সংবাদ শিরোনাম
আল্লামা শফির মৃত্যুতে সিলেটে তাৎক্ষণিক শোকসভা:হাটহাজারীতে তাণ্ডবের সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি  » «   সমকাল সুহৃদ সমাবেশ শিশু-কিশোর ভাচুর্য়াল  কুইজ প্রতিযোগিতার পঞ্চম বিজয়ী তিথি  » «   জগন্নাথপুরে ইয়াবাসহ মাদকসেবী আটক  » «   হেফাজত আমির আল্লামা আহমদ শফী আর নেই  » «   ৪ অক্টোবর থেকে ফের চালু হচ্ছে সিলেট-লন্ডন ফ্লাইট  » «   ৪ লাখ ভারতীয় রুপিসহ বিশ্বম্ভরপুর উপজেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আটক  » «   ৩০ বছরের বেশি সময় ধরে হাটহাজারী মাদরাসার মুহতামিম ছিলেন আল্লামা শাহ আহমদ শফী  » «   সিঙ্গাপুরে বাংলাদেশিসহ অভিবাসী শ্রমিকদের বন্দিদশা, নির্মমতা  » «   জগন্নাথপুরে আরো ২জন করোনা আক্রান্ত: মোট আক্রান্ত ১৬৩  » «   জগন্নাথপুরে ভ্রাম্যমাণ আদালতের অভিযান:জরিমানা আদায়  » «   সুনামগঞ্জের ধর্মপাশায় গুমাই নদী থেকে শ্রমিকের লাশ উদ্ধার  » «   প্রেমিকের টানে ভারতীয় তরুণী সুনামগঞ্জে:তারপর..   » «   রশীদ পরিবারের পক্ষে ওসমানী হাসপাতালে চিকিৎসাসামগ্রী প্রদান  » «   সাংবাদিক ওলিউর রহমানের মাতার মৃত্যুতে সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের শোক  » «   সাংবাদিক ওলিউর রহমানের মাতার মৃত্যুতে জেলা প্রেসক্লাবের শোক  » «  

গোপনে ব্যক্তিগত কথা শুনছে অ্যাপল!

সিলেটপোস্ট ডেস্ক ::অ্যাপেল এর ভয়েস অ্যাসিস্ট্যান্টের নাম Siri। এই ভয়েস অ্যাসিস্ট্যান্টকে কন্ঠস্বরের মাধ্যমে ব্যবহার করেন অ্যাপেল গ্রাহকরা। সম্প্রতি এক রিপোর্টে জানানো হয়েছিল নির্দিষ্ট কিছু Siri ভয়েস রেকর্ডিং শোনেন কনট্রাকটাররা। এই পদ্ধতিকে ‘গ্রেডিং’ বলা হয়। বিশ্বব্যাপী অ্যাপেল গ্রাহকের Siri কে দেওয়া নির্দেশ নিয়মিত শোনার কাজ চলছে। এর মধ্যে রয়েছে গ্রাহকের স্বাস্থ্যের তথ্য, যৌন সম্পর্ক, ড্রাগ ডিল সহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য। সম্প্রতি এই কাজের সাথে যুক্ত এক ব্যাক্তি অ্যাপেল এর বিরুদ্ধে অনৈতিকভাবে গ্রাহকের কন্ঠস্বর শোনার অভিযোগ তুলেছিলেন। সম্প্রতি এই অভিযোগের কথা স্বীকার করে নিয়েছে অ্যাপেল। কোম্পানি জানিয়েছে Siri সার্ভিসে উন্নতির জন্য এই কাজ করা হয়।

অনেক দিন ধরেই Google Assistant ও Amazon Alexa ভয়েস অ্যাসিস্ট্যান্টের বিরুদ্ধে কন্ঠস্বর তৃতীয় পক্ষকে দেওয়ার অভিযোগ উঠেছে। অ্যাপেল সব সময় জানিয়ে এসেছে গ্রাহকের সুরক্ষা নিয়ে আপোষ করবে না কোম্পানি। এবার অ্যাপেল এর সেই দাবির সামনে একটি বড় প্রশ্নচিহ্ন চলে এল।
সম্প্রতি ইন্টারনেটে প্রকাশিত এই অভিযোগের উত্তর অ্যাপেল জানিয়েছে “আপনি কী বলছে সেই কথা সঠিকভাবে বোঝার জন্য” এই কাজ করে অ্যাপেল।
অ্যাপেল আরও জানিয়েছে, ‘Siri -র ডিকটেশনে উন্নতির জন্য অল্প পরিমাণ রেকর্ডিং শোনা হয়। তবে কোন অ্যাপেল আইডি থেকে সেই কণ্ঠস্বর রেকর্ড করা হয়েছে তা জানা যায় না। কঠিক সুরক্ষার অধীনে কর্মীরা এই কাজ করেন।’ সারা দিনে রেকর্ড হওয়া মোট রেকর্ডিং এর এক শতাংশের কম কন্ঠস্বর শোনা হয়। মাত্র করেক সেকেন্ড লম্বা হয় এই রেকর্ডিংগুলি।
সূত্র-এনডিটিভি

সর্বশেষ সংবাদ

Developed by:

.