সংবাদ শিরোনাম
ঢাকা থেকে ছাতকে বেড়াতে এসে এক বৃদ্ধা নারীর মৃত্যু  » «   দোয়ারাবাজারে পরোয়ানাভুক্ত পলাতক ৩ আসামী আটক  » «   রায়নগরে হোমিওপ্যাথি সিলেট এর পক্ষ থেকে বস্ত্র বিতরন  » «   সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে হাজারো মানুষের ঢল  » «   একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী  » «   অস্কার জিতলেন সাকিব  » «   লন্ডনে মসজিদে ছুরিকাঘাত, সন্দেহভাজন ব্যক্তি গ্রেফতার  » «   হ্যোমিওপ্যাথি সোসাইটি সুনামগঞ্জ জেলা শাখার ত্রি-বার্ষিকী সম্মেলন ২০২০ অনুষ্ঠিত  » «   সুনামগঞ্জে পুলিশ দম্পতির নির্যাতনে রক্তাক্ত সংখ্যালঘু পরিবারের নারী-শিশুসহ ৪ জন  » «   প্রতিটি পরিবার বিদ্যুতের আলোয় আলোকিত করা হবে:জামালগঞ্জে এমপি রতন  » «   ছাতকে নৌ-পুলিশের অভিযানে ৮৪ হাজার টাকা মুল্যের বিড়ি জব্দ  » «   কাউয়াজুরী হাওরের ভাঙ্গা অরক্ষিত থাকায় ১০হাজার হেক্টর জমির ফসল হুমকির মুখে  » «   দোয়ারাবাজারে হাওরের ডোবা থেকে এক নারীর লাশ উদ্ধার  » «   কলেরার টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে আজ  » «   ‌‘খালেদা জিয়াকে নিয়ে বারবার প্রশ্নের জবাব দেওয়ার সময় নেই’  » «  

রোদে পোড়া ত্বকের যত্ন

সিলেটপোস্ট ডেস্ক ::তীব্র তাপদাহে চলাচলের সময় ঘাম আর রোদে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ত্বক। প্রচন্ড রোদে ত্বকের কোন কোন অংশ পুড়ে কালচে হয়ে যেতে পারে। দেখা দিতে পারে র‍্যাশ, ব্রণসহ নানারকম ত্বকের সমস্যা।
তাই এই সমস্যা রোদে নিয়মিত সানস্ক্রিন আর ছাতা ব্যবহারের পাশাপাশি ত্বকের বাড়তি যত্ন নিলে রোদে পোড়াভাব কমে যাবে। তাই ত্বক স্বাস্থ্যজ্জ্বল রাখতে নিজের জন্য প্রতিদিন কিছুটা সময় রাখুন। চলুন জেনে নেয়া যাক কীভাবে বানাবেন ফেসপ্যাক।
কলা, পেঁপে ও মধুর তৈরি প্যাক: কলা, পেঁপে আর মধু যেমন শরীরে পুষ্টি জোগায় তেমনি রোদে পোড়া ত্বকের যত্নেও এগুলো দারুণ উপকারি। গরমে ত্বকের কালচে ভাব ও মলিনতা দূর করতে নিয়মিত কলা, পেঁপে আর মধুর তৈরি মিশ্রণ ব্যবহার করতে পারেন। তৈলাক্ত ত্বকের জন্য এই মিশ্রণটি অত্যন্ত কার্যকরী। রোদ থেকে ফিরে এসে কলা আর পাকা পেঁপে পেষ্ট করে তাতে মধু মিশিয়ে বানানো মিশ্রণ ব্যবহার করুন। এতে ত্বক গভীর থেকে পরিষ্কারের পাশাপাশি ত্বকের রোদে পোড়া ভাবও দূর হবে।
মুলতানি মাটি, গোলাপজল: মুলতানি মাটির সাথে গোলাপজল মিশিয়ে ত্বকে লাগান। প্যাক শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ত্বকে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ত্বকে আসবে দারুণ উজ্জ্বলতা।
কাঁচা হলুদ, ডিম ও লেবু: কাঁচা হলুদ বাটা বা গুঁড়ার সাথে ডিমের সাদা অংশ আর লেবুর রস দিয়ে মিশ্রণ বানান। গরমের দিনে ত্বকের জন্য দারুণ উপকারি এই মিশ্রণটি। রোদে পোড়া তামাটে ভাব দূর করতে সাহায্য করে এটি।
চালের গুঁড়া, হলুদ ও শসা: পরিমাণমতো চালের গুঁড়ার সাথে সামান্য হলুদ গুঁড়া ও শসার রস দিয়ে মিশ্রণ তৈরি করুন। পুরো শরীরেও ব্যবহার করতে পারেন এই মিশ্রণ। শসা ও হলুদ ত্বকের কালচে ভাব দূর করে। আর চালের গুঁড়া ত্বককে এক্সফোলিয়েট করে ভেতর থেকে পরিষ্কার করে।
তরমুজ, শসা ও দই: ভিটামিনে ভরপুর তরমুজের ৯৩ শতাংশই পানি। ফলে ত্বকের আর্দ্র ভাব বজায় রাখতে তরমুজ খুবই কার্যকর। যেকোন ধরণের ত্বকের জন্য তরমুজ উপকারি। তরমুজ চটকে নিয়ে শসার রস আর টক দই মিশিয়ে পেষ্ট বানান। রাতে ঘুমানোর আগে এই পেষ্ট লাগিয়ে ১ ঘন্টা রেখে স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। আর্দ্রতা বজায় থাকার পাশাপাশি ত্বকের কালচে ভাব দূর হবে।
ওটস, দুধ ও মধু:
এই গরমে অনেকের ত্বক রোদে পুড়ে একেবারে তামাটে হয়ে যায়। এই সমস্যা দূর করতে এই মিশ্রণটি ব্যবহার করতে পারেন। মিশ্রণটি রাতে ব্যবহার করলে বেশি উপকার পাবেন। একটি পাত্রে দুই চা চামচ ওটস, ১ চা চামচ মধু ও ২ টেবিলচামচ কাঁচা দুধ ভালোভাবে মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। ওটস ভিজে নরম হয়ে গেলে চটকে নিয়ে মিশ্রণটি ত্বকে লাগান। মিনিট তিরিশেক রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকে ময়েশ্চারাইজার লাগান। নিয়মিত ব্যবহার করলে ত্বকের তামাটে ভাব দূর হবে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.