সংবাদ শিরোনাম
নগরীর কুয়ারপাড়ে ব্যবসা প্রতিষ্ঠানে হামলা করেছে ছাত্রলীগ ক্যাডাররা:আহত ৪ আটক ৫  » «   লোভাছড়া কোয়ারিতে টাস্কফোর্সের অভিযান! জরিমানা আদায়  » «   সিলেট ডিসি অফিসের সামন থেকে প্রাভেটকার চুরি: শ্রীমঙ্গল সাতগাঁওয়ে উদ্ধার  » «   ছেলেদের পর ভারতের মেয়েদেরও হাস্যকর রানআউট (ভিডিও)  » «   এবার কুয়েতে করোনার হানা  » «   নগরীর বন্দর পয়েন্ট থেকে মাদক মামলার আসামী গ্রেফতার  » «   একুশে পদকপ্রাপ্ত কুলাউড়ার আব্দুল জব্বার প্রধানমন্ত্রীর প্রশংসায় প মূখর  » «   সালমান শাহ হত্যা: পিবিআইয়ের রিপোর্ট প্রত্যাখ্যান করেছেন তার মামা কুমকুম  » «   মালয়েশিয়া একরাতেই গ্রেফতার ১৩১ বাংলাদেশী  » «   যুবমহিলা লীগ থেকে আলোচিত পাপিয়া বহিষ্কার  » «   গোলাপগঞ্জে গভীর রাতে দুর্ধর্ষ ডাকাতি  » «   কুলাউড়ায় যুব‌কের লাশ উদ্ধার,পরিবারের দা‌বি আত্মহত্যা  » «   হোটেল বিলাশের সামনে থেকে মাদক মামলার আসামী সুবর্ণা গ্রেফতার  » «   এবার নগ্ন সেলফি তুলতে দেবে না স্মার্টফোন  » «   মোবাইল থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস  » «  

যে খাবারে সাইনোসাইটিস বাড়ে

সিলেটপোস্ট ডেস্ক ::নাকের দুই পাশে, আমাদের মুখের যে কিছু হাড় থাকে, এর ভেতরে এক ধরনের কুঠুরি থাকে। এখানে স্বাভাবিকভাবে বাতাস থাকে। এটি সাইনাস। সাইনাসের প্রচলিত সমস্যা হলো সাইনোসাইটিস। এর মধ্যে প্রচলিত হলো ম্যাক্সিলারি সাইনোসাইটিস, ফ্রন্টাল সাইনোসাইটিস। আর সব সাইনাস যখন যুক্ত হবে আমরা বলি পেন সাইনোসাইটিস।
সাইনাসের সমস্যা হলে মাথা ব্যথা, নাক বন্ধ থাকা, নাক দিয়ে সর্দি পড়াসহ নানাবিধ সমস্যা দেখা দেয়। সাধারণত ভাইরাস এবং ব্যাকটেরিয়াজনিত কারণে সাইনাসজনিত সমস্যা হয়ে থাকে।
সাইনোসাইটিসে আক্রান্ত হলে কিছু নিয়মকানুন মেনে চলা জরুরি। সেই সঙ্গে খাবারের ব্যাপারেও সতর্ক হওয়া প্রয়োজন। সাইনোসাইটিস হলে কিছু খাবার এড়াতে পরামর্শ দেন চিকিৎসকরা। যেমন-
১. যাদের সাইনোসাইটিসের সমস্যা বেশি থাকে তাদের বিভিন্ন ধরণের দুগ্ধজাতীয় খাবার যেমন-দুধ, পনির, মাখন, আইসক্রীম, দই ইত্যাদি এড়িয়ে চলা উচিত।
২. লাল মাংস খেলে প্রদাহ বাড়ে। এ কারণে সাইনাস থাকলে লাল মাংস এড়িয়ে চলা উচিত। এছাড়া বিভিন্ন ধরণের প্রক্রিয়াজাত মাংসও সাইনাসের জন্য ক্ষতিকর।
৩. বেশি মসলাদার খাবারে অ্যাসিটিডি বাড়ে। তখন সাইনাসের সমস্যাও বাড়ে।
৪. ক্যাফেইনজাতীয় জাতীয় খাবার খেলেও অ্যাসিটিডি বাড়ে। এতে সাইনাসের সমস্যা দেখা দেয়।
সূত্র : হেলদিবিল্ডার্জড

সর্বশেষ সংবাদ

Developed by:

.