সংবাদ শিরোনাম
হারানো গণতন্ত্রকে পুনরুদ্ধারে তৃণমূল যুবদলকে শক্তিশালী করতে হবে: শহীদ উল্লাহ  » «   আল্লামা শফির মৃত্যুতে সিলেটে তাৎক্ষণিক শোকসভা:হাটহাজারীতে তাণ্ডবের সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি  » «   সমকাল সুহৃদ সমাবেশ শিশু-কিশোর ভাচুর্য়াল  কুইজ প্রতিযোগিতার পঞ্চম বিজয়ী তিথি  » «   জগন্নাথপুরে ইয়াবাসহ মাদকসেবী আটক  » «   হেফাজত আমির আল্লামা আহমদ শফী আর নেই  » «   ৪ অক্টোবর থেকে ফের চালু হচ্ছে সিলেট-লন্ডন ফ্লাইট  » «   ৪ লাখ ভারতীয় রুপিসহ বিশ্বম্ভরপুর উপজেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আটক  » «   ৩০ বছরের বেশি সময় ধরে হাটহাজারী মাদরাসার মুহতামিম ছিলেন আল্লামা শাহ আহমদ শফী  » «   সিঙ্গাপুরে বাংলাদেশিসহ অভিবাসী শ্রমিকদের বন্দিদশা, নির্মমতা  » «   জগন্নাথপুরে আরো ২জন করোনা আক্রান্ত: মোট আক্রান্ত ১৬৩  » «   জগন্নাথপুরে ভ্রাম্যমাণ আদালতের অভিযান:জরিমানা আদায়  » «   সুনামগঞ্জের ধর্মপাশায় গুমাই নদী থেকে শ্রমিকের লাশ উদ্ধার  » «   প্রেমিকের টানে ভারতীয় তরুণী সুনামগঞ্জে:তারপর..   » «   রশীদ পরিবারের পক্ষে ওসমানী হাসপাতালে চিকিৎসাসামগ্রী প্রদান  » «   সাংবাদিক ওলিউর রহমানের মাতার মৃত্যুতে সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের শোক  » «  

ওজন কমাতে পেঁপে

সিলেটপোস্ট ডেস্ক ::পেঁপেতে থাকা খনিজ, ভিটামিন ও অন্যান্য উপাদান শরীকে ভালো রাখে। এছাড়াও পেঁপে অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে। পেঁপে অনেক পুষ্টি সমৃদ্ধ একটি ফল। পেঁপের অনেক গুণাগুণ রয়েছে। কাঁচা হোক বা পাকা উভয় শরীরের জন্য বেশ ভালো একটি ফল। সম্প্রতি পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে এমনি তথ্য জানা গেছে।
১. একটি পেঁপেতে সাধারণত ৬৫’রও ক্যালরি থাকে। সকালের নাস্তায় খেতে পারেন পেঁপে। পেঁপের আঁশের পরিমাণ বেশি ও অল্প ক্যালরির জন্য ওজন কমাতে সাহায্য করে।
২. পেঁপে প্রচুর খাদ্য আঁশ সমৃদ্ধ হওয়ায় দীর্ঘক্ষণ পেট ভরা থাকে। পেঁপে অস্বাস্থ্যকর ক্যালরি গ্রহণের ঝুঁকি কমে যায়। ফলে ওজন কমে।
৩. পেঁপের আঁশ এবং অন্যান্য পুষ্টি উপাদান যেমন শরীর সুস্থ রাখে তেমনি আঁশ হজম প্রক্রিয়ায় সাহায্য করে। পাচনতন্ত্র ভালো থাকলে তা শরীর সুস্থ ও ওজন নিয়ন্ত্রণে থাকে।
৪. পেঁপেতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, শরীরের ‘ফ্রি র‌্যাডিকেল’য়ের বিরুদ্ধে কাজ করে। ফলে ওজন কমে।
৫. পেঁপে ক্যালসিয়াম, আঁশ, প্রোটিন, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ও অন্যান্য পুষ্টি উপাদান সমৃদ্ধ। যা শরীরের বিপাক বাড়ায়।

সর্বশেষ সংবাদ

Developed by:

.