সংবাদ শিরোনাম
চুনারুঘাটের অপকর্মের হোতা দুলন গ্রেপ্তার  » «   তিনতলা থেকে নিচে পড়েও বেঁচে গেলো শিশু  » «   ব্রাজিলে ভবন ধস, নিহত ৯  » «   আবারো চালু হলো ‘পাবজি’ গেম  » «   ঢাবির ‘ক’ ইউনিটের ফল স্থগিত  » «   ওমর ফারুককে যুবলীগ চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি  » «   আওয়ামী লীগ নেতার বাড়ি থেকে অস্ত্র ও গুলি উদ্ধার  » «   ফেসবুকে মহানবী (সা.)-কে কটূক্তি :ভোলায় পুলিশ-জনতা সংঘর্ষে নিহত ৪, গুলিবিদ্ধ ৯  » «   জুড়ীতে বৈদ্যুতিক অগ্নিকাণ্ডে ব্যবসায়ীর মৃত্যু  » «   কমলগঞ্জে পুকুরে ডুবে শিশুর মৃত্যু  » «   মাধবপুরে ১৯ কেজি গাঁজা উদ্ধার  » «   দক্ষিণ সুরমায় ৪শ গ্রাম গাঁজাসহ নারী মাদক ব্যবসায়ী গ্রেপ্তার  » «   কুলাউড়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ১  » «   জুড়ীতে কবর থেকে লাশ উত্তোলন  » «   কোম্পানীগঞ্জে মহিষের আঘাতে যুবকের মৃত্যু  » «  

৫০০ কোটি ডলার জরিমানা গুনল ফেসবুক

সিলেটপোস্ট ডেস্ক ::৫০০ কোটি ডলার জরিমানা গুনতে হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) এ তথ্য দিয়েছে বলে খবর দিয়েছে অনলাইন বিবিসি। ওই জরিমানা ছাড়াও ফেসবুককে একটি স্বাধীন ‘প্রাইভেসি কমিটি’ গঠন করতে বলা হয়েছে।
এই কমিটির ওপর ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ কোন খবরদারি করতে পারবেন না।
এর আগে অভিযোগ ওঠে যে, ফেসবুকের প্রায় আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি করেছে বৃটেনের একটি প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা। সেই অভিযোগ নিয়ে তদন্ত করছিল যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন। পরে তদন্তের সীমা বাড়ানো হয়। ভোক্তাদের ব্যক্তিগত গোপনীয়তা ক্ষুণ্ণ করার জন্য কোন কোম্পানিকে এর আগে কখনো এত বড় অংকের জরিমানা করার নজির আর নেই।
এফটিসি’র চেয়ারম্যান জো সিমন্স বলেছেন, কোটি কোটি ব্যবহারকারীকে ফেসবুক বার বার প্রতিশ্রুতি দিয়েছিল যে, তাদের ব্যক্তিগত তথ্য কীভাবে শেয়ার করা হবে সে বিষয়টা তাদের নিয়ন্ত্রণেই থাকবে। কিন্তু তারা এই অঙ্গীকার রাখতে ব্যর্থ হয়েছে।
অভিযোগ আছে, ফেসবুক ব্যবহারকারীদের যেসব তথ্য কেমব্রিজ অ্যানালিটিকা চুরি করেছে তা ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে এবং বৃটেনে ব্রেক্সিট গণভোটে প্রভাব বিস্তারের কাজে ব্যবহার করা হয়েছে। ফেসবুককে ৫০০ কোটি ডলার জরিমানা করা হলেও এই অংক তাদের কাছে হয়তো বড় কিছু নয়। কারণ গত বছর তাদের আয় ছিল ৫৫০০ কোটি ডলার। অনেকে মনে করছেন এফটিসি ফেসবুকের বিরুদ্ধে যে ব্যবস্থা গ্রহণ করেছে তা যথেষ্ট নয়।
ফেসবুকের সাবেক প্রধান সিকিউরিটি অফিসার অ্যালেক্স স্টামোস বলেন, এই আপোসরফার ফলে ফেসবুকই আসলে লাভবান হলো।

সর্বশেষ সংবাদ

Developed by:

.