সংবাদ শিরোনাম
সিলেট নগরী ,বড়লেখা ও বিয়ানীবাজার থেকে র‍্যাবের অভিযানে গ্রেপ্তার ৩  » «   তাহিরপুরে ইয়াবাসহ র‍্যাবের কাচাঁয় আটক এক  » «   মাধবপুরে গলায় ফাঁস লাগিয়ে যুবকের ‘আত্মহত্যা’  » «   গাঁজাসহ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে মোগলাবাজার থানা পুলিশ  » «   বাবরি মসজিদ কি অবৈধ?’ প্রশ্ন তুললেন ওয়াইসি  » «   নিজের অপসারণ নিয়ে মুখ খুললেন ব্যারিস্টার তুরিন আফরোজ  » «   চীনে মুসলিম পুরুষরা আ’ট’ক, তাদের স্ত্রীরা যৌ’নদা’সী।  » «   মুসলিমদের ৫ একর জমি দেওয়া হল কেন: প্রশ্ন তসলিমার  » «   ভারতে গরুর কাঁচা গোবর ছোঁড়াছুড়ির উৎসব  » «   মোদিকে নিইয়ে সমালোচনা করে ভারতীয় নাগরিকত্ব হারালেন সাংবাদিক  » «   বুলবুল আসার সাথেই ঘর জুড়ে এলো বুলবুলি  » «   ১ স্ত্রী’কে নিয়ে ২ স্বা’মীর টা’নাটানি  » «   সব মুসলমানদের মসজিদের জন্যও লড়তে হবে: এমপি ওয়াইসি  » «   লিটন সৌম্য আমাকে হতাশ করেছে, বললেন পাপন  » «   কেটে গেছে বিপদ, সমূদ্রবন্দরগুলো থেকে সংকেত প্রত্যাহার  » «  

যে কারণে ডায়েট কাজ করে না

ডা. সঞ্চিতা বর্মন::ওজন কমাতে ডায়েট ও ব্যায়ামের গুরুত্ব অনেক। তবে ডায়েট করার পরও অনেক সময় সেটি কাঙ্ক্ষিত ফল দেয় না। তার বেশ কিছু কারণ রয়েছে।অনেকেই আছেন যারা মনে করেন কম করে খাওয়া মানে ডায়েট। ফলে বেশি দিন এই ডায়েট চার্ট মানতে পারেন না। ফলে ওজন তেমন কমে না।

আসলে শরীরের ওজন, উচ্চতা, জীবনযাত্রা ও আরো কিছু অনুষঙ্গের ওপর নির্ভর করে, একেক জনের ডায়েট চার্ট একেক রকম। তাই ডায়েটেশিয়ানের দেওয়া যথাযথ ডায়েট চার্ট অনুযায়ী নিয়মিত মানতে হবে এবং সময়মতো ডায়েটের ফলোআপ করতে হবে।

অনেকেই আছেন যারা ওজন কিছুটা কমে গেলে আর ডায়েটেশিয়ানের কাছে যান না। ফলে ওজন কমলেও পরে আবার বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ডায়েট শুরু করার পর ওজন কিছুটা কমার পর ডায়েটেশিয়ানের কাছ থেকে যথাযথ ডায়েট চার্ট তৈরি করতে হবে এবং নিয়মিত ফলোআপ করতে হবে।

ডায়েট শুরু করার আগে শারীরিক পরীক্ষা বিশেষ করে পুষ্টি পরিমাপক, কোনো নির্দিষ্ট রোগের কারণে ওজন বৃদ্ধি পাচ্ছে কি না তা নির্ণয় করতে হবে।

লেখক: ত্বক, লেজার এন্ড এসথেটিক বিশেষজ্ঞ

সর্বশেষ সংবাদ

Developed by:

.