সংবাদ শিরোনাম
মাহমুদুলের সহকারী থেকে সিনিয়র সহকারী পুলিশ সুপার পদে পদোন্নতি   » «   তামাবিল স্থলবন্দরে কাষ্টমস এসির সাথে ব্যবসায়ী নেতাদের সভা  » «   জগন্নাথপুরে নতুন করে এক পরিবারের ৪ জন সহ ৫ জন  করোনা আক্রান্ত: মোট আক্রান্ত ১৭  » «   চিকিৎসা না পেয়ে মারা গেছেন বন্দরবাজারের এক ব্যবসায়ী  » «   মাধবপুরে বিজিবির অভিযানে গাঁজাসহ আটক ৩  » «   শ্রীমঙ্গলে মা-মেয়ের রহস্যজনক মৃত্যু  » «   সিলেটে করোনার ভয়ঙ্কর থাবা : একদিনে আক্রান্ত ৮৬, মৃত্যু ৩  » «   ছাতকে করোনা আক্রান্ত হয়ে এক মুক্তিযোদ্ধার মৃত্যু,এ নিয়ে মৃত্যুর সংখ্যা ২  » «   বীর মুক্তিযোদ্ধা কবির আহমদ মোশনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ  » «   গোয়াইনঘাটে এক শিক্ষক করোনায় আক্রান্ত: মোট আক্রান্ত ৯  » «   বিক্ষোভ অব্যাহত রাখতে ও পুলিশে সংস্কারের আহ্বান ওবামার  » «   কিছু মানুষ আছে যারা কখনোই করোনায় আক্রান্ত হবেন না!  » «   করোনা পরিস্থিতিতে মৃত্যুর ঝুঁকি বেড়েছে গর্ভবতীদের: এখন গর্ভধারণ না করার পরামর্শ  » «   উষ্ণতায় বেড়েছে বজ্রপাত সিলেট সহ সারাদেশে এক দিনেই নিহত ১২  » «   ব্যাংকে টাকা জমার খরচ বাড়ছে  » «  

যে কারণে ডায়েট কাজ করে না

ডা. সঞ্চিতা বর্মন::ওজন কমাতে ডায়েট ও ব্যায়ামের গুরুত্ব অনেক। তবে ডায়েট করার পরও অনেক সময় সেটি কাঙ্ক্ষিত ফল দেয় না। তার বেশ কিছু কারণ রয়েছে।অনেকেই আছেন যারা মনে করেন কম করে খাওয়া মানে ডায়েট। ফলে বেশি দিন এই ডায়েট চার্ট মানতে পারেন না। ফলে ওজন তেমন কমে না।

আসলে শরীরের ওজন, উচ্চতা, জীবনযাত্রা ও আরো কিছু অনুষঙ্গের ওপর নির্ভর করে, একেক জনের ডায়েট চার্ট একেক রকম। তাই ডায়েটেশিয়ানের দেওয়া যথাযথ ডায়েট চার্ট অনুযায়ী নিয়মিত মানতে হবে এবং সময়মতো ডায়েটের ফলোআপ করতে হবে।

অনেকেই আছেন যারা ওজন কিছুটা কমে গেলে আর ডায়েটেশিয়ানের কাছে যান না। ফলে ওজন কমলেও পরে আবার বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ডায়েট শুরু করার পর ওজন কিছুটা কমার পর ডায়েটেশিয়ানের কাছ থেকে যথাযথ ডায়েট চার্ট তৈরি করতে হবে এবং নিয়মিত ফলোআপ করতে হবে।

ডায়েট শুরু করার আগে শারীরিক পরীক্ষা বিশেষ করে পুষ্টি পরিমাপক, কোনো নির্দিষ্ট রোগের কারণে ওজন বৃদ্ধি পাচ্ছে কি না তা নির্ণয় করতে হবে।

লেখক: ত্বক, লেজার এন্ড এসথেটিক বিশেষজ্ঞ

সর্বশেষ সংবাদ

Developed by:

.