সংবাদ শিরোনাম
উল্লাপাড়ায় বাড়ি ফেরার পথে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ মাইক্রোবাসের ৯ যাত্রী নিহত  » «   সিলেটের গোয়াইনঘাটে ডাকাত গ্রেপ্তার  » «   পুত্রবধূকে ধর্ষণ করলেন শ্বশুর!  » «   সোনারগাঁয়ে বিয়াইর ধর্ষণে অন্তঃসত্ত্বা বেয়াইন  » «   ক্যাম্পাসে অনৈতিক কর্মকাণ্ড, ডাকা হয় কলগার্লদেরও  » «   দলিত নারীকে ধর্ষণের অভিযোগে ৬ পুলিশের বিরুদ্ধে মামলা করল পুলিশ  » «   সত্যিকার সমর্থ অনলাইন মিডিয়া নিবন্ধন পাবে : তথ্যমন্ত্রী  » «   পটুয়াখালী মায়ের পরকিয়ার জেরে সন্তান খুন, ছয় মাস পরে ইউপি সদস্য গ্রেফতার  » «   এরশাদের দাফন সংক্রান্ত প্রস্তাবে প্রস্তাবে সায় নেই সরকারের  » «   শ্রীমঙ্গলে ৪৩৪ টন ধান কিনবে সরকার  » «   সারা দেশে নারী ও শিশু ধর্ষণের বিরুদ্ধে শাবি শিক্ষার্থীদের প্রতিবাদ  » «   নবীগঞ্জে পানিবন্দি অর্ধশতাধিক গ্রাম হুমকির মুখে বিবিয়ানা  » «   মৌলভীবাজারে ইভটিজিং আতঙ্ক, দেশব্যাপী ধর্ষণ ও প্রকাশ্যে কুপিয়ে হত্যার প্রতিবাদে মানববন্ধন  » «   ভিডিও বানাতে সুরমায় ঝাঁপ: ৩ দিন পর মিলল লাশ  » «   মালয়েশিয়ায় ৩০০ বাংলাদেশি আটক  » «  

গাধার দুধের এক কেজি চিজের দাম ৭৯ হাজার টাকা

সিলেটপোস্ট ডেস্ক ::চিজ স্যান্ডুইচ, চিজ বার্গার থেকে শুরু করে চিজ দিয়ে অনেক রকমই খাবার তৈরি করা হয়। তাই বলে সেই চিজের দাম যদি হয় প্রতি কেজি ৭৯ হাজার টাকা! তাহলে তা আর ক’জনই খেতে পারেন। তবে এটা কোনো সাধারণ চিজ নয়, এ চিজ তৈরি করা হয় গাধার খাঁটি দুধ দিয়ে।

অবিশ্বাস্য মনে হলেও সত্যই ৭৯ হাজার টাকা কেজি ধরে বিক্রি হচ্ছে এ চিজ। তবে এ চিজ সব জায়গায় পাওয়া যায় না। সার্বিয়ার সেরা চিজ প্রস্তুতকারী স্লোবোদান সিমিচ (Slobodan Simic) এটি তৈরি করে।

বলকান প্রজাতির গাধার দুধ দিয়ে তৈরি এ চিজ ঘন, সাদা আর গন্ধও বেশ কড়া। জানা গেছে, উত্তর সার্বিয়ার জাসাভিচার এলাকার একটি খামারে দুই শতাধিকরও বেশি বলকান গাধার দুধ থেকে বছরে প্রায় ১৫ কেজি চিজ তৈরি হয়। এ চিজ মূলত সেখানে যাওয়া পর্যটকরা কিনেন।

এ চিজ প্রস্তুতকারী স্লোবোদান সিমিচের দাবি, বলকান গাধার দুধ থেকে তৈরি চিজ উচ্চ পুষ্টি আর ঔষধিগুণ সম্পন্ন। অ্যালার্জি, হাঁপানি বা ব্রঙ্কাইটিসের মতো অসুখ নিয়ন্ত্রণে রাখতে এ চিজ কাজ করে।

বলকান গাধার দুধ থেকে চিজ ছাড়াও প্রসাধনী তৈরি হয়। স্লোবোদান সিমিচ জানান, বলকান গাধা দিনে ১ লিটারেরও কম দুধ দেয়। তাছাড়া বলকান গাধার দুধে ‘কেসিন’ নামের প্রোটিনের পরিমাণ খুবই কম থাকে। তাই এ দুধ দিয়ে চিজ তৈরি করা বেশ কঠিন। তবে সমস্যা যাই থাকুক না কেন, চিজের দামটাও বেশ।

সর্বশেষ সংবাদ

Developed by:

.