সংবাদ শিরোনাম
ওসমানীনগরে র‌্যাব-৯ এর সদস্যদের উপর হামলা,মোটরসাইকেল ভাংচুর-আহত ৩  » «   গোলাপগঞ্জের বারকোট গ্রামের ডাকাত জয়নাল গ্রেফতার  » «   টাকার অভাবে মেডিকেলে ভর্তি অনিশ্চিত রিকশাচালকের মেয়ে পান্নার  » «   বাবরি মসজিদের উপর রাম মন্দির নির্মাণের ঘোষণা!  » «   কবর থেকে বেরিয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে কন্যাশিশু!  » «   মদিনাতে সড়ক দুর্ঘটনায় নিহত ৩৫  » «   প্রধানমন্ত্রী যুবলীগের বিষয়ে নির্দেশনা দিবেন রবিবার  » «   কুবির বঙ্গবন্ধু হল থেকে গাঁজা সেবনকালে ছাত্রলীগের ২ নেতাসহ আটক ৩  » «   বিশ্ব এ্যানেসথেশিয়া ও মেরুদণ্ড দিবস পালন  » «   রাষ্ট্রপতিকে অবহিত করলেন প্রধানমন্ত্রী  » «   আওয়ামীলীগ মাঠ থেকে পালিয়ে যাবার দল নয় : মোহাম্মদ নাসিম  » «   নগরীর সোবহানীঘাট এলাকা থেকে গাড়ী ভর্তি ভারতীয় সুপারীসহ আটক ১  » «   লন্ডনে সাংবাদিক শফিকুলকে ফার্মল্যান্ড ফুড এন্ড এগ্রো ইন্ড্রাস্ট্রিজ লিমিটেডের সংবর্ধনা  » «   দক্ষিণ সুরমা থেকে ইয়াবাসহ ব্যবসায়ী আটক  » «   নগরীর ঘাসিটুলা সবুজ সেনা থেকে ৪ জুয়াড়ি গ্রেফতার  » «  

হংকংয়ে নিষিদ্ধ হবে মুখোশ!

সিলেটপোস্ট ডেস্ক ::বিক্ষোভকালে মুখোশ পড়া নিষিদ্ধ হতে যাচ্ছে হংকংয়ে। বিক্ষোভকারীরা মুখোশ পড়ে যেন নিজেদের পরিচয় লুকাতে না পারে এজন্য এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে চীনের নিয়ন্ত্রণাধীন দেশটির সরকার। বৃহস্পতিবার দেশটির সংবাদ সূত্র জানায়, খুব শীঘ্রই তাদের সরকার এ সংক্রান্ত একটি আইন পাশ করতে যাচ্ছে।

গণতন্ত্রের দাবিতে ৪ মাস ধরে অচল চীনের অধীনস্থ ‘এক দেশ, দুই নীতি’র দেশটি। এ চারমাসে গণতন্ত্রপন্থিরা ব্যাপক জ্বালাও-পোড়াও চালিয়েছে দেশটিতে। বিক্ষোভকারীদের দমনে হংকং সরকারও কঠোর থেকে কঠোরতর হয়েছে। এই চার মাসে গ্রেপ্তার ও নির্যাতনের শিকার হয়েছেন হাজার হাজার বিক্ষোভকারী। ছাড় পাননি শিশু ও বৃদ্ধরাও।

হাজার হাজার গণতন্ত্রপন্থি এ সময় কালো মুখোশ পড়ে রাস্তায় নামে। তাদের শনাক্ত করতে হিমশিম খেতে হচ্ছে পুলিশের। এদিকে ১ অক্টোবর চীনের ৭০ তম প্রতিষ্ঠা বার্ষিকীকে কেন্দ্র করে দুর্দমনীয় হয়ে ওঠে গণতন্ত্রপন্থিরা। চারমাসের মধ্যে প্রথম সেইদিন পুলিশ গুলি ছোঁড়ে বিক্ষোভকারীদের লক্ষ্য করে। এ ঘটনায় প্রায় ১৫ জন গুলিবিদ্ধ হন। তাদের মধ্যে একজন ১৮ বছরের স্কুলছাত্রও ছিলেন। এ ঘটনায় আরও বিক্ষুব্ধ হয়ে ওঠে আন্দোলনকারীরা। ব্যাপক সমালোচনা শুরু হয় আন্তর্জাতিক মিডিয়ায়। বৃহস্পতিবারও পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হন গণতন্ত্রপন্থিরা। তারা পুলিশের দিকে বেশ কিছু পেট্রোল বোমা নিক্ষেপ করেন এদিন।

পুলিশের পক্ষ থেকে বৃহস্পতিবার হংকংয়ে কারফিউ জারির আবেদন করা হয় সরকারের কাছে। সরকারের পক্ষ থেকে বলা হয়, খুব শীঘ্রই তারা মুখোশ নিষিদ্ধ করার জন্য আইন পাস করবে।

রয়টার্স

সর্বশেষ সংবাদ

Developed by:

.