সংবাদ শিরোনাম
ধেয়ে আসছে তিন দৈত্যাকার গ্রহাণু  » «   অধ্যাপক গোলাম রহমানের পুরো পরিবার করোনা আক্রান্ত  » «   লকডাউনে হেয়ার কাট, জরিমানা দিতে হল নয় লাখ টাকা!  » «   নিষিদ্ধ হচ্ছে পুলিশের হাঁটু দিয়ে গলা চেপে ধরা  » «   ট্রাম্পকে হারাতে নির্বাচনী লড়াইয়ে মনোনয়ন পেলেন বাইডেন  » «   মার্কিন তরুণীকে পাকিস্তানি মন্ত্রীর ধর্ষণ, হাত তোলেন প্রধানমন্ত্রী  » «   যুক্তরাজ্যে আটকা পড়া বাংলাদেশিদের ফেরাতে দ্বিতীয় বিশেষ ফ্লাইট  » «   অসুস্থ মাকে হাসপাতালের গেটে ফেলে ছেলে উধাও  » «   নাসিমের অবস্থা সংকটাপন্ন, মেডিকেল বোর্ড গঠন  » «   রবিবার থেকে নতুন নিয়মে লকডাউন  » «   ছাতকে করোনায় আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির দাফন সম্পন্ন করেছে স্বেচ্ছাসেবক টিম  » «   ছাতকে সরকারী চাল চুরির ঘটনায় ৫ জনকে আসামী করে মামলা দায়ের-আটক ১   » «   জগন্নাথপুরে ৩ দিন ধরে ১৩ বছরের ছেলে নিখোঁজ: সন্ধান পেতে সাহায্য কামনা  » «   ছাতকে করোনা আক্রান্ত হয়ে আরো এক জনের মৃত্যু ,এ নিয়ে মোট ৩  » «   গোয়াইনঘাটে একই পরিবারের চারজন ও পুলিশ সদস্যসহ আক্রান্ত ১০  » «  

হাত দিলেই মারা যায় মানুষ!

সিলেটপোস্ট ডেস্ক ::পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর ছত্রাকগুলির মধ্যে অন্যতম এক প্রজাতি হল ‘পয়জন ফায়ার কোরাল’। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে প্রথমবারের মতো এই ছত্রাকের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা।
চীনা সংবাদ সংস্থা জিনহুয়ার খবরে বলা হয়েছে, সাধারণত জাপান ও কোরিয়ার উপদ্বীপে এরকম ছত্রাকের জন্ম হয়। তবে এবার দেখা মিলেছে অস্ট্রেলিয়ায়।
কয়েকদিন আগে জেমস কুক বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা এই চমকপ্রদ লাল রংয়ের ছত্রাক সম্পর্কে সকলকে সবাইকে সাবধান করেন।
বিশেষজ্ঞরা জানিয়েছেন, খাওয়া তো দূরের কথা, একে ছোঁয়াও মানা।
জেমস কুক বিশ্ববিদ্যালয়ের অস্ট্রেলিয়ান ট্রপিকাল হার্বেরিয়াম (এটিএইচ) মাইকোলজিস্ট ম্যাট ব্যারেট বলেন, এটি গবেষকদের চেনা শত শত বিষাক্ত মাশরুমের মধ্যে এটি একমাত্র যা ত্বকের মাধ্যমে বিষ প্রবেশ করাতে পারে।
‘পয়জন ফায়ার কোরাল’ হল দুনিয়ার সবচেয়ে বিষাক্ত ছত্রাক। এর প্রকোপে জাপান ও কোরিয়ায় অনেকের মৃত্যু হয়েছে। এই সব দেশে ভুল করে এই ছত্রাককে ওষুধ মনে করে চায়ের সঙ্গে পান করায় মানুষের হয়েছে।
তিনি আরও বলেন, একে কেউ খেয়ে ফেললে ভয়ঙ্কর পরিণাম হতে পারে। কয়েক ঘণ্টা পর থেকে ত্বকের সংস্পর্শে আসার পর হাত কাঁপতে থাকে। ভার্টিগো, হাঁটতে অসুবিধা এবং কথা বলাও মুশকিল হয়ে পড়ে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.