সংবাদ শিরোনাম
‘২১শে আগস্ট হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড তারেক রহমান’  » «   ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন  » «   প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিয়ে ঢাকা ছাড়লেন জয়শঙ্কর  » «   ট্রেনের বগিতে ছাত্রীর লাশ ! ধর্ষণের পর হত্যা  » «   লালাখাল সীমান্তে বিএসএফ’র গুলিতে ২ জন গুলিবিদ্ধ, নৌকা আটক  » «   প্রাথমিকের শিক্ষার্থীরা পাবে ভাত, ডিম, কলা ও বিস্কু  » «   মাশরাফি-সাকিব দুজনই খেলবেন রংপুরে’  » «   কাশ্মীর নিয়ে এবার আন্তর্জাতিক আদালতে যাচ্ছে পাকিস্তান  » «   ‘বাড়ি বাড়ি গিয়ে কাশ্মীরি যুবকদের তুলে নেয়া হচ্ছে’  » «   জকিগঞ্জে ৫৫ পিস ইয়াবাসহ আটক ২  » «   এই লাশের সন্ধান চায় ফেঞ্চুগঞ্জ থানা পুলিশ  » «   মাধবপুরে ফেনসিডিলসহ গ্রেপ্তার ২  » «   জগন্নাথপুরে এক রিকশা চালককে চুরির অভিযোগে বেঁধে রেখে হত্যা  » «   মাধবপুরের ডাকাত এরশাদ সিলেট থেকে গ্রেপ্তার  » «   ছাতকে গলায় ফাঁস লাগিয়ে যুবতীর আত্মহত্যা  » «  

এবার ভাঙন পশ্চিমবঙ্গে?

সিলেটপোস্ট ডেস্ক ::ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে কাশ্মীরিদের বিশেষ মর্যাদা ও সুবিধা বাতিল করার পর অনুরুপ সুবিধা পাওয়া অন্যান্য রাজ্যেও ভাঙন আতঙ্ক দেখা দিয়েছে।
ভারতের সংবিধানে মোট ৯টি রাজ্যকে বিশেষ সুবিধা দেয়া রয়েছে। সেগুলো হচ্ছে; কাশ্মীর, মহারাষ্ট্র, গুজরাট, আসাম, মিজোরাম, মেঘালয়, নাগাল্যান্ড, অরুণাচল ও অন্ধ্রপ্রদেশ।
সোমবার (৫ আগস্ট) কাশ্মীরসংক্রান্ত ধারা বাতিলের পর বিষয়টি দার্জিলিংয়েও পৃথক রাজ্যের দাবিকে উসকে দিয়েছে। গোর্খা জনমুক্তি মোর্চার নেতা বিমল গুরুং আত্মগোপনে রয়েছেন। সেখান থেকেই এক বার্তায় দার্জিলিংয়েও কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করার দাবি জানিয়েছেন।
বিমল গুরুংয় পালিয়ে থেকে গোপন আস্তানা থেকে মোদিকে অভিনন্দন জানিয়ে বলেছেন, ‘কেন্দ্রীয় সরকার কাশ্মীর সমস্যা সমাধানে পদক্ষেপ নেওয়ার জন্য ধন্যবাদ। আশা করি, দার্জিলিংয়েও কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করলে তা অত্যন্ত সময়োপযোগী সিদ্ধান্ত হবে।’
বিমল গুরুং বলেন, ‘আমরা অনেক দিন ধরে পৃথক গোর্খাল্যান্ড রাজ্যের দাবি নিয়ে আন্দোলনে আছি। এই দাবি আদায়ে আমরা আন্দোলনে থাকব।’
বিমল গুরুং-এর সঙ্গে দাবির সঙ্গে সুর মিলিয়েছেন পাহাড়ের বিভিন্ন রাজনৈতিক দল। বিমল গুরুংয়ের বিরোধী পক্ষ বিনয় তামাংও কেন্দ্রশাসিত গোর্খাল্যান্ডের দাবির একাত্বতা প্রকাশ করেছেন।
ফলে মমতার রাজ্যে এখন চাইলেই মোদি সরকার হস্তক্ষেপ করতে পারে তা পরিস্কার হয়ে উঠেছে। পশ্চিমবঙ্গকে ভেঙে সরাসরি কেন্দ্রের অধীনে নেয়া হবে কিনা সেটিই এখন দেখার বিষয়।

সর্বশেষ সংবাদ

Developed by:

.