সংবাদ শিরোনাম
কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ওরফে পাথর শামীম রাতারাতি আঙুল ফুলে কলাগাছ:একাধিক মামলা  » «   শিক্ষকের যৌন লালসার শিকার ছাত্রীরা..এমন একটি ভিডিও ফেসবুকে ভাইরাল  » «   সুনামগঞ্জে বন্যা:পানিবন্দি কয়েক লাখো মানুষ  » «   জগন্নাথপুরে বেড়েই চলছে বন্যার পানি পরিস্থিতি অবনতি  » «   গোয়াইনঘাটে নিখোঁজ শ্রমিকের লাশ উদ্ধার  » «   সিলেটে বন্যা:নগরীর উপশহরসহ অনেক এলাকা বাসাবাড়ি পানিতে নিমজ্জিত  » «   সূচকে আরো দুই ধাপ পেছালো বাংলাদেশি পাসপোর্টের মান  » «   সিলেটে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বজ্রসহ বৃষ্টি হতে পারে  » «   ভারতীয় প্রধানমন্ত্রীকে মিথ্যাবাদী বললেন রাহুল গান্ধী  » «   অবশেষে মাস্ক পরলেন ট্রাম্প  » «   অবৈধ ভারতীয় বিড়ি নিয়ে সমঝোতা বিড়িসহ ইউপি সদস্য আটক  » «   সুনামগঞ্জের দিরাইয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক শিশুর মৃত্যু  » «   সুনামগঞ্জের তাহিরপুরের শনির হাওর থেকে এক নিখোঁজ শ্রমিকের লাশ উদ্ধার  » «   জগন্নাথপুরে আরো ২জন মহিলা করোনায় পজেটিভ, মোট আক্রান্ত ৯৮: সুস্থ ৮৩  » «   জগন্নাথপুর ২য় দফা বন্যা,পানিবন্দী হাজার হাজার মানুষ  » «  

দিনে ১৪৪টি ডিভোর্স হচ্ছে সৌদিতে

সিলেটপোস্ট ডেস্ক ::সৌদি আরবে হঠাৎ করেই বিবাহ বিচ্ছেদের মাত্রা বেড়ে গেছে। গড়ে প্রতি ঘণ্টায় ছয়টি করে দিনে প্রায় ১৪৪টি ডিভোর্স হচ্ছে সৌদি আরবে। ২৪ জুলাই দেশটির শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম সৌদি গ্যাজেটে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 
ওই প্রতিবেদনে পরিসংখ্যান দিয়ে বলা হয়েছে, গত একমাসে সৌদিতে ৪ হাজার ৫১৩টি ডিভোর্স হয়েছে। যেখানে গতমাসে ১৪ হাজার ১৮টি বিয়ে হয়। সুতরাং বিয়ে ও ডিভোর্সের অনুপাত দাঁড়ায় ৩ অনুপাত ১।
দেশটির মন্ত্রণালয় সূত্রে জানা যায়, মক্কায় ৩ হাজার ৩১৯টি বিয়ের বিপরীতে ১ হাজার ৫১১টি ডিভোর্সের ঘটনা ঘটেছে। আর মদিনায় ১ হাজার ২১টি বিয়ের বিপরীতে ৩২২টি ডিভোর্স, আল কাসিমে ৭১৯টি বিয়ের বিপরীতে ২৫৭টি ডিভোর্স, তাবুকে ৩৫৫টি বিয়ের বিপরীতে ১৬৩টি ডিভোর্সের ঘটনা ঘটেছে।
আইনজীবী নওয়াফ আল-নাবাতি এ প্রসঙ্গে বলেন, ইলেকট্রনিক্স ম্যারেজ কন্ট্রাক্টের ফলে ডিভোর্স পদ্ধতি আগের চেয়ে এখন অনেক সহজ হয়ে গেছে।
তিনি আরও বলেন, দম্পতিরা তাদের বিবাহিত জীবন নিয়ে সচেতন হয়ে যাওয়ার ফলেই ডিভোর্সের দিকে ঝুঁকছে।
সমাজবিজ্ঞানীদের মতে, সৌদির নারীরা এখন অনেকটাই স্বাধীন। যার ফলে, বিচ্ছেদের ব্যাপারে তারা একাই সিদ্ধান্ত নিতে পারছেন।
একটি রিপোর্ট বলা হয়েছে, গত এক বছরে ১ লাখ ৫৭ হাজার বিয়ে কোর্টে রেকর্ড করা হয়েছে ৷ অথচ ইতিমধ্যেই ৪৬ হাজারের বেশি ডিভোর্সের জন্য আবেদন করা হয়েছে। গত বছর অবশ্য বিবাহ বিচ্ছেদের সংখ্যা তার আগের বছরের থেকে অনেকটাই কম ছিল। গত বছর তাবুক ও ইস্টার্ন প্রভিন্সে সবচেয়ে বেশি বিবাহ বিচ্ছেদর মামলা দায়ের হয়েছিল।

সর্বশেষ সংবাদ

Developed by:

.