সংবাদ শিরোনাম
চুনারুঘাটে বড় ভাইয়ের দায়ের আঘাতে ছোট ভাই নিহত:আটক ২  » «   বুড়িগঙ্গায় লঞ্চডুবি: ময়ূর-২ এর মালিক গ্রেপ্তার  » «   সিলেটে অনলাইনে পশুর হাট: বর্ণনা দেখে ক্রেতারা উৎসাহী হলে খামারে কিংবা বাড়িতে গিয়েই কিনতে পারবেন  » «   যাত্রীর মধ্যে করোনা ভাইরাস পাওয়ায়:বাংলাদেশের বিরুদ্ধে ইতালির ‘ক্র্যাক ডাউন’  » «   সিলেটের হাসপাতালে আইসিইউ সুবিধা না পেয়ে অনেক রোগী মারা যাচ্ছে  » «   বৃটেনে বর্ষসেরা বাংলাদেশি ফারজানা  » «   যুক্তরাষ্ট্র একদিনেই দেশটিতে ৬০ হাজারের বেশি রোগী শনাক্ত  » «   বালাগঞ্জ-ওসমানীনগর স্বাস্থ্য বিভাগের সেবাদানে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা  » «   সিলেট সুনামগঞ্জে গত ২৪ ঘণ্টায় করোনায় কেড়ে নিয়েছে চারজনের প্রাণ  » «   করোনায় আরো ৪৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩৪৮৯  » «   স্বামীর জন্মদিনে তরতাজা সেলফি পোস্ট করে গুঞ্জনে আবারও জল ঢেলে দিলেন সিলেটি বধু মাহি  » «   নিবন্ধিত প্রতিষ্ঠানের টার্নওভার কর সনদপত্র নিজ ব্যবসায়িক কার্যালয়ে টানিয়ে রাখতে  » «   বিভিন্ন অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় উত্তরার রিজেন্ট হাসপাতাল বন্ধের নির্দেশ  » «   ভারতে-নেপালের দ্বন্দ্বে এক সুন্দরীর নাম  » «   ব্রাজিলের প্রেসিডেন্ট প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত  » «  

‘গণমাধ্যম কর্মী আইন সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করবে’

সিলেটপোস্ট ডেস্ক ::গণমাধ্যম কর্মী আইন সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করবে বলে জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী ডা.মো. মুরাদ হাসান।

তিনি বলেন, গণমাধ্যম আজ সত্য প্রকাশে উন্মুক্ত। জনগণের কাছে সঠিক তথ্য পৌঁছাতে সরকার গণমাধ্যমকে সর্বত্র সহযোগিতা করছে।

রোববার (১৭ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ফিল্ম এবং ফটোগ্রাফি ডিপার্টমেন্টের স্টুডিওতে বিজেসি এবং ঢাবি টেলিভিশন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের যৌথ উদ্যোগে ‘fake news vs journalism’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেমিনারে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তথ্য প্রতিমন্ত্রী বলেন, ফেক নিউজ কেন হয়? হয় কারণ সমাজে রয়েছে প্রচুর ফেক সম্পাদক, ফেক সাংবাদিক, ফেক রাজনীতিক। সংবাদমাধ্যমের সাংবাদিক বা সম্পাদক হিসেবে তার দায়িত্ব একটি বস্তুনিষ্ঠ সংবাদ পাঠকের কাছে পৌঁছে দেওয়া। সংবাদশাস্ত্রের ধ্রুপদী চরিত্রের সঙ্গে ‘ফেক নিউজ’ সাংঘর্ষিক হয়ে পড়ে। কেননা নিউজ মাত্রই তা বস্তুনিষ্ঠ হতে বাধ্য।

প্রতিমন্ত্রী বলেন, ‘সাংবাদিক হিসেবে, সাংবাদিকতার ইথিকসের জায়গা থেকে আমাদের কাজ হলো আমাদের কাজটুকু (বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন) ঠিকমতো করা। এই প্রতিশ্রুতি রাখছেন না অনেক সাংবাদিক। ভুয়া সংবাদ, গুজব, মিথ্যাচার সংবাদ দেখা মাত্রই এর বিরুদ্ধে সরকার দ্রুত আইনি পদক্ষেপ গ্রহণ করে থাকে। সোশ্যাল মিডিয়ায় এই সব গুজব, মিথ্যাচার এবং অসত্য সংবাদ দ্রুত ছড়িয়ে পড়ে, তাই সরকার সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে কাজ করছে। সরকারের তথ্য মন্ত্রণালয় গুজব প্রতিরোধে মনিটরিং সেল কাজ করছে।’

প্রতিমন্ত্রী বলেন, হলুদ সাংবাদিকতা, গুজব নিয়ন্ত্রণে বর্তমান সরকার অনলাইন নিউজ পোর্টালেকে রেজিস্ট্রেশনের মাধ্যমে অপারেট করবে। অনলাইন নিউজ পোর্টালগুলোকে একটা আইনি ফ্রেমে আনার দ্রুত ব্যবস্থা গ্রহণ করেছে সরকার ।

সেমিনারে বিভিন্ন মিডিয়ার প্রথিতযশা সাংবাদিক তাদের গুরুত্বপূর্ণ মতামত উপস্থাপন করেন। এবং সেমিনারের সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ফিল্ম এবং ফটোগ্রাফি ডিপার্টমেন্টের চেয়ারম্যান মহোদয়।

সর্বশেষ সংবাদ

Developed by:

.