সংবাদ শিরোনাম
সিলেটে পেঁয়াজ কিনতে গিয়ে ধাক্কাধা‌ক্কি:পু‌লিশের মিস ফায়ারে গুলিবিদ্ধ ১  » «   বাহুবলে ৩০০ বস্তা সরকারি চাল জব্দ-আটক ১  » «   মা ও নিজের নিরাপত্তা চেয়ে এরিক এরশাদের জিডি  » «   লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে বিস্কুট ফ্যাক্টরিতে বিমান হামলা, ৫ বাংলাদেশি নিহত  » «   চীনের উইঘুর মুসলিম নির্যাতনের তথ্য ফাঁস  » «   এবার সিলেটে পেঁয়াজ,চালের পর বাজারে ঝড় উঠেছে লবনের দাম  » «   দেশে মেগা প্রজেক্টের নামে মেগা দুর্নীতি চলছে: ফখরুল  » «   ওসমানীনগরে সড়ক পারাপারের সময় গাড়ির চাপায় এক শিশু নিহত  » «   পপুলার ইনস্যুরেন্সের এক বিমা কর্মীকে পালাক্রমে ধর্ষণ-থানায় মামলা  » «   সিলেট নগরীর তিনটি স্থানে ৪৫ টাকায় পেঁয়াজ বিক্রি শুরু  » «   ফেসবুকে স্ট্যাটাসে জ্বলে পুড়ে ছাই আন্তর্জাতিক মানব পাচারকারী উজ্জল  » «   ওসমানীনগরে পরীক্ষা চলাকালীন সময়ে শিক্ষার্থীদের সামনে প্রকাশ্যে ধূমপান  » «   প্রধানমন্ত্রীকে মির্জা ফখরুলের চিঠি  » «   স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল, সাধারণ সম্পাদক বাবু  » «   নিখোঁজ ক্রিকেটার গৌতম গাম্ভীর!  » «  

দখল হয়ে যাচ্ছে উপশহর সৈয়দানিবাগের ব্রিটিশ আমলে খননকৃত দীঘিটি

সিলেটপোস্ট ডেস্ক ::দখল হয়ে যাচ্ছে সিলেট নগরীর উপশহর সৈয়দানিবাগের ব্রিটিশ আমলে খননকৃত দীঘিটি। স্থানীয় প্রভাবশালী মহল ঐতিহ্যবাহী এই দীঘিটি রাতের আঁধারে ভরাট করছে। পাশাপাশি কেটে ফেলা হয়েছে দীঘিরপারের অর্ধশতাধিক ছোটবড় গাছপালা। এমনিতেই নগরীর বেশিরভাগ দীঘি ভরাট করে স্থাপনা নির্মান করা হয়েছে। এ দীঘিটিও অবৈধভাবে ভরাট করার কারণে লঙ্ঘিত হচ্ছে জলাধার সংরক্ষণ আইন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দীঘিটির বেশ কিছু অংশ মাটি দিয়ে ভরাট করে ফেলা হয়েছে। এছাড়া দীঘিরপারের গাছগুলো কেটে স্তুপীকৃত করে রাখা হয়েছে। দীঘিরপারে কয়েকজনের সাথে আলাপকালে তারা জানান, আমরা দীর্ঘদিন ধরে দেখে আসছি এই দীঘিটি সৈয়দানিবাগ, তেররতনসহ আশপাশ এলাকার মানুষের পানির চাহিদা মেটাত। অনেকে এই পানি বাড়িতে নিয়ে পরিষ্কার করে খাওয়া ও রান্নার কাজে ব্যবহার করতেন। কিন্তু নলকূপ, গবীল নলকূপ ও সিটি করপোরেশনের পানি সহজলভ্য হওয়ার কারণে এখন এলাকার শিশুরা মাঝেমধ্যে গোসল করে। এছাড়া দীঘির চারিদিক থেকেই বিভিন্ন ময়লা-আবর্জনা ফেলে পরিবেশ নষ্ট করা হচ্ছে। এতে করে পানিতে কিছুটা দূর্গন্ধও ছড়াচ্ছে। তারা আরো বলেন, কাছাকাছি কোথাও কোন দীঘি নেই।

সম্প্রতি একটি প্রভাবশালী মহল দীঘিটি কৌশলে ভরাট করতে শুরু করেছে। এর অংশ হিসেবে তারা দীঘিরপারের গাছপালা কেটে ফেলেছে। এছাড়া রাতের আঁধার নামলেই ট্রাকভর্তি মাটি এনে দীঘিতে ফেলে ভরাট করা হচ্ছে।

সূত্র জানায়, ব্রিটিশ আমলে খনন করা এ দীঘিটি সাদীপুর দ্বিতীয়খন্ড মৌজার জেএল ৯৮ এ পড়েছে। হিন্দু আলী পুকুর সর্বসাধারণের ব্যবহারের জন্য বলে রেকর্ড রয়েছে। কিন্তু স্থানীয় প্রভাবশালীরা তা না মেনে দীঘিটি দখলে মরিয়া হয়ে ওঠেছে।

এলাকাবাসীর অভিযোগ, দীঘিরপারের গাছপালা কাটা ও দীঘি ভরাটে । একটি চক্র স্থানীয়ভাবে প্রভাবশালী হওয়ার কারণে কেউ তাদের বিরুদ্ধে মুখ খুলতে সাহস পাচ্ছেন না। গত এক সপ্তাহ ধরে দ্রুতগতিতে চলছে দীঘিভরাট ও গাছপালা নিধন। এ ব্যাপারে পরিবেশ অধিদফতর কিংবা প্রশাসন কোনো ব্যবস্থা গ্রহণ করে নি।

এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের ২৪ নং ওয়ার্ড কাউন্সিলর সোহেল আহমদ রিপন বলেন, সৈয়দানিবাগের দীঘিটা তাদের ব্যক্তি মালিকানাধীন। এটা কোন সরকারী দীঘি নয়। যদি সরকারী দীঘি হতো তাহলে আমি ব্যবস্থা নিতাম।

পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা সানাওয়ার হোসেন সাথে মটোফনো যোগাযোগ করার চেষ্টা করা তিনি কল রিসিভ করেননি।

শাহপরান (রহ.) থানার ওসি আবদুল কাইয়ুম চৌধুরী বলেন, এ বিষয়ে তিনি কোন কিছু জানেন না। বা কেউ কোন ধরনের অভিযোগও করেনি। অভিযোগ পেলে ব্যবস্থা নিবো।

সর্বশেষ সংবাদ

Developed by:

.