সংবাদ শিরোনাম
নাগরিকত্ব আইনের বিরুদ্ধে এবার পশ্চিমবঙ্গ আর মেঘালয়ে বিক্ষোভ  » «   যুক্তরাজ্যের নির্বাচনে ৪ বাংলাদেশি নারীর নিরঙ্কুশ জয়  » «   বাংলাদেশের ভাগ্য নিয়ে কেউ যেন ছিনিমিনি খেলতে না পারে : প্রধানমন্ত্রী  » «   বঙ্গবন্ধু বিপিএলে টস জিতে ফিল্ডিং নিয়েছে সিলেট  » «   দৈনিক সংগ্রামের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে ॥ মুক্তিযুদ্ধ মন্ত্রী  » «   সিলেট-তামাবিল থেকে জালনোটসহ গ্রেপ্তার ২  » «   মহাজনপট্রি থেকে ওয়ারেন্টভূক্ত আসামী গ্রেফতার  » «   সিলেটে বিএনপির ৫৮ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা  » «   ব্রিটেনে কনজারভেটিভ পার্টির বড় জয়  » «   কেরানীগঞ্জ ট্র্যাজেডি: এ নিয়ে ১৪ জনের মৃত্যু  » «   বিজয় দিবসে মহানগর যুবলীগের চিত্রাংকন প্রতিযোগিতা  » «   দক্ষিণ সুরমা থেকে ডাকাত রশিদ গ্রেফতার  » «   কেরানীগঞ্জে আগুন ॥ নিহতের সংখ্যা বেড়ে ৯  » «   ফেক নিউজ ঠেকাতে লড়াইয়ের ঘোষণা দিল ফেসবুক  » «   চবির ৫ হল থেকে দেশিয় অস্ত্র উদ্ধার  » «  

শিশুর মুখে ৫২৬টি দাঁত!

সিলেটপোস্ট ডেস্ক ::সাত বছরের এক শিশুর মাড়িতে পাওয়া গেছে ৫২৬টি দাঁত। শিশুটি মাড়ি কেটে দাঁতগুলো উদ্ধার করা হয়। 

ভারতের চেন্নাইয়ে বসবাসকারী শিশুটির বয়স যখন তিন বছর, তখন থেকেই তার ডানদিকের মাড়ি থেকে রক্ত বের হতো। শিশুটির মা-বাবা প্রথমদিকে বিশেষ গুরুত্ব দেননি। সমস্যা বাড়লে তাকে ডেন্টাল কলেজে নিয়ে যাওয়া হয়।
চিকিৎসকরা জানান, ছোটবেলায় যখন সমস্যা শুরু হয়েছিল, তখনই শিশুটির মা-বাবা চিকিৎসা শুরু করলে সমস্যা এতটা গুরুতর হতো না। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় রোগটিকে ‘compound composite ondontome’ বলা হয়।
চেন্নাই ডেন্টাল কলেজের ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি ডিপার্টমেন্টের অধ্যাপক পি. সেন্থিলনাথান জানান, প্রথমে শিশুটির ডান চোয়ালের একটি এক্স-রে করা হয়। এরপর সিটি-স্ক্যানও করা হয়। তাতেই ধরা পড়ে ভেতরে বেশ কয়েকটা দাঁত রয়েছে। কিন্তু ঠিক কতগুলো তা এক্স-রে বা স্ক্যানে স্পষ্ট হয়নি। সে সময়ে শিশুটির অপারেশনের সিদ্ধান্ত নেন তারা।
পরে প্রায় পাঁচ ঘণ্টা ধরে চলা অপারেশনে একে একে উদ্ধার করা হয় ৫২৬টি দাঁত। হাসপাতালের ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল প্যাথলজির হেড প্রতিভা রামানি বলছেন, শিশুটি এখন সুস্থ আছে।
সূত্র: দ্য ওয়াল

সর্বশেষ সংবাদ

Developed by:

.