সংবাদ শিরোনাম
প্রকৌশলীর উপর হামলাকারী সন্ত্রাসীদের গ্রেফতার ও শাস্তির দাবীতে মিছিল সমাবেশ  » «   জেলা পরিষদের অর্থায়নে গোয়াইনঘাটে রাস্তা নির্মাণের উদ্বোধন   » «   মুজিব বর্ষ উপলক্ষে গোয়াইনঘাটে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন  » «   দিরাইয়ে বণ্যায় ক্ষতিগ্রস্ত শতাধিক পরিবারের মাঝে মানবিক সহায়তা চাল ও ডাল বিতরণ   » «   সিসিক মেয়রের সাথে মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের মতবিনিময়  » «   জাপানে নদীতে পরিণত হয়েছে রাস্তা, নিহত বেড়ে ৪৪  » «   কিংবদন্তি সংগীতশিল্পী এন্ড্রু কিশোর আর নেই  » «   জগন্নাথপুরে আরো ১জন স্বাস্থ্যকর্মী সহ ২জন করোনায় আক্রান্ত, মোট আক্রান্ত ৯৫: সুস্থ ৬৮  » «   পিয়নের ব্যাংক অ্যাকাউন্টে ৩০ কোটি টাকা  » «   জাফলংয়ে টাস্কফোর্সের অভিযানে ১লক্ষ ৯০হাজার টাকা জরিমানা   » «   দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৪৪ জনের মৃত্যু:নতুন সনাক্ত ৩২০১  » «   প্রবাসীদের জন্য ফি ছারা ইকামা ও ভিসার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার  » «   সিলেটে করোনাভাইরাসে কেড়ে নিল এক নার্সের প্রাণ  » «   তাহিরপুরের চাদাঁবাজ কাশেম ও ফয়সল গংদের গ্রেফতারের দাবীতে শ্রমিকদের মানববন্ধন   » «   গত ২৪ ঘন্টায় সিলেট বিভাগে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে ১৬২ জন।মৃত্যু হয়েছে ৪ জনের  » «  

দক্ষতা উন্নয়নে প্রতি উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র হবে

সিলেটপোস্ট ডেস্ক ::দক্ষতা উন্নয়নে দেশের প্রতিটি উপজেলায় একটি করে প্রশিক্ষণ প্রতিষ্ঠান গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। কর্মসংস্থানের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন কাজের দক্ষতা অর্জন করা। কিন্তু বাংলাদেশে শিক্ষার হার বাড়লেও সে তুলনায় প্রশিক্ষিত ও দক্ষ সম্পন্ন প্রার্থী পাওয়া যায় না। এ কারণে সঠিক জায়গায় সঠিক লোকবল পাওয়া যাচ্ছে না। তবে এ সঙ্কট কাটিয়ে উঠতে বেশকিছু উদ্যোগ নিয়েছে বর্তমান সরকার।

সোমবার বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৯ উপলক্ষে রাজধানীতে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। এছাড়া সভায় স্বাগত বক্তব্য দেন এনএসডিএ এর নির্বাহী চেয়ারম্যান মোঃ ফারুক হোসেন। সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান।

দীপু মনি বলেন, বাংলাদেশে প্রতিবছর ২২ লাখ লোক শ্রমবাজারে প্রবেশ করে, কিন্তু কর্মসংস্থানের জন্য যে পরিমাণ দক্ষতা দরকার তা তাদের নাই। ফলে অধিকাংশই দক্ষতা নিয়ে কর্মবাজারে বা শ্রমবাজারে প্রবেশ করতে পারে না। এতে করে দেশে কর্মসংস্থান ঠিকমতো হয় না। আর দেশে যে পরিমাণ উৎপাদনশীলতা থাকার কথা, অভিষ্ঠ লক্ষ্য অর্জনে যেভাবে এগিয়ে যাওয়ার কথা সেই কাজটিও ব্যাহত হচ্ছে।

প্রসঙ্গত, সারাবিশ্বের ন্যায় বাংলাদেশও যথাযোগ্য মর্যাদায় ১৫ জুলাই বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৯ উদযাপিত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) এ উপলক্ষে র‌্যালি ও আয়োজিত আলোচনা সভা আয়োজন করে। জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা থেকে র‌্যালিতে নেতৃত্ব দেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।

সর্বশেষ সংবাদ

Developed by:

.