সংবাদ শিরোনাম
৭৫ বছর বয়সে কন্যা সন্তানের মা হলেন ভারতীয় নারী  » «   দিরাইয়ে তুহিন হত্যাকাণ্ড: ১০ জনকে আসামি করে মামলা  » «   শায়েস্তাগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত  » «   রোনালদোর ইতিহাসগড়া ম্যাচে পর্তুগালের হার  » «   সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ ৪ বনদস্যু নিহত  » «   মেক্সিকোতে অস্ত্রধারীদের গুলিতে নিহত ১৩ পুলিশ  » «   ধামরাইয়ে চার শিশুকে হাত-পা বেঁধে ধর্ষণ  » «   টাঙ্গাইলে মা ও মেয়েকে গলাকেটে হত্যা, প্রধান আসামি গ্রেপ্তার  » «   নবীগঞ্জে কর্মরত সাংবাদিকদের মতবিনিময়  » «   ফেঞ্চুগঞ্জে শাহজালাল সার কারখানায় চুরির অভিযোগে গ্রেফতার ২ কর্মকর্তা  » «   জকিগঞ্জে নবম শ্রেণীর এক ছাত্রীকে টমটম থেকে নিয়ে জোরপূর্বক ধর্ষন  » «   নগরীর শামীমাবাদ থেকে কুখ্যাত ‘ডাকাত’ জয়নাল গ্রেপ্তার  » «   মাধবপুর নয়াপাড়া ইউনিয়ন নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী জাবেদ বিজয়ী  » «   নবীগঞ্জের দেবপাড়া ইউনিয়ন পরিষদের নির্বাচনে নৌকা প্রতীক বিজয়ী  » «   হবিগঞ্জে দুই মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ১  » «  

শিশুর মুখে ৫২৬টি দাঁত!

সিলেটপোস্ট ডেস্ক ::সাত বছরের এক শিশুর মাড়িতে পাওয়া গেছে ৫২৬টি দাঁত। শিশুটি মাড়ি কেটে দাঁতগুলো উদ্ধার করা হয়। 

ভারতের চেন্নাইয়ে বসবাসকারী শিশুটির বয়স যখন তিন বছর, তখন থেকেই তার ডানদিকের মাড়ি থেকে রক্ত বের হতো। শিশুটির মা-বাবা প্রথমদিকে বিশেষ গুরুত্ব দেননি। সমস্যা বাড়লে তাকে ডেন্টাল কলেজে নিয়ে যাওয়া হয়।
চিকিৎসকরা জানান, ছোটবেলায় যখন সমস্যা শুরু হয়েছিল, তখনই শিশুটির মা-বাবা চিকিৎসা শুরু করলে সমস্যা এতটা গুরুতর হতো না। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় রোগটিকে ‘compound composite ondontome’ বলা হয়।
চেন্নাই ডেন্টাল কলেজের ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি ডিপার্টমেন্টের অধ্যাপক পি. সেন্থিলনাথান জানান, প্রথমে শিশুটির ডান চোয়ালের একটি এক্স-রে করা হয়। এরপর সিটি-স্ক্যানও করা হয়। তাতেই ধরা পড়ে ভেতরে বেশ কয়েকটা দাঁত রয়েছে। কিন্তু ঠিক কতগুলো তা এক্স-রে বা স্ক্যানে স্পষ্ট হয়নি। সে সময়ে শিশুটির অপারেশনের সিদ্ধান্ত নেন তারা।
পরে প্রায় পাঁচ ঘণ্টা ধরে চলা অপারেশনে একে একে উদ্ধার করা হয় ৫২৬টি দাঁত। হাসপাতালের ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল প্যাথলজির হেড প্রতিভা রামানি বলছেন, শিশুটি এখন সুস্থ আছে।
সূত্র: দ্য ওয়াল

সর্বশেষ সংবাদ

Developed by:

.