।

এদিন ম্যাচ পরিসংখ্যানে এগিয়েই ছিল চিলি। ৬৫ শতাংশ বল দখলে ছিলো চিলির আর ৩৫ শতাংশ বল দখলে রাখতে পেরেছে পেরু। ম্যাচে পেরুর শট মোট শট নিয়েছে ১৯টি। এর মধ্যে ৭টি ছিল গোলমুখে। অন্যদিকে ৯টি শটই নিতে পেরেছে পেরু। আর মাত্র তিনটি শট ছিল গোলমুখে।

ম্যাচের ২১তম মিনিটে এডিসন ফ্লোরেসের গোলে এগিয়ে যায় পেরু। পেরুভিয়ান উইঙ্গার কারিয়েওর পাস থেকে চিলির জালে বল জড়ান ফ্লোরেস। পরে ম্যাচে ৩৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ইয়োশিকার ইওতুন। এবারো কারিয়েওর পাস থেকে গোলটি করেন এই পেরুভিয়ান। আর ম্যাচের নির্ধারিত সময় শেষে যোগকরা সময়  (৯০+১) শেষ গোলটি করেন পেরুভিয়ান স্ট্রাইকার পাওলো গুয়েরেরো।

চলতি কোপায় ব্রাজিলের বিপক্ষে ৫-০ গোলে হেরে টুর্নামেন্ট শুরু করেছিল পেরু। আর শেষ ১৯৭৫ সালে কোপা শিরোপ জিতে ছিল। এবং এই শনিবার সাও পাওলোতে তৃতীয় স্থান নির্ধারক ম্যাচে গতবারের দুই ফাইনালিস্ট চিলি এবং আর্জেন্টিনা মুখোমুখি হবে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.