সংবাদ শিরোনাম
জগন্নাথপুরে হাওর থেকে এক অঞ্জাতনামা ব্যক্তির অর্ধগলিত লাশ উদ্ধার  » «   জগন্নাথপুরে নতুন করে করোনায় আক্রান্ত ১ ব্যক্তি: মোট ১০, সুস্থ ৬, আইসোলেশনে ৪  » «   দোয়ারাবাজারে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১ আহত ১০  » «   সিলেটে দক্ষিণ সুরমায় দু’দল বাস শ্রমিকের মধ্যে দেড় ঘন্টাব্যাপী সংঘর্ষ  » «   করোন:এক দিনে ৯৩ জন আক্রান্ত সিলেট বিভাগে:মোট ১০৪০ জন  » «   ভূমধ্যসাগরে ট্রলার ডুবিতে নিহত ৩৬: এ মামলার প্রধান আসামি রফিকুল গ্রেফতার  » «   সিলেট থেকে বাস চলাচল শুরু  » «   ছাতকে করোনায় আক্রান্ত হয়ে এক ঔষধ ব্যবসায়ীর মৃত্যু  » «   সুনামগঞ্জে চেয়ারম্যানের অপসারনের দাবীতে অভিযোগ দায়ের  » «   সুনামগঞ্জে র‍্যাব ক্যাম্পের ১৬ জন সদস্যসহ মোট ২১ জন করোনায় আক্রান্ত  » «   জগন্নাথপুরে মানসিক রোগী দীর্ঘ এক বছর পর থানা পুলিশের সহযোগিতায় ফিরে পেল পরিবার  » «   রানীগঞ্জ ইউনিয়ন পরিষদের ১৯-২০ বছরের উন্মুক্ত বাজেট পেশ  » «   জগন্নাথপুরে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে আরেক জন  » «   জগন্নাথপুরে মোবাইল কোর্ট পরিচালনা জরিমানা আদায়  » «   গোয়াইনঘাটে এসএসসিতে পাশের হার ৭৯.২৭ জিপিএ ৪৫ জন  » «  

ভারত-পাকিস্তান যুদ্ধ বাধলে মারা যাবে সাড়ে ১২ কোটি!

সিলেটপোস্ট ডেস্ক ::ভারত ও পাকিস্তানের মধ্যে পারমাণবিক যুদ্ধ বাধলে কয়েকদিনের মধ্যেই মারা যেতে পারে পৃথিবীর অন্তত সাড়ে ১২ কোটি মানুষ। সাম্প্রতিক একটি নতুন গবেষণায় উদ্বেগজনক এই তথ্য উঠে এসেছে। দ্য সায়েন্স আডভান্সেস নামক একটি বিজ্ঞানভিত্তিক জার্নাল বুধবার এই গবেষণার বিস্তারিত প্রকাশ করে। গবেষণাটির মূল উদ্দেশ্য ছিল, কাশ্মীর ইস্যুকে ঘিরে পারমানবিক শক্তিধর দুই দেশের মধ্যে যে উত্তেজনা বিরাজ করছে তার ফল কী হতে পারে সে সম্পর্কে বিশ্বকে সচেতন করা।

গবেষণার ফলাফলে বলা হয়, ভারত ও পাকিস্তান উভয়েই যেহেতু পারমাণবিক শক্তিধর দেশ, তাই তাদের মধ্যে যুদ্ধ হলে তা পারমাণবিক যুদ্ধ পর্যন্ত গড়াতে পারে। আর এমন ঘটলে ২য় বিশ্বযুদ্ধের তুলনায় কয়েকগুণ বেশি মানুষ মারা যাবে। কম্পিউটার সিম্যুলেশনের সাহায্য নিয়ে গবেষকরা দেখিয়েছেন, উভয় দেশের মধ্যে পারমাণবিক যুদ্ধ হলে মাত্র কয়েকদিনের ব্যবধানেই প্রাণ হারাবেন অন্তত সাড়ে ১২ কোটি (১২৫ মিলিয়ন) মানুষ।

গবেষণাটির প্রধান ব্রায়ান টুন জানান, ‘এটা এমন একটা যুদ্ধ হবে, যা বিশ্ববাসী আগে কখনও দেখেনি। আশা করছি, ভারত ও পাকিস্তান গবেষণাপত্রটির দিকে খেয়াল করবেন।

গবেষণায় দেখা যায়, যুদ্ধকালে প্রতিটি পারমানবিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ফলে অন্তত ৭ লাখ করে মানুষ মারা যাবে। কম্পিউটার সিম্যুলেশন আরও দেখায়, পারমাণবিক ক্ষেপণাস্ত্রগুলো বিস্ফোরিত হবার পর অজস্র ধূলিকণা, কালি ও মিসাইলের ধ্বংসাবশেষ বায়ুমণ্ডলে ছড়িয়ে পড়বে। ফলে যুদ্ধ শেষ হবার পরও পৃথিবীজুড়ে একটি ‘নিউক্লিয়ার শীত’ নেমে আসবে। পৃথিবীর তাপমাত্রা দ্রুত কমতে থাকবে, শস্যক্ষেত্রগুলো শুকিয়ে যাবে এবং পুরো পৃথিবীজুড়ে দীর্ঘমেয়াদী দুর্ভিক্ষ দেখা দিবে। গবেষণার সহ-সম্পাদক এ্যালান রবোক বলেন, ‘এমন ধরনের যুদ্ধ কেবল ভারত উপমহাদেশের জন্যই হুমকি নয়, বরং পুরো পৃথিবীর জন্যই ধ্বংসাত্মক প্রমাণিত হবে।’

সর্বশেষ সংবাদ

Developed by:

.