সংবাদ শিরোনাম
মাধবপুরে বাসের সঙ্গে সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ আহত ৫  » «   সিলেট-তামাবিল সড়কে পাথরবোঝাই ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ নিহত ১ আহত ৩  » «   ওসমানীনগরে এক ট্রাকের ধাক্কায় অপর দুই ট্রাকের চালক নিহত  » «   অ্যানড্রয়েড স্মার্টফোনগুলো আজ থেকে বন্ধ থাকবে  » «   ওসমানীনগরে দয়ামীর এলাকায় ট্রাকচাপায় ২ পথচারী নিহত  » «   গোলাপগঞ্জে.বসতঘর থেকে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার  » «   মৌলভীবাজারে ছোট ভাই এমদাদুলের হাতে বড় ভাই জিয়াউর রহমান খুন  » «   রানীগঞ্জ সেতুর জন্য অধিগ্রহণকৃত ভূমি মালিকরা ক্ষতিপূরণের টাকা প্রাপ্তিতে হয়রানির শিকার  » «   যুক্তরাজ্যে তিন দিনে ৩ বাংলাদেশি খুন  » «   লন্ডনে বিয়ানীবাজারের এক যুবক ও জগন্নাথপুর দাওরাই গ্রামের সাবিনা নিহত  » «   সুনামগঞ্জের ছাতকের ব্যবসায়ী আখলাদ হত্যাকান্ডের ঘটনায় ২ জন গ্রেপ্তার  » «   ওসমানীনগরে ব্যাংকের বুথ ভেঙে টাকা লুট: ৪ ডাকাতের ৫ দিনের রিমান্ড  » «   মাধবপুরে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু  » «   নগরীর মজুমদারী এলাকায় বাসার ছাদের পিলারে দুই বোনের ঝুলন্ত লাশ  » «   সিলেটে সিএনজি ফিলিং স্টেশনগুলো রবিবার থেকে চার ঘন্টা করে বন্ধ  » «  

যে কারণে ডায়েট কাজ করে না

ডা. সঞ্চিতা বর্মন::ওজন কমাতে ডায়েট ও ব্যায়ামের গুরুত্ব অনেক। তবে ডায়েট করার পরও অনেক সময় সেটি কাঙ্ক্ষিত ফল দেয় না। তার বেশ কিছু কারণ রয়েছে।অনেকেই আছেন যারা মনে করেন কম করে খাওয়া মানে ডায়েট। ফলে বেশি দিন এই ডায়েট চার্ট মানতে পারেন না। ফলে ওজন তেমন কমে না।

আসলে শরীরের ওজন, উচ্চতা, জীবনযাত্রা ও আরো কিছু অনুষঙ্গের ওপর নির্ভর করে, একেক জনের ডায়েট চার্ট একেক রকম। তাই ডায়েটেশিয়ানের দেওয়া যথাযথ ডায়েট চার্ট অনুযায়ী নিয়মিত মানতে হবে এবং সময়মতো ডায়েটের ফলোআপ করতে হবে।

অনেকেই আছেন যারা ওজন কিছুটা কমে গেলে আর ডায়েটেশিয়ানের কাছে যান না। ফলে ওজন কমলেও পরে আবার বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ডায়েট শুরু করার পর ওজন কিছুটা কমার পর ডায়েটেশিয়ানের কাছ থেকে যথাযথ ডায়েট চার্ট তৈরি করতে হবে এবং নিয়মিত ফলোআপ করতে হবে।

ডায়েট শুরু করার আগে শারীরিক পরীক্ষা বিশেষ করে পুষ্টি পরিমাপক, কোনো নির্দিষ্ট রোগের কারণে ওজন বৃদ্ধি পাচ্ছে কি না তা নির্ণয় করতে হবে।

লেখক: ত্বক, লেজার এন্ড এসথেটিক বিশেষজ্ঞ

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.