সংবাদ শিরোনাম
নাগরিকত্ব আইনের বিরুদ্ধে এবার পশ্চিমবঙ্গ আর মেঘালয়ে বিক্ষোভ  » «   যুক্তরাজ্যের নির্বাচনে ৪ বাংলাদেশি নারীর নিরঙ্কুশ জয়  » «   বাংলাদেশের ভাগ্য নিয়ে কেউ যেন ছিনিমিনি খেলতে না পারে : প্রধানমন্ত্রী  » «   বঙ্গবন্ধু বিপিএলে টস জিতে ফিল্ডিং নিয়েছে সিলেট  » «   দৈনিক সংগ্রামের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে ॥ মুক্তিযুদ্ধ মন্ত্রী  » «   সিলেট-তামাবিল থেকে জালনোটসহ গ্রেপ্তার ২  » «   মহাজনপট্রি থেকে ওয়ারেন্টভূক্ত আসামী গ্রেফতার  » «   সিলেটে বিএনপির ৫৮ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা  » «   ব্রিটেনে কনজারভেটিভ পার্টির বড় জয়  » «   কেরানীগঞ্জ ট্র্যাজেডি: এ নিয়ে ১৪ জনের মৃত্যু  » «   বিজয় দিবসে মহানগর যুবলীগের চিত্রাংকন প্রতিযোগিতা  » «   দক্ষিণ সুরমা থেকে ডাকাত রশিদ গ্রেফতার  » «   কেরানীগঞ্জে আগুন ॥ নিহতের সংখ্যা বেড়ে ৯  » «   ফেক নিউজ ঠেকাতে লড়াইয়ের ঘোষণা দিল ফেসবুক  » «   চবির ৫ হল থেকে দেশিয় অস্ত্র উদ্ধার  » «  

ওজন কমাতে পেঁপে

সিলেটপোস্ট ডেস্ক ::পেঁপেতে থাকা খনিজ, ভিটামিন ও অন্যান্য উপাদান শরীকে ভালো রাখে। এছাড়াও পেঁপে অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে। পেঁপে অনেক পুষ্টি সমৃদ্ধ একটি ফল। পেঁপের অনেক গুণাগুণ রয়েছে। কাঁচা হোক বা পাকা উভয় শরীরের জন্য বেশ ভালো একটি ফল। সম্প্রতি পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে এমনি তথ্য জানা গেছে।
১. একটি পেঁপেতে সাধারণত ৬৫’রও ক্যালরি থাকে। সকালের নাস্তায় খেতে পারেন পেঁপে। পেঁপের আঁশের পরিমাণ বেশি ও অল্প ক্যালরির জন্য ওজন কমাতে সাহায্য করে।
২. পেঁপে প্রচুর খাদ্য আঁশ সমৃদ্ধ হওয়ায় দীর্ঘক্ষণ পেট ভরা থাকে। পেঁপে অস্বাস্থ্যকর ক্যালরি গ্রহণের ঝুঁকি কমে যায়। ফলে ওজন কমে।
৩. পেঁপের আঁশ এবং অন্যান্য পুষ্টি উপাদান যেমন শরীর সুস্থ রাখে তেমনি আঁশ হজম প্রক্রিয়ায় সাহায্য করে। পাচনতন্ত্র ভালো থাকলে তা শরীর সুস্থ ও ওজন নিয়ন্ত্রণে থাকে।
৪. পেঁপেতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, শরীরের ‘ফ্রি র‌্যাডিকেল’য়ের বিরুদ্ধে কাজ করে। ফলে ওজন কমে।
৫. পেঁপে ক্যালসিয়াম, আঁশ, প্রোটিন, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ও অন্যান্য পুষ্টি উপাদান সমৃদ্ধ। যা শরীরের বিপাক বাড়ায়।

সর্বশেষ সংবাদ

Developed by:

.