সংবাদ শিরোনাম
সিলেট চেম্বার নির্বাচন: বিজয়ী হলেন যারা  » «   বিভাগীয় মহাসমাবেশকে ঘিরে সিলেট বিএনপিতে ব্যাপক তোড়জোড় চলছে  » «   ভোলাগঞ্জ সাদাপাথর বেড়াতে গিয়ে লাশ হলেন আরেকজন  » «   দক্ষিন সুরমায় গাঁজাসহ মহিলা মাদক ব্যবসায়ী আটক  » «   সুরমা মার্কেট থেকে কিশোর নিখোঁজ  » «   জৈন্তাপুরে পুলিশের পৃথক অভিযানে আটক ৪  » «   বিশ্বনাথে প্রতিপক্ষের হামলায় এক বৃদ্ধ আহত  » «   কোম্পানীগঞ্জের কলাবাড়ি এলাকা থেকে মাদক ব্যবসায়ী আটক  » «   বিশ্বনাথে মোবাইল গার্ডেনে চুরির ঘটনায় সিলেট থেকে এক নারী গ্রেপ্তার  » «   জালালপুরে বাকপ্রতিবন্ধি নারীকে ধর্ষণের অভিযোগে ইউপি সদস্য গ্রেপ্তার  » «   যুবলীগ নেতা জি কে শামীম ১০ দিনের রিমান্ডে  » «   ‘তথ্য-প্রমাণ পেলে সম্রাটের বিরুদ্ধেও ব্যবস্থা’  » «   কুষ্টিয়ায় চাঁদাবাজির অভিযোগে দুই যুবলীগ নেতা গ্রেপ্তার  » «   মা হলেন নুসরাত হত্যার আসামি কারাবন্দি মনি  » «   কিশোরগঞ্জে সড়ক দুর্ঘটনায় কটিয়াদী উপজেলার যুবদল সভাপতি নিহত  » «  

কাশ্মির নিয়ে ট্রাম্পের মন্তব্যকে কেন্দ্র করে ভারতের পার্লামেন্ট উত্তপ্ত

সিলেটপোস্ট ডেস্ক ::কাশ্মির ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বক্তব্যকে কেন্দ্র করে আজ বুধবার উত্তপ্ত হয়ে ওঠে ভারতের পার্লামেন্ট। অনলাইন জি নিউজ লিখেছে, এ ইস্যুতে পার্লামেন্ট যেন অগ্নিরূপ ধারণ করে। বিরোধী দল কংগ্রেস ক্ষমতাসীন এনডিএ সরকারের কাছ থেকে এ বিষয়ে ক্লারিফিকেশন বা ব্যাখ্যা দাবি করে। এতে উত্তপ্ত হয়ে পড়ে পার্লামেন্ট। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে সঙ্গে নিয়ে সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাপানের ওসাকায় জি-২০ শীর্ষ সম্মেলনে ট্রাম্পকে অনুরোধ করেছেন কাশ্মির সমস্যা সমাধানে মধ্যস্থতা করার জন্য। তবে পার্লামেন্টে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, কাশ্মির ইস্যুতে মধ্যস্থতা গ্রহণ করার কোনো প্রশ্নই আসতে পারে না। কিন্তু এদিন এ রিপোর্ট লেখা পর্যন্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পক্ষ থেকে কোনো ব্যাখ্যা দেয়া হয়নি।

ভারত তাৎক্ষণিক এমন দাবি প্রত্যাখ্যান করলেও বুধবার পার্লামেন্টে সৃষ্টি হয় হট্টগোল।

জি নিউজ বলছে, কংগ্রেসের এমপি শশী থারুর লোকসভায় ‘অ্যাডজোর্নমেন্ট মোশন নোটিশ’ উত্থাপন করেন। এতে ডনাল্ড ট্রাম্পের দেয়া বিবৃতির বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যাখ্যা দাবি করেন তিনি। পাশাপাশি কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী আরেকটি একই রকম নোটিশ উত্থাপন করেন লোকসভায়। এতে তিনি সারাদেশে উপজাতিদের হত্যার প্রসঙ্গ উত্থাপন করেন।

কাশ্মির ইস্যুতে সৃষ্ট উত্তেজনায় প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করা কংগ্রেসকে এদিন  সমর্থন করেছে সমাজবাদী পার্টি, তৃণমূল কংগ্রেস ও বাম দলগুলো। স্থানীয় সময় সকাল ১১টা ১৯ মিনিটের সময় কংগ্রেস দলীয় এমপিরা তাদের আসন ছেড়ে স্পিকারের সামনে কূপের পাশে চলে যান। তারা ট্রাম্পের কাশ্মির ইস্যুতে দেয়া বক্তব্যে প্রধানমন্ত্রী মোদির ব্যাখ্যা দাবি করতে থাকেন। এ সময় পার্লামেন্ট উত্তপ্ত হয়ে ওঠে। এদিন পার্লামেন্টে উপস্থিত ছিলেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। কংগ্রেস দলীয় এমপিদের নিয়ে আজ তার বৈঠক করার কথা রয়েছে।

ওদিকে, প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্যকে মঙ্গলবার সুনিশ্চিতভাবে প্রত্যাখ্যান করেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি পার্লামেন্টের উভয় কক্ষে জানান, ভারত ওই রকম কোনো অনুরোধ জানায় নি যুক্তরাষ্ট্রের কাছে। কিন্তু বুধবার পার্লামেন্টের উভয়কক্ষে চলমান প্রক্রিয়া স্থবির করে দেন বিরোধীরা। পার্লামেন্ট বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী মঙ্গলবার বলেন যে, সংবিধিবদ্ধ কর্মকা- ও কমপক্ষে ৩৫টি বিল পাস করার জন্য পার্লামেন্ট অধিবেশন আরো কমপক্ষে ১০দিন বর্ধিত করা হবে। বর্ধিত এ সময়ের ফলে এখন অধিবেশন শেষ হবে ৯ই আগস্ট। ১৭তম লোকসভার প্রথম অধিবেশ শুরু হয় ১৭ই জুন সদস্যদের শপথ গ্রহণের মধ্য দিয়ে। আর তা শেষ হওয়ার কথা ছিল ২৬শে জুলাই।

ওদিকে, প্রেসিডেন্ট ট্রাম্প বানিয়ে কথা বলেন না বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা। তিনি হলেন ট্রাম্পের অর্থনীতি বিষয়ক প্রধান উপদেষ্টা ল্যারি কুডলো। একজন সাংবাদিক মোদি-ট্রাম্পের প্রসঙ্গে প্রশ্ন করলে তিনি বলেন, এটা খুব রুক্ষ্ম প্রশ্ন। প্রেসিডেন্ট ট্রাম্প বানিয়ে কথা বলেন না বলে জানিয়ে দেন তিনি।

সর্বশেষ সংবাদ

Developed by:

.