সংবাদ শিরোনাম
দিনের অনশনে অসুস্থ ৫১ শিক্ষার্থী  » «   বিদ্যুতের বাড়তি দাম মেনে নিতে বললেন ওবায়দুল কাদের  » «   বিয়ে করেই শাস্তির মুখে সৌম্য সরকার  » «   ভিডিও দেখতে চাপ, পর্নোগ্রাফিতে স্ত্রী’কেই দেখে তাজ্জ্বব স্বামী  » «   ওসমানীনগরে অগ্নিকাণ্ডে দুই লক্ষ টাকার মালামাল পুড়ে ছাঁই  » «   দিল্লিতে মুসলিম হত্যার প্রতিবাদে বায়তুল মোকাররমে বিক্ষোভ  » «   স্পেনের চার শহরে করোনাভাইরাস: বাংলাদেশিদের জন্য দূতাবাসের নির্দেশনা  » «   মোদীকে বাংলাদেশে আসতে দেওয়া হবেনা:সিলেটে জমিয়তের নেতৃবৃন্দ  » «   সিলেটে বাংলাবিদ ২০২০ বাছাইপর্বে পনেরশো ছাত্রছাত্রীর অংশগ্রহণ  » «   দিল্লি সহিংসতা: নিহত বেড়ে ৩৮  » «   বিদ্যুতের মূল্যবৃদ্ধির পেছনে যেসব যুক্তি দিল এনার্জি কমিশন  » «   মুজিববর্ষে বাংলার মাটিতে মোদিকে দেখতে চায় না মানুষ : আল্লামা শফী  » «   আরেক দফা বাড়ছে বিদ্যুতের দাম, ঘোষণা বিকালে  » «   আমাদের রক্তের সঙ্গে ভারতের রক্ত মিশে আছে: কাদের  » «   পথ হারিয়ে দুই ঘণ্টায় তিনজনের ধর্ষণের শিকার তরুণী  » «  

সিরিয়ায় তুরস্কের হামলার ঘোষণা, ট্রাম্পের সবুজ সংকেত

সিলেটপোস্ট ডেস্ক ::সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) বিরুদ্ধে সামরিক অভিযান চালাবে তুরস্ক এবং মার্কিন যুক্তরাষ্ট্র এতে হস্তক্ষেপ করবে না বলে সোমবার এক বিবৃতিতে দিয়েছে হোয়াইট হাউজ। তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপে তায়েপ এরদোয়ান ও মার্কিন প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্পের মধ্যকার এক ফোনালাপের পর এমন ঘোষণা এলো। খবর বিবিসির।

চলতি বছরের জানুয়ারীতে প্রেসিডেন্ট ট্রাম্প তুরস্ককে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, এসডিএফ এর উপর হামলা চালালে তুরস্কের অর্থনীতি ধংস করে দেয়া হবে। কিন্তু আজ দুই প্রেসিডেন্টের ফোনালাপের পর ট্রাম্প আগের অবস্থান থেকে সরে এসেছেন। বিবৃতিতে বলা হয়, তুরস্ক শীঘ্রই সিরিয়ার উত্তরাঞ্চলে তাদের দীর্ঘ পরিকল্পিত সামরিক অভিযান চালাবে। এতে মার্কিন সামরিক বাহিনী নিজেদের জড়াবে না।

বিবৃতিতে আরও জানানো হয়, গত ২ বছরে কুর্দি মিলিশিয়াদের হাতে আটক আইএস যোদ্ধাদের দায়িত্বও তুরস্ক গ্রহণ করবে।

তুর্কি প্রেসিডেন্ট দপ্তর ফোনালাপের সত্যতা স্বীকার করে বলেছে, সিরিয়ার উত্তর-পূবাঞ্চলীয় সীমান্ত এলাকায় একটি ‘নিরাপদ অঞ্চল’ স্থাপনের ব্যাপারে দুই প্রেসিডেন্টের মধ্যে আলাপ হয়েছে। ওই নিরাপদ অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করতে সামরিক অভিযান চালানো হবে।

হোয়াইট হাউসের বিবৃতির জবাবে এসডিএফের এক মুখপাত্র বলেছে, তুরস্কের সামরিক বাহিনী এ অঞ্চলে কোনো ধরনের অভিযান চালাবে না এমন নিশ্চয়তা হোয়াইট হাউস আমাদের দিয়েছিল, তাই আজকের বিবৃতিতে আমরা বিষ্মিত।

এসডিএফ সিরিয়াতে জঙ্গিগোষ্ঠী আইএসকে পরাজিত করতে মার্কিন সেনাবাহিনীর সহযোগী হয়ে এতদিন কাজ করেছে। তবে তুরস্ক এসডিএফকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে দাবি করে আসছিল।

সর্বশেষ সংবাদ

Developed by:

.