সংবাদ শিরোনাম
‘ধর্ষিতা কন্যাকে চুপ থাকতে বলেন’ অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী  » «   নিউ জিল্যান্ডে অগ্ন্যুৎপাত ॥ নিহত ১,কয়েকজন নিখোঁজ  » «   বঙ্গবন্ধু বিপিএলে একমাত্র দেশী কোচ সালাউদ্দিন  » «   নারীরা এখন সর্বত্র কাজ করছে ॥ প্রধানমন্ত্রী  » «   ২২ ডিআইজি-অতিরিক্ত ডিআইজি বদলি  » «   এখন থেকে প্রতিদিন তিনবার ফুটপাতে অভিযান চলবে-মেয়র আরিফ  » «   মানবাধিকার দিবস উপলক্ষে সিলেট জেলা বিএনপির শোভাযাত্রা মঙ্গলবার  » «   নগরীর কাষ্টঘর এলাকা থেকে ওয়ারেন্টভুক্ত আসামি গ্রেপ্তার  » «   সিলেটে আজ থেকে কার্যকর হলো নতুন সড়ক পরিবহন আইন  » «   কমলগঞ্জে ৫ মাস পর কবর থেকে তরুণীর লাশ উত্তোলন  » «   প্রত্যেক নারীকে অসাম্প্রদায়িক চিন্তা চেতনার হতে হবে: পরিকল্পনামন্ত্রী  » «   দিরাইয়ে দুইদিন থেকে নিখোঁজ কিশোরের মরদেহ উদ্ধার  » «   ছাতকে পিকআপ ভর্তি ভারতীয় কসমেটিকসহ আটক ৩  » «   সিলেটে চালু হচ্ছে আরও একটি সরকারি উচ্চ বিদ্যালয়  » «   রাজধানীতে বিএনপির বিক্ষোভ, আটক ১২  » «  

‘গণমাধ্যম কর্মী আইন সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করবে’

সিলেটপোস্ট ডেস্ক ::গণমাধ্যম কর্মী আইন সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করবে বলে জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী ডা.মো. মুরাদ হাসান।

তিনি বলেন, গণমাধ্যম আজ সত্য প্রকাশে উন্মুক্ত। জনগণের কাছে সঠিক তথ্য পৌঁছাতে সরকার গণমাধ্যমকে সর্বত্র সহযোগিতা করছে।

রোববার (১৭ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ফিল্ম এবং ফটোগ্রাফি ডিপার্টমেন্টের স্টুডিওতে বিজেসি এবং ঢাবি টেলিভিশন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের যৌথ উদ্যোগে ‘fake news vs journalism’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেমিনারে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তথ্য প্রতিমন্ত্রী বলেন, ফেক নিউজ কেন হয়? হয় কারণ সমাজে রয়েছে প্রচুর ফেক সম্পাদক, ফেক সাংবাদিক, ফেক রাজনীতিক। সংবাদমাধ্যমের সাংবাদিক বা সম্পাদক হিসেবে তার দায়িত্ব একটি বস্তুনিষ্ঠ সংবাদ পাঠকের কাছে পৌঁছে দেওয়া। সংবাদশাস্ত্রের ধ্রুপদী চরিত্রের সঙ্গে ‘ফেক নিউজ’ সাংঘর্ষিক হয়ে পড়ে। কেননা নিউজ মাত্রই তা বস্তুনিষ্ঠ হতে বাধ্য।

প্রতিমন্ত্রী বলেন, ‘সাংবাদিক হিসেবে, সাংবাদিকতার ইথিকসের জায়গা থেকে আমাদের কাজ হলো আমাদের কাজটুকু (বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন) ঠিকমতো করা। এই প্রতিশ্রুতি রাখছেন না অনেক সাংবাদিক। ভুয়া সংবাদ, গুজব, মিথ্যাচার সংবাদ দেখা মাত্রই এর বিরুদ্ধে সরকার দ্রুত আইনি পদক্ষেপ গ্রহণ করে থাকে। সোশ্যাল মিডিয়ায় এই সব গুজব, মিথ্যাচার এবং অসত্য সংবাদ দ্রুত ছড়িয়ে পড়ে, তাই সরকার সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে কাজ করছে। সরকারের তথ্য মন্ত্রণালয় গুজব প্রতিরোধে মনিটরিং সেল কাজ করছে।’

প্রতিমন্ত্রী বলেন, হলুদ সাংবাদিকতা, গুজব নিয়ন্ত্রণে বর্তমান সরকার অনলাইন নিউজ পোর্টালেকে রেজিস্ট্রেশনের মাধ্যমে অপারেট করবে। অনলাইন নিউজ পোর্টালগুলোকে একটা আইনি ফ্রেমে আনার দ্রুত ব্যবস্থা গ্রহণ করেছে সরকার ।

সেমিনারে বিভিন্ন মিডিয়ার প্রথিতযশা সাংবাদিক তাদের গুরুত্বপূর্ণ মতামত উপস্থাপন করেন। এবং সেমিনারের সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ফিল্ম এবং ফটোগ্রাফি ডিপার্টমেন্টের চেয়ারম্যান মহোদয়।

সর্বশেষ সংবাদ

Developed by:

.