সংবাদ শিরোনাম
আল্লামা শফির মৃত্যুতে সিলেটে তাৎক্ষণিক শোকসভা:হাটহাজারীতে তাণ্ডবের সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি  » «   সমকাল সুহৃদ সমাবেশ শিশু-কিশোর ভাচুর্য়াল  কুইজ প্রতিযোগিতার পঞ্চম বিজয়ী তিথি  » «   জগন্নাথপুরে ইয়াবাসহ মাদকসেবী আটক  » «   হেফাজত আমির আল্লামা আহমদ শফী আর নেই  » «   ৪ অক্টোবর থেকে ফের চালু হচ্ছে সিলেট-লন্ডন ফ্লাইট  » «   ৪ লাখ ভারতীয় রুপিসহ বিশ্বম্ভরপুর উপজেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আটক  » «   ৩০ বছরের বেশি সময় ধরে হাটহাজারী মাদরাসার মুহতামিম ছিলেন আল্লামা শাহ আহমদ শফী  » «   সিঙ্গাপুরে বাংলাদেশিসহ অভিবাসী শ্রমিকদের বন্দিদশা, নির্মমতা  » «   জগন্নাথপুরে আরো ২জন করোনা আক্রান্ত: মোট আক্রান্ত ১৬৩  » «   জগন্নাথপুরে ভ্রাম্যমাণ আদালতের অভিযান:জরিমানা আদায়  » «   সুনামগঞ্জের ধর্মপাশায় গুমাই নদী থেকে শ্রমিকের লাশ উদ্ধার  » «   প্রেমিকের টানে ভারতীয় তরুণী সুনামগঞ্জে:তারপর..   » «   রশীদ পরিবারের পক্ষে ওসমানী হাসপাতালে চিকিৎসাসামগ্রী প্রদান  » «   সাংবাদিক ওলিউর রহমানের মাতার মৃত্যুতে সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের শোক  » «   সাংবাদিক ওলিউর রহমানের মাতার মৃত্যুতে জেলা প্রেসক্লাবের শোক  » «  

সিরিয়ায় তুরস্কের হামলার ঘোষণা, ট্রাম্পের সবুজ সংকেত

সিলেটপোস্ট ডেস্ক ::সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) বিরুদ্ধে সামরিক অভিযান চালাবে তুরস্ক এবং মার্কিন যুক্তরাষ্ট্র এতে হস্তক্ষেপ করবে না বলে সোমবার এক বিবৃতিতে দিয়েছে হোয়াইট হাউজ। তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপে তায়েপ এরদোয়ান ও মার্কিন প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্পের মধ্যকার এক ফোনালাপের পর এমন ঘোষণা এলো। খবর বিবিসির।

চলতি বছরের জানুয়ারীতে প্রেসিডেন্ট ট্রাম্প তুরস্ককে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, এসডিএফ এর উপর হামলা চালালে তুরস্কের অর্থনীতি ধংস করে দেয়া হবে। কিন্তু আজ দুই প্রেসিডেন্টের ফোনালাপের পর ট্রাম্প আগের অবস্থান থেকে সরে এসেছেন। বিবৃতিতে বলা হয়, তুরস্ক শীঘ্রই সিরিয়ার উত্তরাঞ্চলে তাদের দীর্ঘ পরিকল্পিত সামরিক অভিযান চালাবে। এতে মার্কিন সামরিক বাহিনী নিজেদের জড়াবে না।

বিবৃতিতে আরও জানানো হয়, গত ২ বছরে কুর্দি মিলিশিয়াদের হাতে আটক আইএস যোদ্ধাদের দায়িত্বও তুরস্ক গ্রহণ করবে।

তুর্কি প্রেসিডেন্ট দপ্তর ফোনালাপের সত্যতা স্বীকার করে বলেছে, সিরিয়ার উত্তর-পূবাঞ্চলীয় সীমান্ত এলাকায় একটি ‘নিরাপদ অঞ্চল’ স্থাপনের ব্যাপারে দুই প্রেসিডেন্টের মধ্যে আলাপ হয়েছে। ওই নিরাপদ অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করতে সামরিক অভিযান চালানো হবে।

হোয়াইট হাউসের বিবৃতির জবাবে এসডিএফের এক মুখপাত্র বলেছে, তুরস্কের সামরিক বাহিনী এ অঞ্চলে কোনো ধরনের অভিযান চালাবে না এমন নিশ্চয়তা হোয়াইট হাউস আমাদের দিয়েছিল, তাই আজকের বিবৃতিতে আমরা বিষ্মিত।

এসডিএফ সিরিয়াতে জঙ্গিগোষ্ঠী আইএসকে পরাজিত করতে মার্কিন সেনাবাহিনীর সহযোগী হয়ে এতদিন কাজ করেছে। তবে তুরস্ক এসডিএফকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে দাবি করে আসছিল।

সর্বশেষ সংবাদ

Developed by:

.