সংবাদ শিরোনাম
টাকার অভাবে মেডিকেলে ভর্তি অনিশ্চিত রিকশাচালকের মেয়ে পান্নার  » «   বাবরি মসজিদের উপর রাম মন্দির নির্মাণের ঘোষণা!  » «   কবর থেকে বেরিয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে কন্যাশিশু!  » «   মদিনাতে সড়ক দুর্ঘটনায় নিহত ৩৫  » «   প্রধানমন্ত্রী যুবলীগের বিষয়ে নির্দেশনা দিবেন রবিবার  » «   কুবির বঙ্গবন্ধু হল থেকে গাঁজা সেবনকালে ছাত্রলীগের ২ নেতাসহ আটক ৩  » «   বিশ্ব এ্যানেসথেশিয়া ও মেরুদণ্ড দিবস পালন  » «   রাষ্ট্রপতিকে অবহিত করলেন প্রধানমন্ত্রী  » «   আওয়ামীলীগ মাঠ থেকে পালিয়ে যাবার দল নয় : মোহাম্মদ নাসিম  » «   নগরীর সোবহানীঘাট এলাকা থেকে গাড়ী ভর্তি ভারতীয় সুপারীসহ আটক ১  » «   লন্ডনে সাংবাদিক শফিকুলকে ফার্মল্যান্ড ফুড এন্ড এগ্রো ইন্ড্রাস্ট্রিজ লিমিটেডের সংবর্ধনা  » «   দক্ষিণ সুরমা থেকে ইয়াবাসহ ব্যবসায়ী আটক  » «   নগরীর ঘাসিটুলা সবুজ সেনা থেকে ৪ জুয়াড়ি গ্রেফতার  » «   মোগলাবাজারে বৈদ্যুতিক পোল চুরিকালে সাত জন আটক  » «   পপি আত্মহত্যা: প্ররোচরনা আইনে মামলায় দুলাভাই গ্রেপ্তার  » «  

সেনা হামলায় আফগানিস্তানে বিয়ে বাড়ির ৪০ জন নিহত-বাংলাদেশী তালেবান আটক

সিলেটপোস্ট ডেস্ক ::তালেবানদের গোপন আস্তানা লক্ষ্য করে আফগানিস্তানের সেনাবাহিনীর হামলায় কমপক্ষে ৪০ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন। তারা সবাই পাশেই একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, এ অভিযানে গ্রেপ্তার করা হয়েছে ১৪ বিদেশী তালেবান সদস্যকে। এর মধ্যে রয়েছে এক বাংলাদেশী। রোববার রাতে এ ঘটনা ঘটেছে হেলমান্দ প্রদেশের মুসা কালা জেলায়। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, রোববার ওই হামলা চালিয়েছে আফগান ন্যাশনাল সিকিউরিটি ফোর্সেস। এ খবর দিয়েছে অনলাইন সিএনএন।

দেশটির প্রেসিডেন্টের এক মুখপাত্র ছেদিক সিদ্দিকী টুইটারে বলেছেন, সামরিক অভিযান চালানোর ক্ষেত্রে অতিরিক্ত সতর্কতা অবলম্বনের জন্য বার বার আহ্বান জানিয়ে আসছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গণি। তা সত্ত্বেও হেলমান্দ প্রদেশে এত বিপুল পরিমাণ মানুষের প্রাণহানীতে আমরা বেদনাহত। আমাদের হৃদয় ভেঙে যাচ্ছে। ওদিকে হেলমান্দ প্রদেশের মুখপাত্র ওমর জাওয়াক বলেছেন, ঘটনা তদন্তে একটি প্রতিনিধি দলকে পাঠিয়েছে সরকার। তদন্তে যা পাওয়া যাবে তা সবাইকে জানানোর প্রতিশ্রুতি দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। স্থানীয় অধিবাসীরা বলেছেন, যারা নিহত ও আহত হয়েছেন তারা সবাই বেসামরিক, যোগ দিয়েছিলেন একটি বিয়ের অনুষ্ঠানে। তবে প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে ওই অভিযানে তালেবানের ২২ বিদেশী সদস্য নিহত হয়েছেন এবং গ্রেপ্তার করা হয়েছে ১৪ জনকে। গ্রেপ্তারকৃতদের মধ্যে রয়েছেন ৫ জন পাকিস্তানি এবং একজন বাংলাদেশী। হামলায় তালেবানের একটি বিশাল গুদাম ধ্বংস করে দেয়া হয়েছে।

আগামী ২৮ শে সেপ্টেম্বরে আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন। সময় যতই ঘনিয়ে আসছে ততই তীব্র হচ্ছে এমন হামলা। তালেবানরা হুমকি দিয়ে রেখেছে। তারা বলেছে, নির্বাচনী প্রচারণায় তারা টার্গেট করবে। নির্বাচনে ভোটকেন্দ্র হামলা চালাবে। এ জন্য ভোট না দিতে তারা সতর্ক করেছে আফগানদের।

গত সপ্তাহে বেশ কয়েকটি আত্মঘাতী হামলায় কমপক্ষে ৮০ জন নিহত হয়েছে এই দেশটিতে। মঙ্গলবার পারওয়ান প্রদেশে একটি নির্বাচনী র‌্যালিতে প্রেসিডেন্ট আশরাফ গণির বক্তব্য রাখার পূর্বে এক তালেবান সদস্য আত্মঘাতী হামলা চালায়। এতে কমপক্ষে ২৬ জন নিহত হন। আহত হয়েছেন ৪২ জন। অল্পের জন্য রক্ষা পান প্রেসিডেন্ট গণি। এর কয়েক ঘন্টা পরেই আলাদা একটি আত্মঘাতী বোমা হামলা হয় কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাসের কাছে। এতে নিহত হয়েছেন ২২ জন। জাবুল প্রদেশের কালাত শহরে বৃহস্পতিবার বোমা হামলা হয়। তাতে নিহত হন ৩৭ জন। বুধবার আত্মঘাতী হামলা হয় জালালাবাদ শহরে। সেখানে নিহত হন ৪ জন।

আফগানিস্তানের পূর্বে নাঙ্গাহার প্রদেশে ড্রোন ব্যবহার করে বুধবার হামলা চালায় যুক্তরাষ্ট্রের সেনারা। এতে কমপক্ষে ১৬ জন বেসামরিক মানুষ নিহত হন। প্রদেশটির মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি বলেছেন, আইসিস জঙ্গিদের টার্গেট করে ওই হামলা করা হয়েছিল। তবে এসব অভিযানে এত বেসামরিক মানুষের প্রাণহানীতে উদ্বেগ প্রকাশ করেছে মানবাধিকার বিষয়ক সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সর্বশেষ সংবাদ

Developed by:

.