সংবাদ শিরোনাম
ওসমানীনগর উপজেলা অনলাইন প্রেসক্লাবের নিন্দা ও প্রতিবাদ  » «   আফগান পুলিশ সদরদপ্তরে তালিবান হামলায় নিহত ১১  » «   নগরীতে র‌্যাবের অভিযানে ১৭ জুয়াড়ি আটক  » «   জৈন্তাপুরে ডিবির অভিযানে ইয়াবাসহ স্ত্রী আটক, স্বামী পলাতক  » «   সুরমা মার্কেটের ১ নং গেটের দু’তলা থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার  » «   সিলেটে ভূমিকম্প অনুভূত” মাত্রা ছিলো ৫.৫  » «   গোয়াইনঘাটে চালককে হত্যা করে মোটর সাইকেল ছিনতাই  » «   জৈন্তাপুরে ২ কেজি গাঁজাসহ আটক ১  » «   কোম্পানীগঞ্জে বজ্রপাতে স্কুল ছাত্রের মৃত্যু, বাবা আহত  » «   গোলাপগঞ্জের ঢাকা দক্ষিণে ট্রাক-সিএনজির সংঘর্ষে নিহত ১  » «   সুনামগঞ্জে হাওরে মাছ ধর‌তে গিয়ে বজ্রপাতে বাবা-ছে‌লের মৃত্যু  » «   ৫ দিনের রিমান্ডে রিশান ফরাজী  » «   লন্ডনের পথে প্রধানমন্ত্রী  » «   আসামে বন্যায় মৃত ২৭, বিপদসীমার ওপরে ব্রহ্মপুত্র ও শাখা নদী  » «   জাপানে আগুনে নিহত কমপক্ষে ২৩, বহু মানুষ নিখোঁজ  » «  

রোদে পোড়া ত্বকের যত্ন

সিলেটপোস্ট ডেস্ক ::তীব্র তাপদাহে চলাচলের সময় ঘাম আর রোদে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ত্বক। প্রচন্ড রোদে ত্বকের কোন কোন অংশ পুড়ে কালচে হয়ে যেতে পারে। দেখা দিতে পারে র‍্যাশ, ব্রণসহ নানারকম ত্বকের সমস্যা।
তাই এই সমস্যা রোদে নিয়মিত সানস্ক্রিন আর ছাতা ব্যবহারের পাশাপাশি ত্বকের বাড়তি যত্ন নিলে রোদে পোড়াভাব কমে যাবে। তাই ত্বক স্বাস্থ্যজ্জ্বল রাখতে নিজের জন্য প্রতিদিন কিছুটা সময় রাখুন। চলুন জেনে নেয়া যাক কীভাবে বানাবেন ফেসপ্যাক।
কলা, পেঁপে ও মধুর তৈরি প্যাক: কলা, পেঁপে আর মধু যেমন শরীরে পুষ্টি জোগায় তেমনি রোদে পোড়া ত্বকের যত্নেও এগুলো দারুণ উপকারি। গরমে ত্বকের কালচে ভাব ও মলিনতা দূর করতে নিয়মিত কলা, পেঁপে আর মধুর তৈরি মিশ্রণ ব্যবহার করতে পারেন। তৈলাক্ত ত্বকের জন্য এই মিশ্রণটি অত্যন্ত কার্যকরী। রোদ থেকে ফিরে এসে কলা আর পাকা পেঁপে পেষ্ট করে তাতে মধু মিশিয়ে বানানো মিশ্রণ ব্যবহার করুন। এতে ত্বক গভীর থেকে পরিষ্কারের পাশাপাশি ত্বকের রোদে পোড়া ভাবও দূর হবে।
মুলতানি মাটি, গোলাপজল: মুলতানি মাটির সাথে গোলাপজল মিশিয়ে ত্বকে লাগান। প্যাক শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ত্বকে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ত্বকে আসবে দারুণ উজ্জ্বলতা।
কাঁচা হলুদ, ডিম ও লেবু: কাঁচা হলুদ বাটা বা গুঁড়ার সাথে ডিমের সাদা অংশ আর লেবুর রস দিয়ে মিশ্রণ বানান। গরমের দিনে ত্বকের জন্য দারুণ উপকারি এই মিশ্রণটি। রোদে পোড়া তামাটে ভাব দূর করতে সাহায্য করে এটি।
চালের গুঁড়া, হলুদ ও শসা: পরিমাণমতো চালের গুঁড়ার সাথে সামান্য হলুদ গুঁড়া ও শসার রস দিয়ে মিশ্রণ তৈরি করুন। পুরো শরীরেও ব্যবহার করতে পারেন এই মিশ্রণ। শসা ও হলুদ ত্বকের কালচে ভাব দূর করে। আর চালের গুঁড়া ত্বককে এক্সফোলিয়েট করে ভেতর থেকে পরিষ্কার করে।
তরমুজ, শসা ও দই: ভিটামিনে ভরপুর তরমুজের ৯৩ শতাংশই পানি। ফলে ত্বকের আর্দ্র ভাব বজায় রাখতে তরমুজ খুবই কার্যকর। যেকোন ধরণের ত্বকের জন্য তরমুজ উপকারি। তরমুজ চটকে নিয়ে শসার রস আর টক দই মিশিয়ে পেষ্ট বানান। রাতে ঘুমানোর আগে এই পেষ্ট লাগিয়ে ১ ঘন্টা রেখে স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। আর্দ্রতা বজায় থাকার পাশাপাশি ত্বকের কালচে ভাব দূর হবে।
ওটস, দুধ ও মধু:
এই গরমে অনেকের ত্বক রোদে পুড়ে একেবারে তামাটে হয়ে যায়। এই সমস্যা দূর করতে এই মিশ্রণটি ব্যবহার করতে পারেন। মিশ্রণটি রাতে ব্যবহার করলে বেশি উপকার পাবেন। একটি পাত্রে দুই চা চামচ ওটস, ১ চা চামচ মধু ও ২ টেবিলচামচ কাঁচা দুধ ভালোভাবে মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। ওটস ভিজে নরম হয়ে গেলে চটকে নিয়ে মিশ্রণটি ত্বকে লাগান। মিনিট তিরিশেক রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকে ময়েশ্চারাইজার লাগান। নিয়মিত ব্যবহার করলে ত্বকের তামাটে ভাব দূর হবে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.