সংবাদ শিরোনাম
টাকার অভাবে মেডিকেলে ভর্তি অনিশ্চিত রিকশাচালকের মেয়ে পান্নার  » «   বাবরি মসজিদের উপর রাম মন্দির নির্মাণের ঘোষণা!  » «   কবর থেকে বেরিয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে কন্যাশিশু!  » «   মদিনাতে সড়ক দুর্ঘটনায় নিহত ৩৫  » «   প্রধানমন্ত্রী যুবলীগের বিষয়ে নির্দেশনা দিবেন রবিবার  » «   কুবির বঙ্গবন্ধু হল থেকে গাঁজা সেবনকালে ছাত্রলীগের ২ নেতাসহ আটক ৩  » «   বিশ্ব এ্যানেসথেশিয়া ও মেরুদণ্ড দিবস পালন  » «   রাষ্ট্রপতিকে অবহিত করলেন প্রধানমন্ত্রী  » «   আওয়ামীলীগ মাঠ থেকে পালিয়ে যাবার দল নয় : মোহাম্মদ নাসিম  » «   নগরীর সোবহানীঘাট এলাকা থেকে গাড়ী ভর্তি ভারতীয় সুপারীসহ আটক ১  » «   লন্ডনে সাংবাদিক শফিকুলকে ফার্মল্যান্ড ফুড এন্ড এগ্রো ইন্ড্রাস্ট্রিজ লিমিটেডের সংবর্ধনা  » «   দক্ষিণ সুরমা থেকে ইয়াবাসহ ব্যবসায়ী আটক  » «   নগরীর ঘাসিটুলা সবুজ সেনা থেকে ৪ জুয়াড়ি গ্রেফতার  » «   মোগলাবাজারে বৈদ্যুতিক পোল চুরিকালে সাত জন আটক  » «   পপি আত্মহত্যা: প্ররোচরনা আইনে মামলায় দুলাভাই গ্রেপ্তার  » «  

সিরিয়ায় তুরস্কের হামলার ঘোষণা, ট্রাম্পের সবুজ সংকেত

সিলেটপোস্ট ডেস্ক ::সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) বিরুদ্ধে সামরিক অভিযান চালাবে তুরস্ক এবং মার্কিন যুক্তরাষ্ট্র এতে হস্তক্ষেপ করবে না বলে সোমবার এক বিবৃতিতে দিয়েছে হোয়াইট হাউজ। তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপে তায়েপ এরদোয়ান ও মার্কিন প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্পের মধ্যকার এক ফোনালাপের পর এমন ঘোষণা এলো। খবর বিবিসির।

চলতি বছরের জানুয়ারীতে প্রেসিডেন্ট ট্রাম্প তুরস্ককে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, এসডিএফ এর উপর হামলা চালালে তুরস্কের অর্থনীতি ধংস করে দেয়া হবে। কিন্তু আজ দুই প্রেসিডেন্টের ফোনালাপের পর ট্রাম্প আগের অবস্থান থেকে সরে এসেছেন। বিবৃতিতে বলা হয়, তুরস্ক শীঘ্রই সিরিয়ার উত্তরাঞ্চলে তাদের দীর্ঘ পরিকল্পিত সামরিক অভিযান চালাবে। এতে মার্কিন সামরিক বাহিনী নিজেদের জড়াবে না।

বিবৃতিতে আরও জানানো হয়, গত ২ বছরে কুর্দি মিলিশিয়াদের হাতে আটক আইএস যোদ্ধাদের দায়িত্বও তুরস্ক গ্রহণ করবে।

তুর্কি প্রেসিডেন্ট দপ্তর ফোনালাপের সত্যতা স্বীকার করে বলেছে, সিরিয়ার উত্তর-পূবাঞ্চলীয় সীমান্ত এলাকায় একটি ‘নিরাপদ অঞ্চল’ স্থাপনের ব্যাপারে দুই প্রেসিডেন্টের মধ্যে আলাপ হয়েছে। ওই নিরাপদ অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করতে সামরিক অভিযান চালানো হবে।

হোয়াইট হাউসের বিবৃতির জবাবে এসডিএফের এক মুখপাত্র বলেছে, তুরস্কের সামরিক বাহিনী এ অঞ্চলে কোনো ধরনের অভিযান চালাবে না এমন নিশ্চয়তা হোয়াইট হাউস আমাদের দিয়েছিল, তাই আজকের বিবৃতিতে আমরা বিষ্মিত।

এসডিএফ সিরিয়াতে জঙ্গিগোষ্ঠী আইএসকে পরাজিত করতে মার্কিন সেনাবাহিনীর সহযোগী হয়ে এতদিন কাজ করেছে। তবে তুরস্ক এসডিএফকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে দাবি করে আসছিল।

সর্বশেষ সংবাদ

Developed by:

.