সংবাদ শিরোনাম
ভোলাগঞ্জের খাগাইল নামক স্থানে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২  » «   নিজের মামলায় ফেসে কারাগারে শামীমা স্বাদীন  » «   টাকার ভাগ-বাঁটোয়ারা নিয়ে রাব্বানীর ফোনালাপ ফাঁস  » «   পুলিশকে জনবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী  » «   দ্রুত উইকেট পতনে কঠিন চাপে বাংলাদেশ  » «   ছাত্রলীগকে কলঙ্কমুক্ত করতে কাজ করবে জয়-লেখক  » «   মন্ত্রিত্ব গেলে আবার সাংবাদিকতায় আসব: ওবায়দুল কাদের  » «   ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি জয়-সা. সম্পাদক লেখক  » «   ছাত্রলীগ থেকে সরিয়ে দেয়া হলো শোভন-রাব্বানীকে  » «   ছাত্রদলের নেতারা নিজেরাই মামলা করে সম্মেলন বন্ধ করেছে  » «   শোভন-রাব্বানীর ভাগ্য নির্ধারণ আজ  » «   সংবাদপত্রকর্মীদের জন্য নবম ওয়েজবোর্ড ঘোষণা  » «   আদালতে ফয়সালা করেই ছাত্রদলের কাউন্সিল : দুদু  » «   জনগণের আস্থা, বিশ্বাস ধরে রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর  » «   স্বামীকে তালাক দিয়ে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন  » «  

ইন্টারনেটে ভিডিও দেখা বিপজ্জনক!

সিলেটপোস্ট ডেস্ক ::ডিজিটাল প্রযুক্তিজনিত কার্বন নিঃসরণের মাত্রা মহাকাশ শিল্পের কার্বন নিঃসরনের মাত্রাকে ছাড়িয়ে গেছে। প্যারিসের ‘দ্য শিফট প্রজেক্ট’ সংস্থার একটি গবেষনায় জানা যায়, বিশ্বের মোট কার্বন নিঃসরণের আড়াই শতাংশ মহাকাশ শিল্পের মাধ্যমে নির্গত হয়, আর চার শতাংশ কার্বন নির্গত হয় ডেটা স্থানান্তর প্রক্রিয়া ও তার প্রয়োজনীয় অবকাঠামোর কারণে।
২০১৮ সালে অনলাইন ভিডিও ট্রাফিক থেকে ৩০ কোটি টনেরও বেশি কার্বন ডাইঅক্সাইড উৎপাদন হয়। কোনো ভিডিওর মান যত উন্নত, তত বেশি ডেটা বা তথ্যের সামর্থ্য প্রয়োজন হয়।
‘দ্য শিফট প্রজেক্ট’  সংস্থার গবেষক ও পরিবেশ বিশেষজ্ঞ ম্যাক্সিম এফুই-হেস বলেন, মোবাইল ইন্টারনেটের বদলে ওয়াইফাই থেকে কম কার্বন নির্গত হয়। বড় পর্দায় দেখার চেয়ে ছোট কোনো পর্দায় ভিডিও দেখুন, যাতে করে কম বিদ্যুৎ ব্যবহার হয়। হাই রেজুল্যুশনের বদলে কিছুটা নিম্নমানের ভিডিও দেখার অভ্যেস করলে অনেকটাই মোকাবিলা করা যাবে এই সমস্যা।

সর্বশেষ সংবাদ

Developed by:

.