সংবাদ শিরোনাম
বিএনপি আন্দোলনে ব্যর্থ হয়ে চক্রান্তের পথ বেছে নিয়েছে : কাদের  » «   অপপ্রচারে কান দেবেন না : প্রধানমন্ত্রী  » «   নগরীর সুরমা মার্কেট এলাকা থেকে একাধিক মামলার আসামি ঝাড়ু গ্রেপ্তার  » «   মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদের ফল প্রকাশ  » «   সশস্ত্র বাহিনী দিবস আজ  » «   বুরকিনা ফাসোতে পুলিশি অভিযানে ১৮ জিহাদি নিহত  » «   রাষ্ট্রপতির ছেলেকে ছুরিকাঘাতে হত্যা  » «   সৌদি রাজকন্যা বাসমাহ বিনতে সৌদ নিখোঁজ!  » «   চিকিৎসকের বিরুদ্ধে ২ শতাধিক শিশুকে যৌন নির্যাতনের অভিযোগ  » «   স্বামী বাসর ঘরে ঢুকে দেখলেন স্ত্রী অন্তঃসত্ত্বা  » «   দাবি মানার আশ্বাসে পরিবহন ধর্মঘট স্থগিত  » «   দুই ছাত্রীকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির টাকা দিলেন হবিগঞ্জের এসপি  » «   মহানগর মৎস্যজীবী দলের আহবায়ক কমিটির অনুমোদন  » «   সিলেটের ৭ উপজেলা আ.লীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন  » «   জৈন্তাপুরের লালাখাল তুমইর এলাকা থেকে ১৬টি মহিষ আটক  » «  

ইন্টারনেটে ভিডিও দেখা বিপজ্জনক!

সিলেটপোস্ট ডেস্ক ::ডিজিটাল প্রযুক্তিজনিত কার্বন নিঃসরণের মাত্রা মহাকাশ শিল্পের কার্বন নিঃসরনের মাত্রাকে ছাড়িয়ে গেছে। প্যারিসের ‘দ্য শিফট প্রজেক্ট’ সংস্থার একটি গবেষনায় জানা যায়, বিশ্বের মোট কার্বন নিঃসরণের আড়াই শতাংশ মহাকাশ শিল্পের মাধ্যমে নির্গত হয়, আর চার শতাংশ কার্বন নির্গত হয় ডেটা স্থানান্তর প্রক্রিয়া ও তার প্রয়োজনীয় অবকাঠামোর কারণে।
২০১৮ সালে অনলাইন ভিডিও ট্রাফিক থেকে ৩০ কোটি টনেরও বেশি কার্বন ডাইঅক্সাইড উৎপাদন হয়। কোনো ভিডিওর মান যত উন্নত, তত বেশি ডেটা বা তথ্যের সামর্থ্য প্রয়োজন হয়।
‘দ্য শিফট প্রজেক্ট’  সংস্থার গবেষক ও পরিবেশ বিশেষজ্ঞ ম্যাক্সিম এফুই-হেস বলেন, মোবাইল ইন্টারনেটের বদলে ওয়াইফাই থেকে কম কার্বন নির্গত হয়। বড় পর্দায় দেখার চেয়ে ছোট কোনো পর্দায় ভিডিও দেখুন, যাতে করে কম বিদ্যুৎ ব্যবহার হয়। হাই রেজুল্যুশনের বদলে কিছুটা নিম্নমানের ভিডিও দেখার অভ্যেস করলে অনেকটাই মোকাবিলা করা যাবে এই সমস্যা।

সর্বশেষ সংবাদ

Developed by:

.