সংবাদ শিরোনাম
দিরাইয়ে গ্রামবাসীর হামলায় এক শিক্ষিকা ও ছাত্রসহ ৭জন গুরুতর আহত  » «   সিলেটের টুকের বাজারে শবে বরাতের রাতে এক যুবককে কুপিয়ে হত্যা  » «   তিনি অসহায়দের মুখে দু’মুঠো খাবার তুলে দিতে চেয়েছেন  » «   জাফলংয়ে উদ্ধারকৃত মর্টার শেল ধ্বংস করলো সেনাবাহিনী  » «   যুক্তরাষ্ট্রে দ্বিতীয় দিনের মতো প্রায় ২ হাজার জনের মৃত্যু  » «   স্পেনে করোনায় মৃত্যু ১৫ হাজার ছাড়ালো  » «   দেশে করোনায় মৃত্যু বেড়ে ২১, নতুন আক্রান্ত ১১২  » «   করোনা আপডেট:সিলেট নগরীর বিভিন্ন প্রবেশপথে পুলিশে চেকপোস্ট বসিয়ে গাড়ি তল্লাশি  » «   এমপি সুলতান মনসুরের ফোঁনালাপের রেকর্ড ভাইরাল, পক্ষে-বিপক্ষে সমালোচনা-ফোন আলাপকারী ব্যক্তি লাপাত্তা    » «   সিলেটে করোনা পরিক্ষা:৯৪ জনের কারো শরীরেই করোনা ভাইরাস নেই  » «   ঘরবন্দী মানুষের মাঝে জাফলং আওয়ামী লীগের খাদ্য সামগ্রী বিতরণ  » «   দোয়ারাবাজারে বক্তারপুর গ্রামে সর্দি কাশিতে এক যুবকের মৃত্যু,৩০০টি বাড়ি লকডাউন  » «   ৬৮ লাখে বিক্রি হলো বাটলারের সেই জার্সি  » «   সিঙ্গাপুরে একদিনে ৪৭ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মধু ও কালোজিরায় করোনা থেকে যেভাবে সুস্থ হলাম: গভর্নর  » «  

সিলিকা জেল কোন কাজে লাগে?

সিলেটপোস্ট ডেস্ক ::সিলিকা হচ্ছে সিলিকন এবং অক্সিজেন এর সমন্বয়ে গঠিত একটি খনিজ । সিলিকা জেল হচ্ছে সোডিয়াম সিলিকেট থেকে কৃত্রিমভাবে প্রস্তুতকৃত সিলিকন ডিওক্সাইড এর একটি রূপ যা ভঙ্গুর, কাঁচের ন্যায় স্বচ্ছ এবং ছিদ্রযুক্ত একটি পদার্থ । এটি একটি নিরাপদ রাসায়নিক যা পণ্যকে শুকনো রাখতে সহায়তা করে। তবে এটি নিরাপদ হলেও খাওয়া যাবে না এবং সব সময় শিশুদের নাগালের বাইরে রাখা বাঞ্ছনীয়।
১. ধাতব জিনিসপত্রকে মরচে ধরার হাত থেকে বাঁচাতে সিলিকা জেলের মোড়ক অত্যন্ত কার্যকর।
২. ঘরের আর্দ্রতায় অনেক সময় পুরনো ছবি যত্ন করে অ্যালবামে রাখা সত্ত্বেও নষ্ট হয়ে যায়। আর্দ্রতার হাত থেকে ছবির অ্যালবাম দীর্ঘদিন সুরক্ষিত রাখতে সিলিকা জেলের দুই একটি মোড়ক রেখে দিন অ্যালবামের সঙ্গে।
৩. মুঠোফোন ভিজে গেলে কাজে লাগাতে পারেন সিলিকা জেল। নরম কাপড় দিয়ে ফোন মুছে ব্যাটারি খুলে ফেলুন। একটি জিপলক ব্যাগে ফোন ও ব্যাটারির সঙ্গে কয়েকটি সিলিকা জেলের প্যাকেট রেখে ব্যাগের মুখ বন্ধ করে দিন। সারারাত এভাবে রেখে পরদিন ফোন অন করুন।
৪. জুতা শুষ্ক রাখতে ভেতরে সিলিকা জেলের প্যাকেট রেখে দিন।
ফাইলের কাগজপত্র শুষ্ক ও নিরাপদ রাখতে কয়েকটি সিলিকা জেলের প্যাকেট রেখে দিন।
৫. ওষুধ ঠিক রাখতে সিলিকা জেলের মোড়ক কাজে লাগানো যায়। যে পাত্রে ওষুধ রাখেন, সে পাত্রে একটি বা দুটি সিলিকা জেলের মোড়ক রাখুন। এতে ঘরোয়া আর্দ্রতায় ওষুধ নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে না।

সর্বশেষ সংবাদ

Developed by:

.