সংবাদ শিরোনাম
ছাতকে গলায় ফাঁস লাগিয়ে যুবতীর আত্মহত্যা  » «   জৈন্তাপুর থেকে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক  » «   কানাইঘাটে শিশু ধর্ষণের চেষ্টায় ইমাম গ্রেপ্তার  » «   সুনামগঞ্জে নদী থেকে নিখোঁজ যুবকের লাশ উদ্ধার  » «   হুজুরের বেশ ধারণ করে ধর্ষণ মামলার আসামি গ্রেপ্তার করেছে জৈন্তাপুর থানা পুলিশ  » «   বড়লেখায় ভারতীয় মদসহ একজন গ্রেপ্তার  » «   পিকনিক করতে এসে সিলেট-ঢাকা মহাসড়কে দুর্ঘটনায় ৩ শিক্ষার্থীসহ নিহত ৪  » «   নগরীর চারাদিঘীর পাড় ঘুড়ি উড়াতে গিয়ে প্রাণ হারালেন পুলিশ কর্মকর্তা  » «   সিলেটে কখন কোথায় ঈদের জামাত-ঈদগাহ মাঠ থেকে দূরে পার্কিং করে রাখার নির্দেশ  » «   কুলাউড়ায় বড় ভাইয়ের দায়ের কোপে ছোট ভাই রাজিব খুন  » «   অনলাইন প্রেসক্লাবের সভাপতি লুৎফুর রহমানের ঈদ শুভেচ্ছা  » «   এরশাদের কুলখানি সিলেটে ২৩ আগস্ট  » «   বিশ্বনাথে ঘুমের ওষুধ খাইয়ে মেয়েকে ধর্ষণ ‘মায়ের পরকিয়া প্রেমিকের’!  » «   মাধবপুরের নয়াপাড়া এলাকা থেকে ডাকাতদলের সদস্য গ্রেপ্তার  » «   এলাচের কেজি ৩০০০ টাকা  » «  

দিনে ১৪৪টি ডিভোর্স হচ্ছে সৌদিতে

সিলেটপোস্ট ডেস্ক ::সৌদি আরবে হঠাৎ করেই বিবাহ বিচ্ছেদের মাত্রা বেড়ে গেছে। গড়ে প্রতি ঘণ্টায় ছয়টি করে দিনে প্রায় ১৪৪টি ডিভোর্স হচ্ছে সৌদি আরবে। ২৪ জুলাই দেশটির শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম সৌদি গ্যাজেটে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 
ওই প্রতিবেদনে পরিসংখ্যান দিয়ে বলা হয়েছে, গত একমাসে সৌদিতে ৪ হাজার ৫১৩টি ডিভোর্স হয়েছে। যেখানে গতমাসে ১৪ হাজার ১৮টি বিয়ে হয়। সুতরাং বিয়ে ও ডিভোর্সের অনুপাত দাঁড়ায় ৩ অনুপাত ১।
দেশটির মন্ত্রণালয় সূত্রে জানা যায়, মক্কায় ৩ হাজার ৩১৯টি বিয়ের বিপরীতে ১ হাজার ৫১১টি ডিভোর্সের ঘটনা ঘটেছে। আর মদিনায় ১ হাজার ২১টি বিয়ের বিপরীতে ৩২২টি ডিভোর্স, আল কাসিমে ৭১৯টি বিয়ের বিপরীতে ২৫৭টি ডিভোর্স, তাবুকে ৩৫৫টি বিয়ের বিপরীতে ১৬৩টি ডিভোর্সের ঘটনা ঘটেছে।
আইনজীবী নওয়াফ আল-নাবাতি এ প্রসঙ্গে বলেন, ইলেকট্রনিক্স ম্যারেজ কন্ট্রাক্টের ফলে ডিভোর্স পদ্ধতি আগের চেয়ে এখন অনেক সহজ হয়ে গেছে।
তিনি আরও বলেন, দম্পতিরা তাদের বিবাহিত জীবন নিয়ে সচেতন হয়ে যাওয়ার ফলেই ডিভোর্সের দিকে ঝুঁকছে।
সমাজবিজ্ঞানীদের মতে, সৌদির নারীরা এখন অনেকটাই স্বাধীন। যার ফলে, বিচ্ছেদের ব্যাপারে তারা একাই সিদ্ধান্ত নিতে পারছেন।
একটি রিপোর্ট বলা হয়েছে, গত এক বছরে ১ লাখ ৫৭ হাজার বিয়ে কোর্টে রেকর্ড করা হয়েছে ৷ অথচ ইতিমধ্যেই ৪৬ হাজারের বেশি ডিভোর্সের জন্য আবেদন করা হয়েছে। গত বছর অবশ্য বিবাহ বিচ্ছেদের সংখ্যা তার আগের বছরের থেকে অনেকটাই কম ছিল। গত বছর তাবুক ও ইস্টার্ন প্রভিন্সে সবচেয়ে বেশি বিবাহ বিচ্ছেদর মামলা দায়ের হয়েছিল।

সর্বশেষ সংবাদ

Developed by:

.