সংবাদ শিরোনাম
হবিগঞ্জে অটোরিকশাসহ ৫ চোর আটক-মালামাল উদ্ধার  » «   জকিগঞ্জে বাঁশের সঙ্গে ঝুলিয়ে যুবককে নির্যাতন: ইউপি সদস্য আটক  » «   বাহুবলে সড়ক দুর্ঘটনায় এক নারী নিহত  » «   পাঠানটুলা থেকে অস্ত্র মামলার আসামি গ্রেপ্তার  » «   বিশ্বনাথে নারীসহ বিভিন্ন মামলার ১১ পলাতক আসামি গ্রেপ্তার  » «   মৌলভীবাজারে ৭০ পিছ ইয়াবাসহ গ্রেপ্তার ২  » «   ছাতকে আওয়ামী লীগ নেতাসহ ২ পলাতক আসামি গ্রেপ্তার  » «   র‌্যাবের খাঁচায় আটক হওয়া নিপুকে কারাগারে প্রেরণ  » «   ইতালিতে আতশবাজি কারখানায় বিস্ফোরণে নিহত ৫  » «   ইরাকে সরকার বিরোধী বিক্ষোভে গুলি, নিহত ৪  » «   সিরিয়ায় উদ্বাস্তু শিবিরে সরকারি বাহিনীর হামলায় নিহত ১৫  » «   সারাদেশে ৪৫ টাকায় পেঁয়াজ বিক্রি জোরদার করেছে টিসিবি  » «   ইমার্জিং কাপের ফাইনালে বাংলাদেশ  » «   বিএনপি আন্দোলনে ব্যর্থ হয়ে চক্রান্তের পথ বেছে নিয়েছে : কাদের  » «   অপপ্রচারে কান দেবেন না : প্রধানমন্ত্রী  » «  

লাইসেন্সবিহীন অস্ত্র রাখার অনুমতি রয়েছে কোডাভা সম্প্রদায়ের!

সিলেটপোস্ট ডেস্ক ::ভারতের একমাত্র সম্প্রদায় হিসেবে লাইসেন্সবিহীন অস্ত্র রাখার অনুমতি রয়েছে কোডাভা সম্প্রদায়ের। ব্রিটিশ আমল থেকে এই বিশেষ সুবিধা ভোগ করছেন দেশটির কর্ণাটক রাজ্যের কুর্গ অঞ্চলের যোদ্ধা সম্প্রদায়টি। বৃহস্পতিবার কোডাভা সম্প্রদায়ের লোকেদের এই লাইসেন্সবিহীন পিস্তল, রিভলবার, শট গান রাখার এই অধিকারটি বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী আপাতত ২০২৯ সাল পর্যন্ত কোডাভাদের আগ্নেয়াস্ত্র বহনের ক্ষেত্রে দেয়া হবে বিশেষ ছাড়।

কোডাভা সম্প্রদায়ের লোকেরা কালিপোঢ় উৎসবে অস্ত্রের পূজা করে। সম্প্রদায়ের ধর্মীয় এবং সাংস্কৃতিক অনুভূতিগুলোর কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত পুনর্বহাল রেখেছে ভারত সরকার। কর্নাটকের কুর্গ অঞ্চলের বাসিন্দা এই সম্প্রদায়টি। স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের পক্ষ থেকে অস্ত্র রাখার ক্ষেত্রে যাদের ছাড় দেওয়া হয়েছে তাদের মধ্যে কুর্গ সম্প্রদায়ের প্রত্যেকেই রয়েছেন। পুরো ভারতে কুর্গই একমাত্র অঞ্চল যেখানে বসবাসকারী ব্যক্তিরা লাইসেন্সবিহীন আগ্নেয়াস্ত্র রাখতে পারেন বা তাদের সেরকম অনুমতি রয়েছে। সরকারের নতুন সিদ্ধান্তে আগামী ১০ বছর পর্যন্ত বাড়ানো হয়েছে এই বিশেষ ছাড়।

স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, কোডাভারা ব্রিটিশ আমল থেকে এই ছাড় পেয়ে আসছেন। নয়াদিল্লী সরকার অস্ত্র আইনে যে নিয়ম আছে, তার থেকে ছাড় দিয়েছে এই সম্প্রদায়কে।

স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের এক মুখপাত্র জানান, কোডাভারা প্রায় এক শতাব্দী ধরে এই ছাড় পেয়ে আসছেন। কারণ, তাদের আগ্নেয়াস্ত্র-গুলি কখনোই অপরাধ, রাষ্ট্রবিরোধী, রাজ্যবিরোধী কার্যকলাপে ব্যবহৃত হয়নি। ভারতীয় সেনাবাহিনীতে যোদ্ধা সম্প্রদায়টির বিশেষ অবদান রয়েছে। ফিল্ড মার্শাল কে এম কারিয়াপ্পা এবং জেনারেল কে এস থিমাইয়া ছিলেন কুর্গ সম্প্রদায়ের যারা ভারতীয় সেনাবাহিনীকে নেতৃত্ব দিয়েছিলেন।

সর্বশেষ সংবাদ

Developed by:

.