সংবাদ শিরোনাম
‘২১শে আগস্ট হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড তারেক রহমান’  » «   ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন  » «   প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিয়ে ঢাকা ছাড়লেন জয়শঙ্কর  » «   ট্রেনের বগিতে ছাত্রীর লাশ ! ধর্ষণের পর হত্যা  » «   লালাখাল সীমান্তে বিএসএফ’র গুলিতে ২ জন গুলিবিদ্ধ, নৌকা আটক  » «   প্রাথমিকের শিক্ষার্থীরা পাবে ভাত, ডিম, কলা ও বিস্কু  » «   মাশরাফি-সাকিব দুজনই খেলবেন রংপুরে’  » «   কাশ্মীর নিয়ে এবার আন্তর্জাতিক আদালতে যাচ্ছে পাকিস্তান  » «   ‘বাড়ি বাড়ি গিয়ে কাশ্মীরি যুবকদের তুলে নেয়া হচ্ছে’  » «   জকিগঞ্জে ৫৫ পিস ইয়াবাসহ আটক ২  » «   এই লাশের সন্ধান চায় ফেঞ্চুগঞ্জ থানা পুলিশ  » «   মাধবপুরে ফেনসিডিলসহ গ্রেপ্তার ২  » «   জগন্নাথপুরে এক রিকশা চালককে চুরির অভিযোগে বেঁধে রেখে হত্যা  » «   মাধবপুরের ডাকাত এরশাদ সিলেট থেকে গ্রেপ্তার  » «   ছাতকে গলায় ফাঁস লাগিয়ে যুবতীর আত্মহত্যা  » «  

তীব্র দাবদাহে বিপর্যস্ত ইউরোপের জনজীবন

সিলেটপোস্ট ডেস্ক ::তীব্র দাবদাহে বিপর্যস্ত ইউরোপের জনজীবন। তাপমাত্রা বাড়তে থাকায় লন্ডনে ব্যাহত হচ্ছে রেল যোগাযোগ ও বিমান চলাচল। দাবদাহের কারণে জার্মানিতে নদী শুকিয়ে যাচ্ছে, ব্যাপক ক্ষতি হয়েছে ফসলের। এদিকে, তীব্র গরমে অতিষ্ঠ ইতালির পর্যটকরা। এ অবস্থা আগামীতে আরও ভয়াবহ রূপ নেবে বলে সতর্ক করেছে জাতিসংঘ।
শুক্রবার রোমের রাস্তায় শীতল পানি দেয়া হয় পর্যটকদের। তীব্র গরমে এমন উদ্যোগ কিছুটা স্বস্তি দিয়েছে তাদের। এদিন ইতালির রাজধানীতে তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ ডিগ্রী সেলসিয়াস।
একজন বলেন, এই সময়টাতে তারা যা করছে তা সত্যিই প্রশংসার দাবি রাখে। এমন গরমে সবচেয়ে বেশি প্রয়োজন এই পানিই।
গেল কয়েকদিনের রেকর্ড তাপমাত্রায় জার্মানির বেশ কয়েকটি নদীর পানি কমে গেছে। পুড়ে গেছে হাজার হাজার হেক্টর জমির ফসল। তীব্র দাবদাহে গাছ পুড়ে ভয়াবহ দাবানলের সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
গরমে তার পুড়ে ব্যাহত হচ্ছে লন্ডনের রেল যোগাযোগ। বড় ক্ষতির আশঙ্কায় শুক্রবার লন্ডন থেকে ফ্রান্সগামী একটি দ্রুতগতির ট্রেন বন্ধ রাখা হয়। তীব্র গরমের প্রভাব পড়েছে বিমান সেবাতেও। দাবদাহের কারণে হিথ্রো বিমানবন্দরে বিমান ওঠানামা ব্যাহত হচ্ছে।
দাবদাহ অব্যাহত আছে অস্ট্রিয়া, বেলজিয়াম, স্পেন ও নেদারল্যান্ডসে।
ইউরোপের রেকর্ড ভাঙ্গা দাবদাহের জন্য জলবায়ু পরিবর্তনকেই দায়ী করছে জাতিসংঘ। সংস্থাটির ভাষ্যমতে এখনই কার্যকর পদক্ষেপ না নেয়া হলে প্রত্যেক বছর ইউরোপ জুড়ে তাপমাত্রা বাড়তেই থাকবে। যা হুমকিতে ফেলবে মানব জীবনকে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.