সংবাদ শিরোনাম
চুনারুঘাটের অপকর্মের হোতা দুলন গ্রেপ্তার  » «   তিনতলা থেকে নিচে পড়েও বেঁচে গেলো শিশু  » «   ব্রাজিলে ভবন ধস, নিহত ৯  » «   আবারো চালু হলো ‘পাবজি’ গেম  » «   ঢাবির ‘ক’ ইউনিটের ফল স্থগিত  » «   ওমর ফারুককে যুবলীগ চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি  » «   আওয়ামী লীগ নেতার বাড়ি থেকে অস্ত্র ও গুলি উদ্ধার  » «   ফেসবুকে মহানবী (সা.)-কে কটূক্তি :ভোলায় পুলিশ-জনতা সংঘর্ষে নিহত ৪, গুলিবিদ্ধ ৯  » «   জুড়ীতে বৈদ্যুতিক অগ্নিকাণ্ডে ব্যবসায়ীর মৃত্যু  » «   কমলগঞ্জে পুকুরে ডুবে শিশুর মৃত্যু  » «   মাধবপুরে ১৯ কেজি গাঁজা উদ্ধার  » «   দক্ষিণ সুরমায় ৪শ গ্রাম গাঁজাসহ নারী মাদক ব্যবসায়ী গ্রেপ্তার  » «   কুলাউড়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ১  » «   জুড়ীতে কবর থেকে লাশ উত্তোলন  » «   কোম্পানীগঞ্জে মহিষের আঘাতে যুবকের মৃত্যু  » «  

গাধার দুধের এক কেজি চিজের দাম ৭৯ হাজার টাকা

সিলেটপোস্ট ডেস্ক ::চিজ স্যান্ডুইচ, চিজ বার্গার থেকে শুরু করে চিজ দিয়ে অনেক রকমই খাবার তৈরি করা হয়। তাই বলে সেই চিজের দাম যদি হয় প্রতি কেজি ৭৯ হাজার টাকা! তাহলে তা আর ক’জনই খেতে পারেন। তবে এটা কোনো সাধারণ চিজ নয়, এ চিজ তৈরি করা হয় গাধার খাঁটি দুধ দিয়ে।

অবিশ্বাস্য মনে হলেও সত্যই ৭৯ হাজার টাকা কেজি ধরে বিক্রি হচ্ছে এ চিজ। তবে এ চিজ সব জায়গায় পাওয়া যায় না। সার্বিয়ার সেরা চিজ প্রস্তুতকারী স্লোবোদান সিমিচ (Slobodan Simic) এটি তৈরি করে।

বলকান প্রজাতির গাধার দুধ দিয়ে তৈরি এ চিজ ঘন, সাদা আর গন্ধও বেশ কড়া। জানা গেছে, উত্তর সার্বিয়ার জাসাভিচার এলাকার একটি খামারে দুই শতাধিকরও বেশি বলকান গাধার দুধ থেকে বছরে প্রায় ১৫ কেজি চিজ তৈরি হয়। এ চিজ মূলত সেখানে যাওয়া পর্যটকরা কিনেন।

এ চিজ প্রস্তুতকারী স্লোবোদান সিমিচের দাবি, বলকান গাধার দুধ থেকে তৈরি চিজ উচ্চ পুষ্টি আর ঔষধিগুণ সম্পন্ন। অ্যালার্জি, হাঁপানি বা ব্রঙ্কাইটিসের মতো অসুখ নিয়ন্ত্রণে রাখতে এ চিজ কাজ করে।

বলকান গাধার দুধ থেকে চিজ ছাড়াও প্রসাধনী তৈরি হয়। স্লোবোদান সিমিচ জানান, বলকান গাধা দিনে ১ লিটারেরও কম দুধ দেয়। তাছাড়া বলকান গাধার দুধে ‘কেসিন’ নামের প্রোটিনের পরিমাণ খুবই কম থাকে। তাই এ দুধ দিয়ে চিজ তৈরি করা বেশ কঠিন। তবে সমস্যা যাই থাকুক না কেন, চিজের দামটাও বেশ।

সর্বশেষ সংবাদ

Developed by:

.