সংবাদ শিরোনাম
ফেঞ্চুগঞ্জের রেল কলোনি এলাকা থেকে গাঁজাসহ আটক-২  » «   চোখের যত্নে আমাদের সবাইকে সচেতন থাকতে হবে-আরিফ  » «   ওসমানী বিমানবন্দরের বাথরুমের ডাস্টবিন থেকে ১২টি স্বর্ণের বার উদ্ধার  » «   সিলেট জেলা ও মহানগর আ.লীগের কমিটি গঠন: সভাপতি সম্পাদক হলেন যারা  » «   ভারতে পিয়াজের দামে রেকর্ড  » «   রোববার থেকে সারাদেশের বারে আইনজীবীদের অবস্থান  » «   আপিল বিভাগে নজিরবিহীন বিক্ষোভ (ভিডিও)  » «   প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন কমলা হারিস  » «   গুগল থেকে পদত্যাগ করছেন লেরি পেজ ও সার্জেই ব্রিন  » «   তালা ভেঙে কক্ষে নুর  » «   প্রস্তুত হয়নি খালেদার মেডিকেল রিপোর্ট  » «   আমি জীবন ভিক্ষা চাই ,সৌদি থেকে লইয়া যাও-শ্রীমঙ্গলের মরিয়ম  » «   কিংবদন্তি ক্রিকেটার বব উইলিস আর নেই  » «   ভাসানী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ৬ ও ৭ই ডিসেম্বর  » «   আজ খুলবে জাবি  » «  

সুদানের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

সিলেটপোস্ট ডেস্ক ::সুদানে গণবিক্ষোভের আশঙ্কায় সবধরনের শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে সামরিক কাউন্সিল। মঙ্গলবার বিক্ষোভে স্নাইপার ও বন্দুকধারীর গুলিতে চার শিক্ষার্থীসহ পাঁচজন নিহতের জেরে এ সিদ্ধান্ত নেয়া হয়। ঘটনা তদন্ত কোরে দোষীদের বিচারের আওতার আনার দাবি জানিয়েছে বিশ্বশিশু সংস্থা ইউনিসেফ। এরমধ্যেই, সংকট সমাধানে দ্রুত রাজনৈতিক আলোচনা শুরুর আহ্বান জানিয়েছেন সামরিক কাউন্সিলের প্রধান আবদেল ফাত্তাল আল বুরহান।
সোমবার জ্বালানি ও রুটি সংকটের প্রতিবাদে রাস্তায় নামে সুদানের আল ওবাইদ অঞ্চলের শিক্ষার্থীরা। বিক্ষোভে চালানো গুলিতে চার শিক্ষার্থীসহ অন্তত পাঁচজন নিহত হয়। আহত হয় আরো ৬২টি জন। ঘটনার পরদিন প্রতিবাদে উত্তাল হয়ে উঠে রাজধানী খার্তুমসহ পুরো সুদান।
গণবিক্ষোভের আশঙ্কায় সুদানের সবশিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। জরুরি অবস্থার পাশাপাশি সান্ধ্যকালীন কারফিউ জারি করা হয়েছে আল ওবাইদে। ঘটনা তদন্ত কোরে অপরাধীদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে ইউনিসেফ। এরমধ্যেই, ঘটনার নিন্দা জানিয়েছে স্থানীয় প্রশাসন।
সুদানের উত্তর খোরদোফানের ভারপ্রাপ্ত গভর্নর জেনারেল আল সাদিক বলেন, কিছু দুষ্কৃতিকারী হত্যাকাণ্ডের মতো নৃশংসতা ঘটিয়ে স্থানীয় আর্থিক প্রতিষ্ঠান লুটপাটের চেষ্টা করেছে। হত্যাকাণ্ডে জড়িতের আইনের আওতায় আনতে ইতোমধ্যে তদন্ত শুরু হয়েছে।
গেলো মঙ্গলবার ক্ষমতা হস্তান্তর ইস্যুতে চূড়ান্ত বৈঠকে বসার কথা ছিল সামরিক কাউন্সিল ও বেসামরিক প্রতিনিধিদের। আল ওবাইদের ঘটনায় তা স্থগিত করা হয়। শিক্ষার্থী নিহতের ঘটনাকে দুঃখজনক আখ্যা দিয়ে শিগগিরই আলোচনা শুরু আহ্বান জানিয়েছে সামরিক কাউন্সিল।
সুদানের সামরিক কাউন্সিলের প্রধান আদবেল ফাত্তাল আল বুরহানি বলেন, এ পর্যন্ত যত প্রাণহানির ঘটনা ঘটেছে সবগুলোই দুঃখজনক। আশা করি অতিসত্বর আমরা স্বাভাবিক পরিস্থিতিতে ফিরতে পারবো।
নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ার প্রতিবাদে ডিসেম্বরে সুদানে বিক্ষোভ শুরু হয়। গণবিক্ষোভে পতন হয় দেশটির শাসক ওমর আল বশিরের। এখন সামরিক কাউন্সিল ও বেসামরিক প্রতিনিধিদের মধ্যে ক্ষমতাভাভাগির প্রক্রিয়া চলছে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.