সংবাদ শিরোনাম
‘২১শে আগস্ট হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড তারেক রহমান’  » «   ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন  » «   প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিয়ে ঢাকা ছাড়লেন জয়শঙ্কর  » «   ট্রেনের বগিতে ছাত্রীর লাশ ! ধর্ষণের পর হত্যা  » «   লালাখাল সীমান্তে বিএসএফ’র গুলিতে ২ জন গুলিবিদ্ধ, নৌকা আটক  » «   প্রাথমিকের শিক্ষার্থীরা পাবে ভাত, ডিম, কলা ও বিস্কু  » «   মাশরাফি-সাকিব দুজনই খেলবেন রংপুরে’  » «   কাশ্মীর নিয়ে এবার আন্তর্জাতিক আদালতে যাচ্ছে পাকিস্তান  » «   ‘বাড়ি বাড়ি গিয়ে কাশ্মীরি যুবকদের তুলে নেয়া হচ্ছে’  » «   জকিগঞ্জে ৫৫ পিস ইয়াবাসহ আটক ২  » «   এই লাশের সন্ধান চায় ফেঞ্চুগঞ্জ থানা পুলিশ  » «   মাধবপুরে ফেনসিডিলসহ গ্রেপ্তার ২  » «   জগন্নাথপুরে এক রিকশা চালককে চুরির অভিযোগে বেঁধে রেখে হত্যা  » «   মাধবপুরের ডাকাত এরশাদ সিলেট থেকে গ্রেপ্তার  » «   ছাতকে গলায় ফাঁস লাগিয়ে যুবতীর আত্মহত্যা  » «  

শিশুর মুখে ৫২৬টি দাঁত!

সিলেটপোস্ট ডেস্ক ::সাত বছরের এক শিশুর মাড়িতে পাওয়া গেছে ৫২৬টি দাঁত। শিশুটি মাড়ি কেটে দাঁতগুলো উদ্ধার করা হয়। 

ভারতের চেন্নাইয়ে বসবাসকারী শিশুটির বয়স যখন তিন বছর, তখন থেকেই তার ডানদিকের মাড়ি থেকে রক্ত বের হতো। শিশুটির মা-বাবা প্রথমদিকে বিশেষ গুরুত্ব দেননি। সমস্যা বাড়লে তাকে ডেন্টাল কলেজে নিয়ে যাওয়া হয়।
চিকিৎসকরা জানান, ছোটবেলায় যখন সমস্যা শুরু হয়েছিল, তখনই শিশুটির মা-বাবা চিকিৎসা শুরু করলে সমস্যা এতটা গুরুতর হতো না। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় রোগটিকে ‘compound composite ondontome’ বলা হয়।
চেন্নাই ডেন্টাল কলেজের ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি ডিপার্টমেন্টের অধ্যাপক পি. সেন্থিলনাথান জানান, প্রথমে শিশুটির ডান চোয়ালের একটি এক্স-রে করা হয়। এরপর সিটি-স্ক্যানও করা হয়। তাতেই ধরা পড়ে ভেতরে বেশ কয়েকটা দাঁত রয়েছে। কিন্তু ঠিক কতগুলো তা এক্স-রে বা স্ক্যানে স্পষ্ট হয়নি। সে সময়ে শিশুটির অপারেশনের সিদ্ধান্ত নেন তারা।
পরে প্রায় পাঁচ ঘণ্টা ধরে চলা অপারেশনে একে একে উদ্ধার করা হয় ৫২৬টি দাঁত। হাসপাতালের ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল প্যাথলজির হেড প্রতিভা রামানি বলছেন, শিশুটি এখন সুস্থ আছে।
সূত্র: দ্য ওয়াল

সর্বশেষ সংবাদ

Developed by:

.