সংবাদ শিরোনাম
টাকার অভাবে মেডিকেলে ভর্তি অনিশ্চিত রিকশাচালকের মেয়ে পান্নার  » «   বাবরি মসজিদের উপর রাম মন্দির নির্মাণের ঘোষণা!  » «   কবর থেকে বেরিয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে কন্যাশিশু!  » «   মদিনাতে সড়ক দুর্ঘটনায় নিহত ৩৫  » «   প্রধানমন্ত্রী যুবলীগের বিষয়ে নির্দেশনা দিবেন রবিবার  » «   কুবির বঙ্গবন্ধু হল থেকে গাঁজা সেবনকালে ছাত্রলীগের ২ নেতাসহ আটক ৩  » «   বিশ্ব এ্যানেসথেশিয়া ও মেরুদণ্ড দিবস পালন  » «   রাষ্ট্রপতিকে অবহিত করলেন প্রধানমন্ত্রী  » «   আওয়ামীলীগ মাঠ থেকে পালিয়ে যাবার দল নয় : মোহাম্মদ নাসিম  » «   নগরীর সোবহানীঘাট এলাকা থেকে গাড়ী ভর্তি ভারতীয় সুপারীসহ আটক ১  » «   লন্ডনে সাংবাদিক শফিকুলকে ফার্মল্যান্ড ফুড এন্ড এগ্রো ইন্ড্রাস্ট্রিজ লিমিটেডের সংবর্ধনা  » «   দক্ষিণ সুরমা থেকে ইয়াবাসহ ব্যবসায়ী আটক  » «   নগরীর ঘাসিটুলা সবুজ সেনা থেকে ৪ জুয়াড়ি গ্রেফতার  » «   মোগলাবাজারে বৈদ্যুতিক পোল চুরিকালে সাত জন আটক  » «   পপি আত্মহত্যা: প্ররোচরনা আইনে মামলায় দুলাভাই গ্রেপ্তার  » «  

বাংলাদেশে যে কারণে বন্ধ হলো রেনিডিটিন

সিলেটপোস্ট ডেস্ক ::ভারতের দুটি কোম্পানি থেকে কাঁচামাল আমদানি এবং এর থেকে রেনিটিডিন গ্রুপের ওষুধ উৎপাদন ও বিক্রি সাময়িকভাবে বন্ধের নির্দেশ দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর। আন্তর্জাতিক একাধিক গবেষণায় সারাকা ল্যাবরেটরিজ এবং ডক্টর রেড্ডিস নামের এ দুই কোম্পানির কাঁচামালে ক্যান্সারের উপাদান রয়েছে বলে জানার পরেই এ সিদ্ধান্ত নিল ওষুধ প্রশাসন।
যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন সংস্থা- এফডিএ এবং ইউরোপীয় ইউনিয়নের নিয়ন্ত্রক সংস্থা তাদের প্রাথমিক পরীক্ষায় বেশ কিছু ব্র্যান্ডের রেনিটিডিনের মধ্যে পরিবেশ দূষণজনিত এন-নিট্রোসডিমিথাইলামাইন-এনডিএমএ নামে ক্যান্সারের উপাদানের উচ্চমাত্রার উপস্থিতি পায়। এ ঘোষণার পর, যুক্তরাষ্ট্রের এই ওষুধ প্রস্তুত কোম্পানি- স্যান্ডোজ তাদের রেনিডিটিন ওষুধ সরবরাহ বন্ধ করে।
এনডিএমএর ক্ষতিকর মাত্রা নিশ্চিত না হলেও সতর্কতা হিসেবে কানাডা, যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি কোম্পানি রেনিটিডিন সরবরাহ ও বাজার থেকে তুলে নেওয়ার ঘোষণা দেয়। পরে, ভারতের ওষুধ কোম্পানি ড. রেড্ডিস ফার্মাসিউটিক্যালস ও গ্ল্যাক্সো স্মিথক্লাইন এই ঘোষণা দেয়।
বিশ্বজুড়ে এ পদক্ষেপের পর, রোববার দেশে এ বিষয়ে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সঙ্গে বৈঠকে বসে ওষুধ প্রশাসন অধিদফতর। পরে অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান জানান, দেশের মানুষের স্বাস্থ্যের হুমকির কথা বিবেচনায় এনে রেনিটিডিন তৈরির কাঁচামাল আমদানি, উৎপাদন ও বিক্রি সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।
যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন সংস্থা-এফডিএর ফর্মূলায় বাংলাদেশে ওষুধ তৈরি হয় এজন্য তাদের পদক্ষেপ অনুসরণ করা হচ্ছে বলে জানায় বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির মহাসচিব এস এম শফিউজ্জামান।
সর্তকতা হিসেবে এ সিদ্ধান্ত বলে জানায় সংস্থাটি।

সর্বশেষ সংবাদ

Developed by:

.