সংবাদ শিরোনাম
ফেঞ্চুগঞ্জের রেল কলোনি এলাকা থেকে গাঁজাসহ আটক-২  » «   চোখের যত্নে আমাদের সবাইকে সচেতন থাকতে হবে-আরিফ  » «   ওসমানী বিমানবন্দরের বাথরুমের ডাস্টবিন থেকে ১২টি স্বর্ণের বার উদ্ধার  » «   সিলেট জেলা ও মহানগর আ.লীগের কমিটি গঠন: সভাপতি সম্পাদক হলেন যারা  » «   ভারতে পিয়াজের দামে রেকর্ড  » «   রোববার থেকে সারাদেশের বারে আইনজীবীদের অবস্থান  » «   আপিল বিভাগে নজিরবিহীন বিক্ষোভ (ভিডিও)  » «   প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন কমলা হারিস  » «   গুগল থেকে পদত্যাগ করছেন লেরি পেজ ও সার্জেই ব্রিন  » «   তালা ভেঙে কক্ষে নুর  » «   প্রস্তুত হয়নি খালেদার মেডিকেল রিপোর্ট  » «   আমি জীবন ভিক্ষা চাই ,সৌদি থেকে লইয়া যাও-শ্রীমঙ্গলের মরিয়ম  » «   কিংবদন্তি ক্রিকেটার বব উইলিস আর নেই  » «   ভাসানী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ৬ ও ৭ই ডিসেম্বর  » «   আজ খুলবে জাবি  » «  

তীব্র দাবদাহে বিপর্যস্ত ইউরোপের জনজীবন

সিলেটপোস্ট ডেস্ক ::তীব্র দাবদাহে বিপর্যস্ত ইউরোপের জনজীবন। তাপমাত্রা বাড়তে থাকায় লন্ডনে ব্যাহত হচ্ছে রেল যোগাযোগ ও বিমান চলাচল। দাবদাহের কারণে জার্মানিতে নদী শুকিয়ে যাচ্ছে, ব্যাপক ক্ষতি হয়েছে ফসলের। এদিকে, তীব্র গরমে অতিষ্ঠ ইতালির পর্যটকরা। এ অবস্থা আগামীতে আরও ভয়াবহ রূপ নেবে বলে সতর্ক করেছে জাতিসংঘ।
শুক্রবার রোমের রাস্তায় শীতল পানি দেয়া হয় পর্যটকদের। তীব্র গরমে এমন উদ্যোগ কিছুটা স্বস্তি দিয়েছে তাদের। এদিন ইতালির রাজধানীতে তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ ডিগ্রী সেলসিয়াস।
একজন বলেন, এই সময়টাতে তারা যা করছে তা সত্যিই প্রশংসার দাবি রাখে। এমন গরমে সবচেয়ে বেশি প্রয়োজন এই পানিই।
গেল কয়েকদিনের রেকর্ড তাপমাত্রায় জার্মানির বেশ কয়েকটি নদীর পানি কমে গেছে। পুড়ে গেছে হাজার হাজার হেক্টর জমির ফসল। তীব্র দাবদাহে গাছ পুড়ে ভয়াবহ দাবানলের সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
গরমে তার পুড়ে ব্যাহত হচ্ছে লন্ডনের রেল যোগাযোগ। বড় ক্ষতির আশঙ্কায় শুক্রবার লন্ডন থেকে ফ্রান্সগামী একটি দ্রুতগতির ট্রেন বন্ধ রাখা হয়। তীব্র গরমের প্রভাব পড়েছে বিমান সেবাতেও। দাবদাহের কারণে হিথ্রো বিমানবন্দরে বিমান ওঠানামা ব্যাহত হচ্ছে।
দাবদাহ অব্যাহত আছে অস্ট্রিয়া, বেলজিয়াম, স্পেন ও নেদারল্যান্ডসে।
ইউরোপের রেকর্ড ভাঙ্গা দাবদাহের জন্য জলবায়ু পরিবর্তনকেই দায়ী করছে জাতিসংঘ। সংস্থাটির ভাষ্যমতে এখনই কার্যকর পদক্ষেপ না নেয়া হলে প্রত্যেক বছর ইউরোপ জুড়ে তাপমাত্রা বাড়তেই থাকবে। যা হুমকিতে ফেলবে মানব জীবনকে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.