সংবাদ শিরোনাম
রবিবার থেকে ব্যাংক চলবে সকাল ১০টা থেকে বিকেল ৪টা  » «   অভ্যন্তরীণ তিন রুটে ১ জুন থেকে ফ্লাইট চালু  » «   সৌদি আরবে সিলেটর জকিগন্জের এক ব্যবসায়ীর মৃত্যু  » «   নিজ হাতে গড়া দল থেকে বহিষ্কার মাহাথির  » «   লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা  » «   শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে এক বৃদ্ধের মৃত্যু  » «   কুলাউড়ায় সড়ক দুর্ঘটনায় এক মোটরসাইকেল আরোহী নিহত  » «   করোনা:বিশ্বনাথে দু’পক্ষের মধ্যে সংঘর্ষে আহত ৪০  » «   বিশ্বনাথে নিজ কর্মস্থলে আসার সময় মাদ্রাসার শিক্ষকের মৃত্যু  » «   নগরীর পাঠানটুলা থেকে এক অজ্ঞাত মহিলার লাশ উদ্ধার  » «   সুনামগঞ্জে চেয়ারম্যানের বিরুদ্ধে প্রতিবাদ করায় মহিলা সদস্যর শ্লীলতাহানির চেষ্টা, অভিযোগ দায়ের  » «   করোনা: দেশে একদিনে শনাক্ত ছাড়ালো ২ হাজার, মৃত্যু ১৫  » «   মায়ের দুধে করোনা সংক্রমণ হয় না  » «   ভক্তদের সারপ্রাইজ দিলেন মুশফিক  » «   করোনাকালে হাসপাতালেই হলো ডাক্তার আর নার্সের বিয়ে  » «  

ইতালির ৯০ শতাংশ পর্যটনশিল্প বাংলাদেশিদের নিয়ন্ত্রণে

সিলেটপোস্ট ডেস্ক ::পর্যটন শিল্পের উপর নির্ভর করে বিশ্বের যে ক’টি দেশ এগিয়েছে তার মধ্যে ইতালি অন্যতম। পর্যটন খাত থেকে প্রতি বছর ১৩ হাজার ৬শ’ কোটি মার্কিন ডলারেরও বেশি আয় করে থাকে দেশটি।
এখানে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলে ইতালির অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখছেন প্রবাসী বাংলাদেশিরা। কিন্তু তীব্র গরমে চলতি বছর পর্যটকের সংখ্যা কমে যাওয়ায় ব্যবসায় মন্দাভাব চলছে তাদের। ইতালির রোম থেকে আরো জানাচ্ছেন জুমানা মাহমুদ।
ইউরোপের গ্রীষ্মকাল প্রবাসীদের জন্য স্বর্ণালী সময় হলেও এবার প্রচণ্ড তাপদাহের কারণে তা ফিকে হয়ে গেছে। অন্যান্য বছরের তুলনায় ইতালিতে এবার পর্যটক সংখ্যা কমায় বিপাকে পড়েছেন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা। তারা বলছেন, ৯০ শতাংশ পর্যটনশিল্প এবং ব্যবসা প্রতিষ্ঠান প্রবাসীদের দখলে থাকলেও বৈরি আবহাওয়ার কারণে
এবার খুব একটা সুবিধা করতে পারেননি তারা।
ব্যবসায়ীরা বলছেন, এখন আমরা ৯০ শতাংশ ব্যবসা নিয়ন্ত্রণ করছি। আগামীতে ১০০ ভাগ আমরা নিয়ন্ত্রণ করবো।
আর ব্যবসায়িক মন্দার প্রভাব পড়েছে রেমিটেন্সেও।
আরেক ব্যবসায়ী বলেন, এবার ২০ ভাগ ট্যুরিস্ট কম। সেকারণে সমস্যা হয়েছে।
জাতিসংঘের বিশেষ সংস্থা ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশনের র‌্যাংকিংয়ে বিশ্বে পঞ্চম স্থানে ইতালি। ঘুরতে আসা বিদেশি নাগরিকরা মুগ্ধ রোমের সৌন্দর্যে।
চলতি বছর পর্যটক সংখ্যা কমলেও আগামী বছর ভাল ব্যবসার প্রত্যাশা ট্যুরিজম সেক্টরে কাজ করা প্রবাসীদের।

সর্বশেষ সংবাদ

Developed by:

.