সংবাদ শিরোনাম
আজ হেমন্ত: খুব নীরবে শুরু হলো ফসলের ঋতু  » «   বুয়েট ছাত্র আবরার হত্যা: মাঠ পর্যায়ের আন্দোলনের ইতি  » «   হাগিবিসে বিধ্বস্ত জাপান, নিহত বেড়ে ৭৪  » «   পাবিপ্রবি’তে বিক্ষোভ, ডীনসহ ৩ শিক্ষক অবরুদ্ধ  » «   নিউজিল্যান্ডে বাংলাদেশী ২ বিধবার মানবিক আবেদন  » «   কূটনীতিকরা শিষ্টাচার লঙ্ঘন করেছেন: পররাষ্ট্রমন্ত্রী  » «   সোনাগাজীতে ‘বন্দুকযুদ্ধে’ ৩৭ মামলার আসামি নিহত  » «   মেক্সিকোতে অস্ত্রধারীদের গুলিতে নিহত ১৩ পুলিশ  » «   অস্ট্রেলিয়ায় প্রতিবাদের নামে নগ্নতা  » «   সিরিয়ায় যুক্তরাষ্ট্রের স্থলে এখন রাশিয়া!  » «   হবিগঞ্জে ইয়াবাসহ স্বামী-স্ত্রী আটক  » «   রবিবারে জেলার শ্রেষ্ঠ ওসির সম্মাননা আর সোমবারে ৪৫০ কোটি টাকার অভিযোগে মামলা  » «   তুহিনের হত্যাকারী তার বাবা, চাচা এবং চাচাতো ভাই আরও একটি হত্যাসহ দুটি মামলার আসামি  » «   পাষন্ড বাবা কোলে করে নিয়ে যান’ চাচা ও চাচাতো ভাই’ তুহিনকে খুন করে  » «   তুহিনের খুনিদের পক্ষে আদালতে দাড়াবেননা কোন আইনজীবি  » «  

দক্ষতা উন্নয়নে প্রতি উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র হবে

সিলেটপোস্ট ডেস্ক ::দক্ষতা উন্নয়নে দেশের প্রতিটি উপজেলায় একটি করে প্রশিক্ষণ প্রতিষ্ঠান গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। কর্মসংস্থানের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন কাজের দক্ষতা অর্জন করা। কিন্তু বাংলাদেশে শিক্ষার হার বাড়লেও সে তুলনায় প্রশিক্ষিত ও দক্ষ সম্পন্ন প্রার্থী পাওয়া যায় না। এ কারণে সঠিক জায়গায় সঠিক লোকবল পাওয়া যাচ্ছে না। তবে এ সঙ্কট কাটিয়ে উঠতে বেশকিছু উদ্যোগ নিয়েছে বর্তমান সরকার।

সোমবার বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৯ উপলক্ষে রাজধানীতে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। এছাড়া সভায় স্বাগত বক্তব্য দেন এনএসডিএ এর নির্বাহী চেয়ারম্যান মোঃ ফারুক হোসেন। সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান।

দীপু মনি বলেন, বাংলাদেশে প্রতিবছর ২২ লাখ লোক শ্রমবাজারে প্রবেশ করে, কিন্তু কর্মসংস্থানের জন্য যে পরিমাণ দক্ষতা দরকার তা তাদের নাই। ফলে অধিকাংশই দক্ষতা নিয়ে কর্মবাজারে বা শ্রমবাজারে প্রবেশ করতে পারে না। এতে করে দেশে কর্মসংস্থান ঠিকমতো হয় না। আর দেশে যে পরিমাণ উৎপাদনশীলতা থাকার কথা, অভিষ্ঠ লক্ষ্য অর্জনে যেভাবে এগিয়ে যাওয়ার কথা সেই কাজটিও ব্যাহত হচ্ছে।

প্রসঙ্গত, সারাবিশ্বের ন্যায় বাংলাদেশও যথাযোগ্য মর্যাদায় ১৫ জুলাই বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৯ উদযাপিত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) এ উপলক্ষে র‌্যালি ও আয়োজিত আলোচনা সভা আয়োজন করে। জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা থেকে র‌্যালিতে নেতৃত্ব দেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।

সর্বশেষ সংবাদ

Developed by:

.