সংবাদ শিরোনাম
চুনারুঘাটের অপকর্মের হোতা দুলন গ্রেপ্তার  » «   তিনতলা থেকে নিচে পড়েও বেঁচে গেলো শিশু  » «   ব্রাজিলে ভবন ধস, নিহত ৯  » «   আবারো চালু হলো ‘পাবজি’ গেম  » «   ঢাবির ‘ক’ ইউনিটের ফল স্থগিত  » «   ওমর ফারুককে যুবলীগ চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি  » «   আওয়ামী লীগ নেতার বাড়ি থেকে অস্ত্র ও গুলি উদ্ধার  » «   ফেসবুকে মহানবী (সা.)-কে কটূক্তি :ভোলায় পুলিশ-জনতা সংঘর্ষে নিহত ৪, গুলিবিদ্ধ ৯  » «   জুড়ীতে বৈদ্যুতিক অগ্নিকাণ্ডে ব্যবসায়ীর মৃত্যু  » «   কমলগঞ্জে পুকুরে ডুবে শিশুর মৃত্যু  » «   মাধবপুরে ১৯ কেজি গাঁজা উদ্ধার  » «   দক্ষিণ সুরমায় ৪শ গ্রাম গাঁজাসহ নারী মাদক ব্যবসায়ী গ্রেপ্তার  » «   কুলাউড়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ১  » «   জুড়ীতে কবর থেকে লাশ উত্তোলন  » «   কোম্পানীগঞ্জে মহিষের আঘাতে যুবকের মৃত্যু  » «  

কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়ে যেসব কারণে

সিলেটপোস্ট ডেস্ক ::অপরিকল্পিত খাদ্যাভাস এবং সুষম খাবারের অভাবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়ে। কেউ কেউ বংশগত কারণেও এই সমস্যায় ভোগেন। কোষ্ঠকাঠিন্য নিয়ন্ত্রণে না আনলে বাড়ে কোলন ক্যান্সারের ঝুঁকি। আসুন জেনে নেই কী কী কারণে কোষ্ঠকাঠিন্য হয়।
 
১. ফাইবার বা আঁশজাতীয় খাবার, শাকসবজি ও ফলমূল কম পরিমাণে খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়।
২. ছানা, পনির কিংবা বিভিন্ন দুগ্ধজাত খাবার অতিরিক্ত পরিমাণে খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়াতে পারে।
৩. পর্যাপ্ত পরিমাণে পানি না খেলে কোষ্ঠকাঠিন্য দেখা দেয়।
৪. মানসিক অবসাদ বা অতিরিক্ত দুশ্চিন্তার কারণেও কোষ্ঠকাঠিন্য হয়।
৫. অসুস্থতাজনিত কারণে দীর্ঘদিন বিছানায় শুয়ে থাকলে কোষ্ঠকাঠিন্য হতে পারে।
৬. হাঁটা-চলা, পরিশ্রম বা শরীরচর্চার অভ্যাস না থাকলেও কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি থাকে।
৭. ডায়াবেটিস থাকলেও অনেকসময় কোষ্ঠকাঠিন্য দেখা দেয়।
এসব ছাড়া নানা রকম ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার ফলেও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে।
সময় মতো চিকিৎসা করতে পারলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। এছাড়া ঘরোয়া উপায়েও কোষ্ঠকাঠিন্যের সমস্যায় উপকার পেতে পারেন। মধু, পালং শাক, লেবুর রস, আঙ্গুরের রস ইত্যাদি  হজম শক্তি বাড়ানোর পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করতে সাহায্য করে।
সূত্র : জি নিউজ

সর্বশেষ সংবাদ

Developed by:

.