সংবাদ শিরোনাম
বিএনপির রাজনীতি চোরাবালিতে ডুবে গেছে: কাদের  » «   জকিগঞ্জে ৫০২ পিছ ইয়াবা ট্যাবলেটসহ আটক ১  » «   নগরীতে পানির অবৈধ সংযোগ বিচ্ছিন্ন, ৪০ লাখ টাকা জরিমানা  » «   ভ্যাট দিবসে সিলেটে ৯ প্রতিষ্ঠানকে সম্মাননা  » «   নগরবাসীকে সর্বোচ্চ সেবা প্রদান করতে ৪১টি বাস নিয়ে চালু হচ্ছে নগর এক্সপ্রেস-মেয়র  » «   মানবাধিকার হরণের মহোৎসবে মেতে উঠেছে সরকার-বিএনপি  » «   সিলেটে জামিন পেলেন বিএনপির ২৯ নেতা  » «   রাষ্ট্রীয় সব অনুষ্ঠানে ‘জয় বাংলা’ জাতীয় স্লোগান হিসেবে ব্যবহার করতে হবে-হাই কোর্ট  » «   জামায়াত থেকে সাবেক সচিব সোলায়মান চৌধুরীর পদত্যাগ  » «   বিদেশে নারী শ্রমিকদের মানবাধিকার লঙ্ঘন হচ্ছে ॥ ফখরুল  » «   বিশ্বে অস্ত্র বিক্রি বেড়েছে শতকরা পাঁচ ভাগ  » «   চিলির সামরিক বিমান ৩৮ আরোহী নিয়ে নিখোঁজ  » «   সিলেটের কোচ হার্শেল গিবস এখন ঢাকায়  » «   মানবাধিকার লঙ্ঘনকারী কেউ রক্ষা পাবে না ॥ প্রধানমন্ত্রী  » «   জিবিএস ভাইরাস রোগে আক্রান্ত ছেলের জন্য এক বাবার আকুতি  » «  

বন্ধুত্বের সেতুবন্ধন

জাহিদুল হক::‘বন্ধু’ এ শব্দের মাধ্যেই সব লুকিয়ে আছে। বন্ধুত্ব কোনো বয়সে বাধা নেই। সম বয়সের বন্ধুত্বে সব কিছু আবিষ্কার করার এ এক নবদিগন্ত। বন্ধুর সাথেই কেবলমাত্র ভালো মন্দ সবকিছু খোলামেলা আলোচনা করা যায়। ফলত, আগামীর দিনগুলো সুন্দর ও সুখের হয়। আমরা অনেক সময় অনেক বিষয় লজ্জায় খুব কাছের ঘনিষ্ঠ বন্ধুর সাথেও আলোচনা করি না। সবচে নিকট, সবচে আপন কাছের বন্ধুটিকে বলতে কেন দ্বিধা করি! পিতা মাতা সর্বপ্রথম সব থেকে আপন বা কাছের মানুষ হলেও অনেক বিষয় তাঁদের সাথে আলাপ করতে পারি না, কিন্তু বন্ধুর সাথে অকপটে সব ভালো মন্দ যত খারাপই হোক নির্দ্বিধায় বলা যায়, সবকিছু সব সময় অতি গোপন বিষয় গোপন রাখার নামই প্রকৃত বন্ধু। সবার জীবনে ভালো বন্ধু মেলে না, ভালো বন্ধু তৈরি করে নিতে হয়। এতে দুজনেরই বোঝাপড়া সমান হতে হয়, অন্যথায় বন্ধুত্ব টেকে না। শুধু বন্ধু হলেই হবে না, তাকে প্রকৃত বন্ধু হতে হবে।

এসব বিষয় মাথায় রেখেই সাহিত্যবিষয়ক ছোটকাগজ ‘এবং মানুষ’ সর্বশেষ সংখ্যাটি করেছে ‘বন্ধু সংখ্যা’। আর এই চমৎকার বন্ধু সংখ্যার ছোটকাগজটি ইতোমধ্যে পাঠকের হৃদয়ে স্থান করে নিয়েছে। বিষয়ভিত্তিক ‘এবং মানুষ’ তার প্রতিটি সংখ্যাই নানান বৈচিত্র্যময় ভাবনার স্ফূরণ নিয়ে প্রকাশিত হচ্ছে। এ সংখ্যায় দেশবরেণ্য লেখকদের পাশাপাশি নবীন লেখকদের লেখায় সমৃদ্ধ সংখ্যাটির প্রতিটি পাতায় পাতায় বন্ধুত্বের এক মায়াবী আবেশ জড়ানো প্রতিবিম্ব পাওয়া যায়।

