সংবাদ শিরোনাম
‘২১শে আগস্ট হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড তারেক রহমান’  » «   ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন  » «   প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিয়ে ঢাকা ছাড়লেন জয়শঙ্কর  » «   ট্রেনের বগিতে ছাত্রীর লাশ ! ধর্ষণের পর হত্যা  » «   লালাখাল সীমান্তে বিএসএফ’র গুলিতে ২ জন গুলিবিদ্ধ, নৌকা আটক  » «   প্রাথমিকের শিক্ষার্থীরা পাবে ভাত, ডিম, কলা ও বিস্কু  » «   মাশরাফি-সাকিব দুজনই খেলবেন রংপুরে’  » «   কাশ্মীর নিয়ে এবার আন্তর্জাতিক আদালতে যাচ্ছে পাকিস্তান  » «   ‘বাড়ি বাড়ি গিয়ে কাশ্মীরি যুবকদের তুলে নেয়া হচ্ছে’  » «   জকিগঞ্জে ৫৫ পিস ইয়াবাসহ আটক ২  » «   এই লাশের সন্ধান চায় ফেঞ্চুগঞ্জ থানা পুলিশ  » «   মাধবপুরে ফেনসিডিলসহ গ্রেপ্তার ২  » «   জগন্নাথপুরে এক রিকশা চালককে চুরির অভিযোগে বেঁধে রেখে হত্যা  » «   মাধবপুরের ডাকাত এরশাদ সিলেট থেকে গ্রেপ্তার  » «   ছাতকে গলায় ফাঁস লাগিয়ে যুবতীর আত্মহত্যা  » «  

পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল উল্কাপিন্ড (ভিডিও)

সিলেটপোস্ট ডেস্ক ::প্রতিবছরই ৬টি করে ছোট-বড় উল্কা ধেয়ে আসে পৃথিবীর দিকে। এবারও প্রকাণ্ড একটি উল্কা তীব্রগতিতে ধেয়ে আসছে পৃথিবীর দিকে। তবে উল্কাটি পৃথিবীকে হালকা ধাক্কা দিতে পারে তাই উল্কাপিন্ড নিয়ে বিশেষ চিন্তা নেই বলেই উল্লেখ করেছেন নাসার দুই বিজ্ঞানী।
বিজ্ঞানীরা জানিয়েছে, উল্কাপিন্ড 2006 QQ23 আগামী ১০ আগস্ট, ঘণ্টায় ১৬,৭৪০ কিলোমিটার বেগে পৃথিবীর দিকে ধেয়ে আসতে চলেছে।
তাদের মতে, পৃথিবী থেকে ৭.৪ মিলিয়ন কিমি দূরে থাকা এই উল্কাটি পৃথিবীর দিকে ধেয়ে এলেও, অনেকটা দূর দিয়ে বেরিয়ে যাবে। তাদের মতে, প্রতিবছরই ৬টি করে ছোট-বড় উল্কা ধেয়ে আসে পৃথিবীর দিকে। সেগুলি কোনওটা পৃথিবীকে মারাত্মকভাবে ক্ষতি করতে পারে, এমন উল্কাপিন্ডও হতে পারে। তবে, এটাই স্বস্তির, আগামী দিনে যেটি পৃথিবীর দিকে ধেয়ে আসছে, সেটি মানবজাতিকে ধ্বংস করতে পারবে না।
এছাড়া, তারা পৃথিবীর দিকে ধেয়ে আসা উল্কাটির প্রতি স্যাটেলাইটের মাধ্যমে বিশেষ নজর রাখছেন দিন আর রাত।
নাসার রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতিবার সকালে পৃথিবীর সঙ্গে একটি বিশাল উল্কাখণ্ডের সংঘর্ষ হতে গিয়েও হয়নি। বিশাল ওই উল্কাখণ্ডটি প্রায় ১৮১ বর্গ ফুটের। উল্কাখণ্ডটির নাম দেয়া হয় ‘২০১৯ অন’।
নাসা জানায়, এ সুবিশাল উল্কাখণ্ডটি পৃথিবী লক্ষ্যে বাংলাদেশ সময় অনুযায়ী ৭টা ২৩ মিনিটে ঘণ্টায় প্রায় ১০ হাজার ৪০০ মাইল বেগে ছুটে আসে। গত ৬ জুলাই এ বিশালাকার উল্কাপিণ্ডের হদিস পায় নাসা। তবে যেভাবেই হোক, এ বিশাল উল্কার সঙ্গে সংঘর্ষ হয়নি পৃথিবীর।
সূত্র: সিএনএন

সর্বশেষ সংবাদ

Developed by:

.