সংবাদ শিরোনাম
সিলেট মহানগর কৃষক দলের আহ্বায়ক পুতুলের মৃত্যু:শোক প্রকাশ  » «   সিলেটে আরও ২৬ জনের করোনা শনাক্ত  » «   চুনারুঘাটে বড় ভাইয়ের দায়ের আঘাতে ছোট ভাই নিহত:আটক ২  » «   বুড়িগঙ্গায় লঞ্চডুবি: ময়ূর-২ এর মালিক গ্রেপ্তার  » «   সিলেটে অনলাইনে পশুর হাট: বর্ণনা দেখে ক্রেতারা উৎসাহী হলে খামারে কিংবা বাড়িতে গিয়েই কিনতে পারবেন  » «   যাত্রীর মধ্যে করোনা ভাইরাস পাওয়ায়:বাংলাদেশের বিরুদ্ধে ইতালির ‘ক্র্যাক ডাউন’  » «   সিলেটের হাসপাতালে আইসিইউ সুবিধা না পেয়ে অনেক রোগী মারা যাচ্ছে  » «   বৃটেনে বর্ষসেরা বাংলাদেশি ফারজানা  » «   যুক্তরাষ্ট্র একদিনেই দেশটিতে ৬০ হাজারের বেশি রোগী শনাক্ত  » «   বালাগঞ্জ-ওসমানীনগর স্বাস্থ্য বিভাগের সেবাদানে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা  » «   সিলেট সুনামগঞ্জে গত ২৪ ঘণ্টায় করোনায় কেড়ে নিয়েছে চারজনের প্রাণ  » «   করোনায় আরো ৪৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩৪৮৯  » «   স্বামীর জন্মদিনে তরতাজা সেলফি পোস্ট করে গুঞ্জনে আবারও জল ঢেলে দিলেন সিলেটি বধু মাহি  » «   নিবন্ধিত প্রতিষ্ঠানের টার্নওভার কর সনদপত্র নিজ ব্যবসায়িক কার্যালয়ে টানিয়ে রাখতে  » «   বিভিন্ন অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় উত্তরার রিজেন্ট হাসপাতাল বন্ধের নির্দেশ  » «  

লাইসেন্সবিহীন অস্ত্র রাখার অনুমতি রয়েছে কোডাভা সম্প্রদায়ের!

সিলেটপোস্ট ডেস্ক ::ভারতের একমাত্র সম্প্রদায় হিসেবে লাইসেন্সবিহীন অস্ত্র রাখার অনুমতি রয়েছে কোডাভা সম্প্রদায়ের। ব্রিটিশ আমল থেকে এই বিশেষ সুবিধা ভোগ করছেন দেশটির কর্ণাটক রাজ্যের কুর্গ অঞ্চলের যোদ্ধা সম্প্রদায়টি। বৃহস্পতিবার কোডাভা সম্প্রদায়ের লোকেদের এই লাইসেন্সবিহীন পিস্তল, রিভলবার, শট গান রাখার এই অধিকারটি বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী আপাতত ২০২৯ সাল পর্যন্ত কোডাভাদের আগ্নেয়াস্ত্র বহনের ক্ষেত্রে দেয়া হবে বিশেষ ছাড়।

কোডাভা সম্প্রদায়ের লোকেরা কালিপোঢ় উৎসবে অস্ত্রের পূজা করে। সম্প্রদায়ের ধর্মীয় এবং সাংস্কৃতিক অনুভূতিগুলোর কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত পুনর্বহাল রেখেছে ভারত সরকার। কর্নাটকের কুর্গ অঞ্চলের বাসিন্দা এই সম্প্রদায়টি। স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের পক্ষ থেকে অস্ত্র রাখার ক্ষেত্রে যাদের ছাড় দেওয়া হয়েছে তাদের মধ্যে কুর্গ সম্প্রদায়ের প্রত্যেকেই রয়েছেন। পুরো ভারতে কুর্গই একমাত্র অঞ্চল যেখানে বসবাসকারী ব্যক্তিরা লাইসেন্সবিহীন আগ্নেয়াস্ত্র রাখতে পারেন বা তাদের সেরকম অনুমতি রয়েছে। সরকারের নতুন সিদ্ধান্তে আগামী ১০ বছর পর্যন্ত বাড়ানো হয়েছে এই বিশেষ ছাড়।

স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, কোডাভারা ব্রিটিশ আমল থেকে এই ছাড় পেয়ে আসছেন। নয়াদিল্লী সরকার অস্ত্র আইনে যে নিয়ম আছে, তার থেকে ছাড় দিয়েছে এই সম্প্রদায়কে।

স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের এক মুখপাত্র জানান, কোডাভারা প্রায় এক শতাব্দী ধরে এই ছাড় পেয়ে আসছেন। কারণ, তাদের আগ্নেয়াস্ত্র-গুলি কখনোই অপরাধ, রাষ্ট্রবিরোধী, রাজ্যবিরোধী কার্যকলাপে ব্যবহৃত হয়নি। ভারতীয় সেনাবাহিনীতে যোদ্ধা সম্প্রদায়টির বিশেষ অবদান রয়েছে। ফিল্ড মার্শাল কে এম কারিয়াপ্পা এবং জেনারেল কে এস থিমাইয়া ছিলেন কুর্গ সম্প্রদায়ের যারা ভারতীয় সেনাবাহিনীকে নেতৃত্ব দিয়েছিলেন।

সর্বশেষ সংবাদ

Developed by:

.