সংবাদ শিরোনাম
দুর্নীতিতে বিশ্বে বাংলাদেশ ১৪তম  » «   টুঙ্গিপাড়ায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির বৈঠক কাল  » «   ফুটপাত থেকে হকার উচ্ছেদ অভিযান:চলছে মেয়র-হকার ইঁদুর-বিড়াল খেলা  » «   দোয়ারাবাজারে অন্তসত্ত্বা গৃহবধূর মৃত্যুকে ঘিরে নানা গুঞ্জন  » «   মাধবপুরে সহপাঠীর ঢিলে ছাত্রের মৃত্যু  » «   পাকিস্তান-বাংলাদেশের সব টি-টোয়েন্টি শুরু বিকাল ৩টায়  » «   সিলেটের সাবেক কাস্টমস কমিশনার ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা  » «   মৌলভীবাজারে হত্যা মামলার আসামিকে পিটিয়ে হত্যা করলো সন্ত্রাসীরা  » «   সাঁতার না জানায় হবিগঞ্জ পুলিশলাইনের পুকুরে মিলল কনস্টেবলের লাশ  » «   কেরানীগঞ্জে ত্রিমুখী সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৪-আহত ৩  » «   সিলেটের মেয়ে ঢাকায় এসে অসহায় হয়ে কান্নাকাটি করছে:খোঁজ মিলছেনা পরিবারের  » «   বাংলাদেশ-পাকিস্তানের গোপন চুক্তি ফাঁস করলেন শোয়েব!  » «   সমুদ্রসৈকতে মালয়েশিয়াগামী ২৩ রোহিঙ্গা উদ্ধার  » «   নগরীর চৌহাট্টায় অবৈধ হকার উচ্ছেদের অভিযানে মেয়র  » «   আগামী ৩০ জুন পর্যন্ত যানবাহনের কাগজপত্র জরিমানা ছাড়া করার সুযোগ  » «  

শিশুর মুখে ৫২৬টি দাঁত!

সিলেটপোস্ট ডেস্ক ::সাত বছরের এক শিশুর মাড়িতে পাওয়া গেছে ৫২৬টি দাঁত। শিশুটি মাড়ি কেটে দাঁতগুলো উদ্ধার করা হয়। 

ভারতের চেন্নাইয়ে বসবাসকারী শিশুটির বয়স যখন তিন বছর, তখন থেকেই তার ডানদিকের মাড়ি থেকে রক্ত বের হতো। শিশুটির মা-বাবা প্রথমদিকে বিশেষ গুরুত্ব দেননি। সমস্যা বাড়লে তাকে ডেন্টাল কলেজে নিয়ে যাওয়া হয়।
চিকিৎসকরা জানান, ছোটবেলায় যখন সমস্যা শুরু হয়েছিল, তখনই শিশুটির মা-বাবা চিকিৎসা শুরু করলে সমস্যা এতটা গুরুতর হতো না। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় রোগটিকে ‘compound composite ondontome’ বলা হয়।
চেন্নাই ডেন্টাল কলেজের ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি ডিপার্টমেন্টের অধ্যাপক পি. সেন্থিলনাথান জানান, প্রথমে শিশুটির ডান চোয়ালের একটি এক্স-রে করা হয়। এরপর সিটি-স্ক্যানও করা হয়। তাতেই ধরা পড়ে ভেতরে বেশ কয়েকটা দাঁত রয়েছে। কিন্তু ঠিক কতগুলো তা এক্স-রে বা স্ক্যানে স্পষ্ট হয়নি। সে সময়ে শিশুটির অপারেশনের সিদ্ধান্ত নেন তারা।
পরে প্রায় পাঁচ ঘণ্টা ধরে চলা অপারেশনে একে একে উদ্ধার করা হয় ৫২৬টি দাঁত। হাসপাতালের ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল প্যাথলজির হেড প্রতিভা রামানি বলছেন, শিশুটি এখন সুস্থ আছে।
সূত্র: দ্য ওয়াল

সর্বশেষ সংবাদ

Developed by:

.