সংবাদ শিরোনাম
দোয়ারায় ত্রান নিতে এসে চেয়ারম্যানের হাতে মার খেলেন ৮০ বছরের বৃদ্ধা  » «   জগন্নাথপুরে দুপক্ষের সংঘর্ষে আহত ৬  » «   ছাতকের জাহিদপুর উচ্চ বিদ্যালয়ের গভর্নিং বডির কমিটি নিয়ে দু-পক্ষের সংঘর্ষ:আহত ১০  » «   জাফলংয়ে নিখোঁজের দুইদিন পর পর্যটকের লাশ উদ্ধার  » «   শিক্ষক মহাজোটের সভায় প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রনালয়ের সচিব  » «   দক্ষিণ সুনামগঞ্জে টিনের চালে ঢিল মারা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে ২৫ জন আহত  » «   গ্রেপ্তারি পরোয়ানা জারি: ওসি প্রদীপ কোথায়?  » «   জগন্নাথপুরে চিকিৎসক সহ আরও ২জন করোনায় আক্রান্ত:মোট আক্রান্ত ১১৪  » «   জগন্নাথপুরে আধিপত্য বিস্তার নিয়ে সংর্ঘষের এলাকা থেকে বন্দুক সহ গ্রেফতার-১  » «   চৌহাট্টা পয়েন্টে ট্রাফিক পুলিশের মোটরসাইকেলের মধ্যে ‘বোমা’:নগরজুড়ে আতঙ্ক  » «   সিলেটে স্বাস্থ্যখাতে আউটসোর্সিং নিয়োগে ঘুষ,দুর্নীতির অভিযোগ!কে এই টেন্ডার জাহাঙ্গীর  » «   নেত্রকোনায় হাওরে ঘুরতে এসে নৌকািডুবিতে নিহত ১৭  » «   সুনামগঞ্জের ধর্মপাশার গুমাই নদীতে ঝড়ের কবলে পড়ে নৌকা ডুবে মা-ছেলে  নিখোঁজ  » «   সিলেটে করোনা নিয়ে নতুন শঙ্কা  » «   সিলেটে এখন থেকে একবার স্বশরীরে উপস্থিত হয়েই করোনা পরীক্ষা করিয়ে রিপোর্ট পাবেন বিদেশযাত্রীরা  » «  

তীব্র দাবদাহে বিপর্যস্ত ইউরোপের জনজীবন

সিলেটপোস্ট ডেস্ক ::তীব্র দাবদাহে বিপর্যস্ত ইউরোপের জনজীবন। তাপমাত্রা বাড়তে থাকায় লন্ডনে ব্যাহত হচ্ছে রেল যোগাযোগ ও বিমান চলাচল। দাবদাহের কারণে জার্মানিতে নদী শুকিয়ে যাচ্ছে, ব্যাপক ক্ষতি হয়েছে ফসলের। এদিকে, তীব্র গরমে অতিষ্ঠ ইতালির পর্যটকরা। এ অবস্থা আগামীতে আরও ভয়াবহ রূপ নেবে বলে সতর্ক করেছে জাতিসংঘ।
শুক্রবার রোমের রাস্তায় শীতল পানি দেয়া হয় পর্যটকদের। তীব্র গরমে এমন উদ্যোগ কিছুটা স্বস্তি দিয়েছে তাদের। এদিন ইতালির রাজধানীতে তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ ডিগ্রী সেলসিয়াস।
একজন বলেন, এই সময়টাতে তারা যা করছে তা সত্যিই প্রশংসার দাবি রাখে। এমন গরমে সবচেয়ে বেশি প্রয়োজন এই পানিই।
গেল কয়েকদিনের রেকর্ড তাপমাত্রায় জার্মানির বেশ কয়েকটি নদীর পানি কমে গেছে। পুড়ে গেছে হাজার হাজার হেক্টর জমির ফসল। তীব্র দাবদাহে গাছ পুড়ে ভয়াবহ দাবানলের সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
গরমে তার পুড়ে ব্যাহত হচ্ছে লন্ডনের রেল যোগাযোগ। বড় ক্ষতির আশঙ্কায় শুক্রবার লন্ডন থেকে ফ্রান্সগামী একটি দ্রুতগতির ট্রেন বন্ধ রাখা হয়। তীব্র গরমের প্রভাব পড়েছে বিমান সেবাতেও। দাবদাহের কারণে হিথ্রো বিমানবন্দরে বিমান ওঠানামা ব্যাহত হচ্ছে।
দাবদাহ অব্যাহত আছে অস্ট্রিয়া, বেলজিয়াম, স্পেন ও নেদারল্যান্ডসে।
ইউরোপের রেকর্ড ভাঙ্গা দাবদাহের জন্য জলবায়ু পরিবর্তনকেই দায়ী করছে জাতিসংঘ। সংস্থাটির ভাষ্যমতে এখনই কার্যকর পদক্ষেপ না নেয়া হলে প্রত্যেক বছর ইউরোপ জুড়ে তাপমাত্রা বাড়তেই থাকবে। যা হুমকিতে ফেলবে মানব জীবনকে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.