সংবাদ শিরোনাম
বাঁচা মরা তো আল্লাহর হাতে:আমার স্ত্রীর অবস্থা খুবই খারাপ-মানবতার ফেরিওয়ালা মাকসুদুল  » «   এসএসসি ও সমমানের পরীক্ষার ফল আজ  » «   কোমা থেকে জাগলেন করোনায় আক্রান্ত ব্রিটিশ পাইলট  » «   করোনা প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তির আহ্বান প্রধানমন্ত্রীর  » «   লিবিয়ায় নিহতদের মরদেহ বাংলাদেশে আনা যাবে না  » «   জগন্নাথপুরে জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল  » «   সুনামগঞ্জে পূর্ব শত্রুতার জেরে প্রতিপক্ষের হামলা আহত ২-থানায় অভিযোগ  » «   জগন্নাথপুরে করোনা আক্রান্ত হয়েছেন এক নারী চিকিৎসক  » «   দক্ষিণ সুনামগঞ্জে করোনার নমুনা সংগ্রহের বুথ স্থাপন  » «   সুনামগঞ্জের দিরাইয়ে ট্রলি চাপায় এক শিশুর মৃত্যু  » «   এবার ছেলের বাবা হলেন আশরাফুল  » «   মেসিকে কাটিয়ে সবচেয়ে বেশি আয় ফেদেরারের  » «   কৃষ্ণাঙ্গ হত্যার জেরে যুক্তরাষ্ট্রে তুলকালাম  » «   কৃষ্ণাঙ্গ হত্যা: অভিযুক্ত সেই পুলিশ কর্মকর্তাকে ডিভোর্স দিচ্ছেন স্ত্রী  » «   ছেলেকে হত্যার পর মায়ের আত্মহত্যা  » «  

৪৪ বছর পর কোপার ফাইনালে পেরু

সিলেটপোস্ট ডেস্ক ::কোপা আমেরিকায় টানা তৃতীয়বার ফাইনাল খেলার রেকর্ড হাতছাড়া করলো বর্তমান চ্যাম্পিয়ন চিলি। আর ৪৪ বছর পর ল্যাটিন আমেরিকার প্রাচীনতম টুর্নামেন্টের ফাইনালে ওঠার গৌরব অর্জণ করলো পেরু। আজ (বৃহস্পতিবার) সকালে পোর্তো অ্যালেগ্রিতে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চিলিকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালের পেরু। অন্যদিকে বর্তমান রানার্সআপ আর্জেন্টিনাকে হারিয়ে ফাইনালের টিকিট কাটে স্বাগতিক ব্রাজিল। আগামী রোববার মারাকানা স্টেডিয়ামে কোপার ৪৬তম আসরের ফাইনালে মুখোমুখি হবে ব্রাজিল-পেরু।

অ্যালেক্সিস সানচেস, আর্তুরু ভিদাল, এডুয়ার্দো ভার্গাসদের মতো চিলির গোল্ডেল জেনারেশনের ফুটবলারদরে সামনে সুযোগ ছিল টানা তৃতীয়বার ফাইনালে ওঠার। আগের দুবার তারা চ্যাম্পিয়ন হয়েছে। দুইবারই আর্জেন্টিনাকে টাইব্রেকে হারিয়ে ল্যাটিন আমেরিকার শ্রেষ্ঠত্ব অর্জন করে চিলিয়ানরা। কোপার ইতিহাসে টানা তিনবার শিরোপা জেতার রেকর্ড আজে একমাত্র আর্জেন্টিনা।

চলতি কোপার কোয়ার্টার ফাইনালে দক্ষিণ আমেরিকার জায়ান্ট উরুগয়েকে টাইব্রেকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছিল পেরু। পোর্তো অ্যালেগ্রিতে পেরুর হয়ে গোল করেন এডিসন ফ্লোরেস, ইয়োশিমার ইওতুন এবং পাওলো গুয়েরেরো।

এদিন ম্যাচ পরিসংখ্যানে এগিয়েই ছিল চিলি। ৬৫ শতাংশ বল দখলে ছিলো চিলির আর ৩৫ শতাংশ বল দখলে রাখতে পেরেছে পেরু। ম্যাচে পেরুর শট মোট শট নিয়েছে ১৯টি। এর মধ্যে ৭টি ছিল গোলমুখে। অন্যদিকে ৯টি শটই নিতে পেরেছে পেরু। আর মাত্র তিনটি শট ছিল গোলমুখে।

ম্যাচের ২১তম মিনিটে এডিসন ফ্লোরেসের গোলে এগিয়ে যায় পেরু। পেরুভিয়ান উইঙ্গার কারিয়েওর পাস থেকে চিলির জালে বল জড়ান ফ্লোরেস। পরে ম্যাচে ৩৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ইয়োশিকার ইওতুন। এবারো কারিয়েওর পাস থেকে গোলটি করেন এই পেরুভিয়ান। আর ম্যাচের নির্ধারিত সময় শেষে যোগকরা সময়  (৯০+১) শেষ গোলটি করেন পেরুভিয়ান স্ট্রাইকার পাওলো গুয়েরেরো।

চলতি কোপায় ব্রাজিলের বিপক্ষে ৫-০ গোলে হেরে টুর্নামেন্ট শুরু করেছিল পেরু। আর শেষ ১৯৭৫ সালে কোপা শিরোপ জিতে ছিল। এবং এই শনিবার সাও পাওলোতে তৃতীয় স্থান নির্ধারক ম্যাচে গতবারের দুই ফাইনালিস্ট চিলি এবং আর্জেন্টিনা মুখোমুখি হবে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.