সংবাদ শিরোনাম
নগরীর কুয়ারপাড়ে ব্যবসা প্রতিষ্ঠানে হামলা করেছে ছাত্রলীগ ক্যাডাররা:আহত ৪ আটক ৫  » «   লোভাছড়া কোয়ারিতে টাস্কফোর্সের অভিযান! জরিমানা আদায়  » «   সিলেট ডিসি অফিসের সামন থেকে প্রাভেটকার চুরি: শ্রীমঙ্গল সাতগাঁওয়ে উদ্ধার  » «   ছেলেদের পর ভারতের মেয়েদেরও হাস্যকর রানআউট (ভিডিও)  » «   এবার কুয়েতে করোনার হানা  » «   নগরীর বন্দর পয়েন্ট থেকে মাদক মামলার আসামী গ্রেফতার  » «   একুশে পদকপ্রাপ্ত কুলাউড়ার আব্দুল জব্বার প্রধানমন্ত্রীর প্রশংসায় প মূখর  » «   সালমান শাহ হত্যা: পিবিআইয়ের রিপোর্ট প্রত্যাখ্যান করেছেন তার মামা কুমকুম  » «   মালয়েশিয়া একরাতেই গ্রেফতার ১৩১ বাংলাদেশী  » «   যুবমহিলা লীগ থেকে আলোচিত পাপিয়া বহিষ্কার  » «   গোলাপগঞ্জে গভীর রাতে দুর্ধর্ষ ডাকাতি  » «   কুলাউড়ায় যুব‌কের লাশ উদ্ধার,পরিবারের দা‌বি আত্মহত্যা  » «   হোটেল বিলাশের সামনে থেকে মাদক মামলার আসামী সুবর্ণা গ্রেফতার  » «   এবার নগ্ন সেলফি তুলতে দেবে না স্মার্টফোন  » «   মোবাইল থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস  » «  

সিলিকা জেল কোন কাজে লাগে?

সিলেটপোস্ট ডেস্ক ::সিলিকা হচ্ছে সিলিকন এবং অক্সিজেন এর সমন্বয়ে গঠিত একটি খনিজ । সিলিকা জেল হচ্ছে সোডিয়াম সিলিকেট থেকে কৃত্রিমভাবে প্রস্তুতকৃত সিলিকন ডিওক্সাইড এর একটি রূপ যা ভঙ্গুর, কাঁচের ন্যায় স্বচ্ছ এবং ছিদ্রযুক্ত একটি পদার্থ । এটি একটি নিরাপদ রাসায়নিক যা পণ্যকে শুকনো রাখতে সহায়তা করে। তবে এটি নিরাপদ হলেও খাওয়া যাবে না এবং সব সময় শিশুদের নাগালের বাইরে রাখা বাঞ্ছনীয়।
১. ধাতব জিনিসপত্রকে মরচে ধরার হাত থেকে বাঁচাতে সিলিকা জেলের মোড়ক অত্যন্ত কার্যকর।
২. ঘরের আর্দ্রতায় অনেক সময় পুরনো ছবি যত্ন করে অ্যালবামে রাখা সত্ত্বেও নষ্ট হয়ে যায়। আর্দ্রতার হাত থেকে ছবির অ্যালবাম দীর্ঘদিন সুরক্ষিত রাখতে সিলিকা জেলের দুই একটি মোড়ক রেখে দিন অ্যালবামের সঙ্গে।
৩. মুঠোফোন ভিজে গেলে কাজে লাগাতে পারেন সিলিকা জেল। নরম কাপড় দিয়ে ফোন মুছে ব্যাটারি খুলে ফেলুন। একটি জিপলক ব্যাগে ফোন ও ব্যাটারির সঙ্গে কয়েকটি সিলিকা জেলের প্যাকেট রেখে ব্যাগের মুখ বন্ধ করে দিন। সারারাত এভাবে রেখে পরদিন ফোন অন করুন।
৪. জুতা শুষ্ক রাখতে ভেতরে সিলিকা জেলের প্যাকেট রেখে দিন।
ফাইলের কাগজপত্র শুষ্ক ও নিরাপদ রাখতে কয়েকটি সিলিকা জেলের প্যাকেট রেখে দিন।
৫. ওষুধ ঠিক রাখতে সিলিকা জেলের মোড়ক কাজে লাগানো যায়। যে পাত্রে ওষুধ রাখেন, সে পাত্রে একটি বা দুটি সিলিকা জেলের মোড়ক রাখুন। এতে ঘরোয়া আর্দ্রতায় ওষুধ নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে না।

সর্বশেষ সংবাদ

Developed by:

.