সংবাদ শিরোনাম
জগন্নাথপুরে বিদুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু  » «   প্রথমে ভুয়া সেনাবাহিনীর লোক পরিচয়ে জেল:এবার ইনাতগঞ্জে সিআইডি পরিচয়ে আটক  » «   গোলাপগঞ্জে ঘরের মধ্যে একটি বিষধর সাপের কামড়ে শিশুর মৃত্যু  » «   সৎ ও সুন্দর ভাবে ব্যবসা করলে জীবনে প্রতিষ্ঠাপাওয়া সম্ভব-মেয়র আরিফ   » «   জঙ্গিদের টার্গেট ছিল হযরত শাহজালাল (রহ.) মাজার  » «   সিলেটে জঙ্গিদের ট্রেনিং সেন্টার সহ দুটি বাসায় অভিযান, বোমা তৈরীর সরঞ্জাম উদ্ধার  » «   নগরীর মদিনা মার্কেট এলাকা থেকে ৪ অপহরণ ও চাঁদাবাজকারী আটক  » «   সুনামগঞ্জের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আলাদা একটা দৃষ্টি আছে -পানি মন্ত্রনালয়ের সচিব   » «   জগন্নাথপুরে পুলিশ সদস্য সহ আরোও তিনজন করোনায় আক্রান্ত: মোট আক্রান্ত ১১৯  » «   জগন্নাথপুরে দুর্ধর্ষ চুরি নগদ ৬লক্ষ টাকা সহ ৪ভরি সোনা নিয়ে গেছে চোরেরা  » «   জগন্নাথপুরে নিয়ন্ত্রণ হারিয়ে কাপড়ের দোকানে ঢুকে পড়ল ট্রলি  » «   গোলাপগঞ্জে গাঁজাসহ এক তরুণীকে আটক  » «   নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিন আজ শেষ দিন:আগামী কাল থেকে বন্ধ  » «   এক অপরাধীর পরিবর্তে টাকার বিনিময়ে কারাগারে আরেক আসামী  » «   জগন্নাথপুরে সাজাপ্রাপ্ত আসামীসহ গ্রেফতার-৬  » «  

২০৩০ সালে ২৪তম অর্থনীতির দেশ হবে বাংলাদেশ: অর্থমন্ত্রী

সিলেটপোস্ট ডেস্ক ::পৃথিবীর ১৭টি বড় অর্থনীতির দেশকে পেছনে ফেলে বাংলাদেশ বিশ্বে এখন ৩২তম অর্থনীতির দেশ। ২০৩০ সাল নাগাদ বাংলাদেশ বিশ্বের ২৪তম বড় অর্থনীতির দেশে পরিণত হবে বলে জানিয়েছেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা  কামাল। গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) আয়োজিত ‘গুড প্রজেক্ট ইমিপ্রমেন্টেশন’ শীর্ষক দুইদিনের সম্মেলনের শেষ দিনে এসব তথ্য জানান অর্থমন্ত্রী।

এ সময় উপস্থিত ছিলেন, এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ, ইআরডির সচিব মনোয়ার আহমেদ।
সম্মেলনে অর্থমন্ত্রী বলেন, ২০৩৪ সাল নাগাদ বাংলাদেশের বাজেটের আকার হবে ১ ট্রিলিয়ন ডলার। গত ১০ বছরে আমি অর্থনীতি বিষয়ক যত কথাই বলেছি সবগুলোই ঠিকভাবে মিলেছে। বাংলাদেশে এখন বড় বড় প্রকল্পের কাজ চলছে। এসব প্রকল্পে অনেক টাকা বিনিয়োগ করা হয়েছে।

আমরা এখন শুধু বড় প্রকল্পগুলোর উপর বিনিয়োগ করছি। এখনো আমরা এসব জায়গা থেকে সুফল পেতে শুরু করিনি। যখন এগুলোর কাজ শেষ হয়ে যাবে তখন আমরা এসব প্রকল্পের সুফল পেতে শুরু করবো। তখন দেশের চেহারাই পাল্টে যাবে।

এডিবির প্রশংসা করে অর্থমন্ত্রী বলেন, এডিবি হল আমাদের অন্যতম দাতা সংস্থা। স্বাধীনতার পর থেকে শুরু করে এখন পর্যন্ত এডিবি আমাদের ২৫ বিলিয়ন ডলার সাহায্য করেছে। বর্তমানে আরো ১০ বিলিয়ন ডলার সহযোগিতা পাইপলাইনে আছে। বাংলাদেশের উন্নয়নে বড় অংশীদার হিসেবে আমরা এডিবির প্রতি কৃতজ্ঞ ও আন্তরিকভাবে তাদের ধন্যবাদ জানাই।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, বাংলাদেশ সম্ভাবনার দেশ। গত ১০ বছরে বাংলাদেশের রেমিটেন্স, মাথাপিছু আয়, রপ্তানি বেড়েছে। বাংলাদেশে এখন চোখে পড়ার মত উন্নয়ন হচ্ছে। বাংলাদেশ ২০১৯ সালে ৮.১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে যেটি এশিয়া প্যাসিফিক অঞ্চলে সর্বোচ্চ। বাংলাদেশের এই অর্জনকে আমি সাধুবাদ জানাই।

সর্বশেষ সংবাদ

Developed by:

.