‘বন্ধু সংখ্যা’য় মুক্তচিন্তা বিভাগে লিখেছেন, প্রখ্যাত চিন্তাবিদ, শিক্ষক সিরাজুল ইসলাম চৌধুরী ‘কেন লিখি’ শিরোনামে। তিনি তাঁর লেখালেখির আদ্যপান্ত সবিস্তারে তুলে ধরেছেন। পাঠমুগ্ধ এ প্রবন্ধটি সূচনাতেই রয়েছে। যা পাঠ করলে লেখালেখির সঙ্গে সম্পৃক্ত যে কোন পাঠককে আন্দোলিত করবে, অনুপ্রাণিত করবে।

কবি ও প্রাবন্ধিক আহমদ রফিক ‘জঙ্গি দমনে দরকার অতন্দ্র সতকর্তা’ শিরোনামে, জঙ্গিবাদ বিশ্বব্যাপী যে কালো থাবা বিস্তার করে আছে; তা থেকে আমাদের সতর্ক থাকার দিকনির্দেশনামূলক বার্তা পাওয়া যাবে।

কবি ও প্রাবন্ধিক মতিন বৈরাগী তাঁর ‘বিশ্বমানের ছায়া’ শিরোনামে এবং কবি ও প্রাবন্ধিক আল মাকসুদ তাঁর ‘শিল্পীর স্বাধীনতা’ শিরোনামে লিখেছেন, তিনি শিল্পীর স্বাধীনতার মূল প্রতিপাদ্য বিষয়কে তুলে ধরেছেন তাঁর এ লেখায়।

নিবন্ধ বিভাগে দেশবরেণ্য লেখকরা লিখেছেন যথাক্রমেÑ আফরোজা অদিতিÑ ‘বন্ধু, শরণ্য যে তুমি, আসাদুল্লাহÑ ‘বন্ধু : তুমি নাকি আমি’, অনুপম হাসানÑ ‘বন্ধুতা-শত্রুতা-প্রয়োজনীয়তা এবং মুখোশ’, রুমা মোদকÑ ‘হে বন্ধু আমার’, সুশোভন রায় চৌধুরীÑ ‘প্রলাপ’, ফারুক সুমনÑ ‘বন্ধুর বিলাপ’, আহমেদ শরীফ শুভÑ ‘বন্ধুত্বে বহুমাত্রিকতা’ শিরোনামে। প্রতিটি লেখার বন্ধুত্বের নানামাত্রিক বিষয়াদি ভিন্ন ভিন্ন পেক্ষাপটে একসূত্রে বন্ধুর অমলিনত্বের কাছে উজ্জ্বল হয়ে উঠেছে।

আত্মজৈবনিক বিভাগে লিখেছেন, মৃণাল বসুচৌধুরীÑ ‘পরাণসখা বন্ধু হে আমার’, ফরিদ আহমদ দুলালÑ ‘বন্ধু তালাশ’, মানবর্দ্ধন পালÑ ‘অনামির খেরোখাতা’, ফারুক মাহমুদÑ ‘ঝরাফুলের গন্ধসুধা’, আলমগীর রেজা চৌধুরীÑ ‘মঈনুস সুলতানের গল্প’, গোলাম কিবরিয়া পিনুÑ ‘বন্ধুত্ব ও ভালোবাসার মাঝেও মন খারাপে অধিক্লিষ্ট হয়ে পড়ি’, দীলতাজ রহমানÑ ‘সৃষ্টিশীলের সৃষ্টির প্রেরণা যে, সে-ই তার প্রকৃত বন্ধু’, শান্তিময় মুখোপাধ্যায়Ñ ‘বন্ধু হে আমার’, শহীদ ইকবালÑ ‘কে হবে বন্ধু’, খন্দকার মাহমুদুল হাসানÑ ‘ভুলি কেমনে’, আনোয়ার কামালÑ ‘ও বন্ধু আমার আজও ভুলিনি’, মাধব রায়Ñ ‘যূথীÑ ভালো থেকো বন্ধু আমার’, মামুন রশীদÑ ‘আনিস, আমার বন্ধু’, শফিক হাসানÑ ‘বন্ধুর মুখচ্ছবি’, মীম মিজানÑ ‘বুকটা শূন্য হয়ে উঠেছিল’ শিরোনামে।

