সংবাদ শিরোনাম
সরাইলে ধর্ষণে মা হলেন প্রতিবন্ধী, সালিশকারকদের কারণে গ্রামের বাইরে  » «   জম্মু-কাশ্মীরে বাস দুর্ঘটনায় নারী ও শিশুসহ নিহত ১৬  » «   দিবা-রাত্রির টেস্টের উদ্বোধনীতে শেখ হাসিনা-মমতার সঙ্গে থাকবেন অমিত শাহ  » «   ব্রাহ্মণবাড়িয়ার ট্রেন দুর্ঘটনায় নিহতের ঘটনায় আখাউড়া থানায় অপমৃত্যুর মামলা  » «   স্বামী-সন্তান রেখে ৩০ বছরের শিক্ষিকা ১৮ বছরের কাঠমিস্ত্রির কাছে!  » «   শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি জালিয়াতিতে আটক ৬  » «   তিন শীর্ষনেতার পদত্যাগ নিয়ে এখনো নিশ্চুপ বিএনপি, ধীরে চলার পলিসি  » «   শহীদ নূর হোসেন মায়ের কাছে ক্ষমা চেয়ে বক্তব্য প্রত্যাহার রাঙার  » «   প্রথমবারের মত সৌদি আরবে স্থায়ী বসবাসের সুবিধা পেলেন ৭৩ জন, ২০২০ সালের মধ্যে লক্ষ্য ১ হাজার কোটি ডলার আয়  » «   ভারতে বিয়ের অনুষ্ঠানে রাইফেল হাতে নাগা বিদ্রোহী নেতার ছেলে ও তার কনে  » «   ইলেকট্রনিক মিডিয়ার কর্মীদের ওয়েজ বোর্ডের আওতায় আনতে রুল  » «   হৃদয়-শামীম জুটির দুর্দান্ত ইনিংসে শ্রীলঙ্কাকে হারিয়ে টাইগার যুবাদের লিড  » «   সরকারের ব্যর্থতার কারণেই দেশে দুর্ঘটনা ঘটছে, বললেন মির্জা ফখরুল  » «   রেলকর্তৃপক্ষকে চালকদের উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর  » «   স্নাতক ছাড়া প্রাথমিক বিদ্যালয়ে সভাপতি নয়  » «  

সোমালিয়ায় হোটেলে সন্ত্রাসী হামলায় সাংবাদিকসহ নিহত ২৬

সিলেটপোস্ট ডেস্ক ::সোমালিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর কিসমায়োর এক হোটেলে জঙ্গি গোষ্ঠী আল-শাবাবের হামলায় সাংবাদিক, বিদেশি নাগরিকসহ অন্তত ২৬ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, কানাডা ও তাঞ্জানিয়ার নাগরিক রয়েছেন। এ ছাড়া, জাতিসংঘের দুই কর্মকর্তা ও দুই জন সাংবাদিক মারা গেছেন হামলায়। হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী আল-শাবাব। শনিবার এই ঘটনা ঘটে। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, শনিবার কিসমায়োর আসাসে হোটেলে হামলা চালায় আল-শাবাব সদস্যরা। প্রথমে একজন আত্মঘাতী বোমারু বিস্ফোরকভর্তি একটি গাড়ি নিয়ে হোটেলে বিস্ফোরণ ঘটায়। এরপর বন্দুকধারীরা সেখানে প্রবেশ করে এলোপাতাড়িভাবে হত্যা করে হোটেলে অবস্থানরতদের।

হামলার সময় হোটেলটিতে আসন্ন আঞ্চলিক নির্বাচন নিয়ে আলোচনায় বসেছিলেন স্থানীয় রাজনীতিবিদরা।
হুসেইন মোক্তার নামের এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, ভেতর থেকে হট্টগোলের আওয়াজ আসছিল। আমি সেখান থেকে একাধিক লাশ বের করে আনতে দেখেছি। আশেপাশের ভবন থেকে মানুষজন পালাচ্ছিল। আল-শাবাব সদস্যদের কাছ থেকে ভবনটির নিয়ন্ত্রণ নিতে কয়েক ঘণ্টা লেগেছে নিরাপত্তাকর্মীদের। রাতভর অভিযানের পর হামলাকারীদের পরাস্ত করতে সক্ষম হয়েছে নিরাপত্তা বাহিনী।
আঞ্চলিক প্রেসিডেন্ট আহমেদ মোহাম্মদ জানান, মৃতের সংখ্যা অন্তত ২৬ জন। আহত হয়েছেন ৫০ জনের বেশি। চার হামলাকারীও নিহত হয়েছে। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, হামলায় স্থানীয় মিডিয়া ব্যক্তিত্ব ও সাংবাদিক হোদান নালায়েহ ও তার স্বামী ফরিদ মারা গেছেন। এ ছাড়া, আরো একজন স্থানীয় রিপোর্টারও নিহত হয়েছেন বলে জানিয়েছে সোমালি জার্নালিস্ট সিন্ডিকেট। চলতি বছর দেশটিতে হামলায় প্রাণ হারানো প্রথম সাংবাদিক ছিলেন তারা। স্থানীয় এক রাজনীতিবিদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, হামলায় নিহতদের মধ্যে তিন জন কেনিয়ার নাগরিক, যুক্তরাজ্যের একজন, যুক্তরাষ্ট্রের দুইজন এবং তিন জন তাঞ্জানিয়ার নাগরিক রয়েছেন।
উল্লেখ্য, সোমালিয়ায় জঙ্গি হামলা বিরল নয়। প্রায়ই সেখানে আল-শাবাব সহ বিভিন্ন জঙ্গি গোষ্ঠী হামলা চালিয়ে থাকে। তবে ২০১২ সালের দিকে কিসমায়ো থেকে আল-শাবাব গোষ্ঠীকে বিতাড়িত করা হয়। এরপর  থেকে রাজধানী মোগাদিসুতে তারা বেশ কয়েকবার হামলা চালালেও অপেক্ষাকৃত শান্তিপূর্ণ অবস্থা বিদ্যমান ছিল কিসমায়োতে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.