সংবাদ শিরোনাম
বিএনপি-জামায়াতের ঘাড়ে সওয়ার ড. কামালরা জনবিচ্ছিন্ন  » «   ‘গরু কচুরিপানা খেতে পারলে আমরা কেন পারবো না’  » «   কুলাউড়ায় ঘুষ ও গ্রেপ্তার বাণিজ্য’র অভিযোগে এসআই দিদার উল্ল্যাহ প্রত্যাহার  » «   বালাগঞ্জে ব্যাটারি চালিত আটোরিকশার ধাক্কায় দুই এসএসসি পরীক্ষার্থী আহত  » «   জালালাবাদ থানার কুড়িরগাঁও থেকে মদ জব্দ করেছে পুলিশ:বিক্রেতারা পলাতক  » «   ইন্টারনেট দুনিয়ায় ঝড় তুলেছেন অভিনেত্রী ও ‘টপ শেফ’ পদ্মলক্ষ্মী  » «   সাবেক মন্ত্রী রহমত আলী আর নেই  » «   এমএজি ওসমানীর জন্ম ও মৃত্যু বার্ষিকী রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি  » «   তসলিমা নাসরিনকে কড়া জবাব দিলেন খাতিজা রহমান  » «   সিলেট কারাগার পরির্দশন করলেন সাবেক অর্থমন্ত্রী মুহিত  » «   নগরীর রায়নগর এলাকা হতে ২ ছিনতাইকারী আটক  » «   সারা দেশে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩  » «   সিলেটে জেলে সেজে ডাকাত ধরলো পুলিশ  » «   জাতীয় দিবসে ইংরেজির পাশে বাংলা তারিখ ব্যবহারে রুল  » «   জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ টেস্ট দল ঘোষণা  » «  

বলিউড অভিনেত্রী থেকে বৌদ্ধ ভিক্ষুণী

সিলেটপোস্ট ডেস্ক ::বরখা মদন। ১৯৯৪ সালের মিস ইন্ডিয়ার থার্ড রানার আপ তিনি। তারপর বলিউডে। আর রূপালী পর্দায় যখন স্থির থাকলো না মন তখন হয়ে গেলেন বৌদ্ধ ভিক্ষুণী। নতুন নাম হল গ্যালতেন সামতেন।

১৯৭৪ সালে এক পঞ্জাবি পরিবারে জন্ম বরখা মদনের। ইংরেজিতে স্নাতক হওয়ার পরে তিনি মডেলিংকে পেশা হিসেবে গ্রহণ করেন। সুযোগ হয় বড় পর্দাতেও। ১৯৯৬ সালে প্রথম ছবি ‘খিলাড়িয়োঁ কা খিলাড়ি’। ২০০৩ সালে রামগোপাল বর্মার সিনেমা ‘ভূত’-এ তিনি ছিলেন অশরীরীর ভূমিকায়। দেখা গেছে কিছু টেলিভিশন সিরিজেও। কিন্তু এত কিছু করেও তিনি কাজে মন বসাতে পারছিলেন না। ক্লাস সিক্সে পড়ার সময় তিনি সিকিম গিয়েছিলেন। সে সময় তার বাবা সেখানে সেনা কর্মকতা হিসেবে কর্মরত থাকার সুবাদে ওই অঞ্চলে যাওয়া। আর তখন থেকে বারবার তাকে ডাকত সিকিমের বৌদ্ধমঠ।

সেই মঠ এবং বিক্ষিপ্ত মনকে শান্ত করতে ২০১২ সালে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে নেন তিনি। অভিনয় তথা সংসার জীবন ছেড়ে তিনি পা রাখেন সন্ন্যাসে। মাথার চুল বিসর্জন দিয়ে কাঠমান্ডুর এক মঠে দীক্ষা নেন। আর নতুন নাম হয় গ্যালতেন সামতেন।

বরখা মনে করেন, ‘সন্ন্যাস গ্রহণ মানে সংসার ছেড়ে পালানো নয়। বরং, বৌদ্ধ দর্শনকে উপলব্ধি করে সংসারের মুক্তির জন্য কাজ করা।’ তার জীবনের মূলমন্ত্র হল, নশ্বর জীবন এমন কাজেই ব্যবহৃত হোক, যাতে অন্যের ক্ষতিসাধন না হয়। -সূত্র আনন্দবাজার

সর্বশেষ সংবাদ

Developed by:

.