কবিতা লিখেছেন, বাদল মেহেদী, হাসান হাফিজ, মনজু রহমান, আসাদ মান্নান, সাইফুল্লাহ মাহমুদ দুলাল, সরকার মাহবুব, তৌফিকুল ইসলাম চৌধুরী, কাজল চক্রবর্তী, দারা মাহমুদ, বাবুল আনোয়ার, বাবুল আশরাফ, জাকিয়া এস আরা, হাসান ওয়াহিদ, জলিল আহমেদ, আমিনুল ইসলাম, পুলক হাসান, জাকির হোসেন কামাল, আমিরুল বাসার, তোফায়েল তফাজ্জল, সৌরভ দুর্জয়, জাফর সাদেক, ভোলা দেবনাথ, আশরাফুর রহমান খান, ডা. এম কে ঢালী, চঞ্চল শাহরিয়ার, সোহেল মল্লিক, পীযূষ কান্তি বড়ুয়া, মধুমঙ্গল বিশ্বাস, শাহজাহান সরকার, সৌহার্দ্য সিরাজ, শাহনাজ পারভীন, কামরুল বাহার আরিফ, আনোয়ার হোসেন বাদল, শামস্ আল্দীন, সুশান্ত হালদার, শুভাদিত্য ঘোষ দস্তিদার, রফিকুজ্জামান রণি, সুকুমার চৌধুরী, মৃধা আলাউদ্দিন, শাজাহান কবীর শান্ত, আয়েশা মুন্নি, হাসিনা আহমেদ, সুজাউদ্দৌলা, শাহনেওয়াজ মিঠু ও রানী সিদ্দিকা ইয়াসমিন।

ছোটগল্প লিখেছেন, সালেহা চৌধুরীÑ কুয়াকাটায় দুই নারী, সালাম সালেহ উদদীনÑ জলজ জীবন, মাসকাওয়াথ আহসানÑ একটি বালিশ একটি সুখনিদ্রা প্রকল্প, মনি হায়দারÑ ন্যাড়া একটি বৃক্ষ, অজিত কুমার রায়Ñ বয়ফ্রেন্ড, শাশ্বত নিপ্পনÑ এক দবিরুদ্দীনের গল্প, আনোয়ার রশীদ সাগরÑ উৎসবের রাত, বিষাদের ছায়া শিরোনামে।

অনুগল্প লিখেছেন, কামরুজ্জামান কাজল, আহমেদ তানভীর ও শর্মিষ্ঠা বিশ্বাস।

অনূদিত বিদেশী গল্প বিভাগে, মূল : ওশো থেকে ভাষান্তর করেছেনÑ অজিত দাশ।

অনূদিত বিদেশী কবিতা বিভাগে মণিপুরী কবিতা ভাষান্তর করেছেনÑ একে শেরাম।

‘এবং মানুষ’ বন্ধু সংখ্যায় বিচিত্র ধরনের সব লেখা নিয়ে ডালি সাজানো হয়েছে। প্রবীণ ও নবীনের সেতু বন্ধন করা হয়েছে, সেই সঙ্গে দুই বাংলার লেখকদের যেন মিলন মেলায় পরিণত হয়েছে। এ সংখ্যায় নবীন-প্রবীণের লেখায় ঋদ্ধ একটি সংখ্যা পাঠক সমাদৃত হয়েছে। ‘এবং মানুষ’ ছোটকাগজটি ইতোমধ্যে বোদ্ধা পাঠকদের দৃষ্টি আকর্ষণ করতে পেরেছে। সেই সঙ্গে নতুনদের এগিয়ে নেওয়ার এক প্রত্যয়দীপ্ত অভিব্যক্তির আকাক্সক্ষা লক্ষ্য করা গেছে।

একটি ছোটকাগজের পরিপূর্ণতা নিয়ে এ সংখ্যাটি পাঠক সমাদৃত হয়েছে বলেই আমার বিশ্বাস। বন্ধুত্বের প্রগাঢ় মমত্ববোধ আর প্রেমময় ভালোবাসার এক সরল বয়ান এ সংখ্যার পাতায় পাতায় ধরা দিয়েছে। সেটা যেমন আত্মজৈবনিকে তেমনি কবিতা ও গল্পে। আমাদের অনেকের বন্ধুদের আমরা হারিয়ে ফেলেছি, হয়তো জীবনে আর কোনদিন দেখা হবে না। তাদের জন্য সংগ্রহে রাখার মতো একটি পত্রিকা। সংখ্যাটি পাঠ করলে মনে হবে আপনি হারিয়ে যাওয়া বন্ধুর হাতের পরশ পাচ্ছেন। অত্যন্ত যতœ নিয়ে পরিপাঠি করে সাজানো গোছানো, পরিচ্ছন্ন একটি কাগজ হিসেবে ‘এবং মানুষ’ ইতোমধ্যে পাঠক সমাদৃত হয়েছে। একশত ষাট পৃষ্ঠার পরিচ্ছন্ন পত্রিকাটির পাতায় পাতায় নান্দনিকার আবহ। তারুণ্যনির্ভর এ ছোটকাগজ ‘এবং মানুষ’র এ সংখ্যাটি প্রকাশ করায় পত্রিকার সম্পাদক আনোয়ার কামালসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবান দিতেই হবে। পত্রিকাটির বহুল প্রচার ও পাঠকনন্দিত হোক এ কামনা করছি। পত্রিকাটির জয়যাত্রা অব্যাহত থাকুক।

সর্বশেষ সংবাদ

Developed by:

.