সংবাদ শিরোনাম
নিষিদ্ধ হচ্ছে পুলিশের হাঁটু দিয়ে গলা চেপে ধরা  » «   ট্রাম্পকে হারাতে নির্বাচনী লড়াইয়ে মনোনয়ন পেলেন বাইডেন  » «   মার্কিন তরুণীকে পাকিস্তানি মন্ত্রীর ধর্ষণ, হাত তোলেন প্রধানমন্ত্রী  » «   যুক্তরাজ্যে আটকা পড়া বাংলাদেশিদের ফেরাতে দ্বিতীয় বিশেষ ফ্লাইট  » «   অসুস্থ মাকে হাসপাতালের গেটে ফেলে ছেলে উধাও  » «   নাসিমের অবস্থা সংকটাপন্ন, মেডিকেল বোর্ড গঠন  » «   রবিবার থেকে নতুন নিয়মে লকডাউন  » «   ছাতকে করোনায় আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির দাফন সম্পন্ন করেছে স্বেচ্ছাসেবক টিম  » «   ছাতকে সরকারী চাল চুরির ঘটনায় ৫ জনকে আসামী করে মামলা দায়ের-আটক ১   » «   জগন্নাথপুরে ৩ দিন ধরে ১৩ বছরের ছেলে নিখোঁজ: সন্ধান পেতে সাহায্য কামনা  » «   ছাতকে করোনা আক্রান্ত হয়ে আরো এক জনের মৃত্যু ,এ নিয়ে মোট ৩  » «   গোয়াইনঘাটে একই পরিবারের চারজন ও পুলিশ সদস্যসহ আক্রান্ত ১০  » «   সুনামগঞ্জের ধর্মপাশায় হাওরে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে নিহত ১, আহত ১  » «   ন্যাপ সভাপতিসহ তামাবিল দিয়ে দেশে ফিরলেন আরও ১০ বাংলাদেশি  » «   লোভাছড়ায় পাথর সরবরাহে কোর্টের আদেশ   » «  

হংকংয়ে নিষিদ্ধ হবে মুখোশ!

সিলেটপোস্ট ডেস্ক ::বিক্ষোভকালে মুখোশ পড়া নিষিদ্ধ হতে যাচ্ছে হংকংয়ে। বিক্ষোভকারীরা মুখোশ পড়ে যেন নিজেদের পরিচয় লুকাতে না পারে এজন্য এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে চীনের নিয়ন্ত্রণাধীন দেশটির সরকার। বৃহস্পতিবার দেশটির সংবাদ সূত্র জানায়, খুব শীঘ্রই তাদের সরকার এ সংক্রান্ত একটি আইন পাশ করতে যাচ্ছে।

গণতন্ত্রের দাবিতে ৪ মাস ধরে অচল চীনের অধীনস্থ ‘এক দেশ, দুই নীতি’র দেশটি। এ চারমাসে গণতন্ত্রপন্থিরা ব্যাপক জ্বালাও-পোড়াও চালিয়েছে দেশটিতে। বিক্ষোভকারীদের দমনে হংকং সরকারও কঠোর থেকে কঠোরতর হয়েছে। এই চার মাসে গ্রেপ্তার ও নির্যাতনের শিকার হয়েছেন হাজার হাজার বিক্ষোভকারী। ছাড় পাননি শিশু ও বৃদ্ধরাও।

হাজার হাজার গণতন্ত্রপন্থি এ সময় কালো মুখোশ পড়ে রাস্তায় নামে। তাদের শনাক্ত করতে হিমশিম খেতে হচ্ছে পুলিশের। এদিকে ১ অক্টোবর চীনের ৭০ তম প্রতিষ্ঠা বার্ষিকীকে কেন্দ্র করে দুর্দমনীয় হয়ে ওঠে গণতন্ত্রপন্থিরা। চারমাসের মধ্যে প্রথম সেইদিন পুলিশ গুলি ছোঁড়ে বিক্ষোভকারীদের লক্ষ্য করে। এ ঘটনায় প্রায় ১৫ জন গুলিবিদ্ধ হন। তাদের মধ্যে একজন ১৮ বছরের স্কুলছাত্রও ছিলেন। এ ঘটনায় আরও বিক্ষুব্ধ হয়ে ওঠে আন্দোলনকারীরা। ব্যাপক সমালোচনা শুরু হয় আন্তর্জাতিক মিডিয়ায়। বৃহস্পতিবারও পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হন গণতন্ত্রপন্থিরা। তারা পুলিশের দিকে বেশ কিছু পেট্রোল বোমা নিক্ষেপ করেন এদিন।

পুলিশের পক্ষ থেকে বৃহস্পতিবার হংকংয়ে কারফিউ জারির আবেদন করা হয় সরকারের কাছে। সরকারের পক্ষ থেকে বলা হয়, খুব শীঘ্রই তারা মুখোশ নিষিদ্ধ করার জন্য আইন পাস করবে।

রয়টার্স

সর্বশেষ সংবাদ

Developed by:

.