সংবাদ শিরোনাম
কানাডায় করোনায় আক্রান্ত হয়ে বড়লেখার মুক্তিযোদ্ধার মৃত্যু  » «   করোনা: ইতালির চেয়ে ভয়ঙ্কর অবস্থা হবে বাংলাদেশে-বিশেষজ্ঞরা  » «   পাল্টে যাচ্ছে কোম্পানীগঞ্জ: করোনায় ঘরবন্দী মানুষের বাড়িতে থানা পুকুরের মাছ  » «   নিরাপদে সবাইকে ঘরে ফিরিয়ে নিজে অসুস্থ  » «   জগন্নাথপুরে লন্ডনের প্রলোভনে বিয়ে, আন্ত:জেলা প্রতারক চক্রের ৩ নারী আশারকান্দি থেকে গ্রেফতার  » «   ওসমানীনগরে চেয়ারম্যান লটইয়ের বিরুদ্ধে কিশোরী ধর্ষণের চেষ্টার অভিযোগে: মামালা  » «   সিলেটে এই প্রথম করোনা ভাইরাস পজিটিভ রোগী সনাক্ত:বাসা লকডাউন  » «   নগরীর কাজী ইলিয়াস গলিতে প্রবাসী স্বামীকে ভিডিওকলে রেখেই লুবনার আত্মহত্যা  » «   নগরীর বিভিন্ন স্থানে টহল সেনাবাহিনীর:সিলেটে হোম কোয়ারেন্টাইনে কেউ নেই  » «   পবিত্র শবে বরাতে নিজ বাড়িতে নামাজ দোয়া ও ইবাদত করার অনুরোধ  » «   জগন্নাথপুরে সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে ত্রান বিতরণ  » «   জগন্নাথপুরে সরকারী চাল বিক্রির অভিযোগে এক ডিলার গ্রেফতার  » «   ওসমানীনগরে হিন্দুদের ত্রাণ দিতে বিএনপি নেতার বাধা! ভিডিও ভাইরাল  » «   করোনা:সিলেটে নতুন কেউ হোম কোয়ারেন্টাইনে নেই! পিসিআর চালু সোমবার  » «   করোনা মোকাবিলায় ১৬০ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক  » «  

সিলেটে আসছে শীত বাড়ছে শিশুদের ঠান্ডা জনিত রোগ

শেখ মোঃ লুৎফুর রহমান::আসছে শীত বাড়ছে শিশুদের নিউমোনিয়া ও সর্দি-কাশি। শীতকে সামনে রেখে শিশুদের সর্দি-কাশি ও নিউমোনিয়ার রোগের আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বৃদ্ধি পায়। বিশেষ করে অভিভাবকদের একটু অসচেতনতায় শিশুদের স্বাস্থ্য-পরিস্থিত জটিল আকার ধারণ করে। দেখা যায়, সময় মতো শিশুর চিকিৎসা না করাতে পারলে অনেক শিশু নিউমোনিয়া আক্রান্ত হয়। অনেক সময় জটিল আকার ধারণ করে শেষ পর্যন্ত শিশু মারা যেতে পারে।
এমনটাই জানাচ্ছিলেন, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের শিশু বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকরা। চিকিৎসকরা জানান, হাসপাতালে ৪-৫ দিন থেকে নিউমোনিয়ায় আক্রান্ত শিশুদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। আবহাওয়া পরিবর্তন হচ্ছে, শীত আসছে। তাপমাত্রা ওঠানামা করছে, এই পরিস্থিতি শিশুদের জন্য নিউমোনিয়ার ঝুঁকি তৈরি করছে। অভিভাবকরা একটু অসচেতন থাকলেই শিশুর ঠান্ডা লাগছে এবং নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে’।
এদিকে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে সিলেট এমএজি ওসমানী হাসপাতালে প্রতিদিন প্রায় ৫০-৬০  জন শিশুর চিকিৎসা দেয়া হচ্ছে। বে-সরকারি হাসপাতালগুলোরও হিসেব নেই তাদের কাছে। চিকিৎসকরা জানান,‘যেকোনো বয়সের মানুষের শ্বাসকষ্ট হতে পারে। তবে শিশুদের জন্য এটি মারাত্মক হয়। একটু অসচেতন হলেই শিশুর বিপদ হতে পারে।
সিলেট এমএজি মেডিকেল কলেজের অনেক ডাক্তারের সাথে আলাপ করে জানাযায়,

‘শীতের আগেই শিশুদের স্বাস্থ্য সম্পর্কিত ব্যাপারে অভিভাবকদের সচেতন হতে হবে। এ সময় অভিভাবকদের বলা হয় শিশুর প্রাথমিক ডাক্তার। চিকিৎসার প্রথম অবস্থায় তাদের কাছ থেকেই আমরা বাচ্চাদের রোগের সম্পের্কে প্রায় অর্ধেক তথ্য নিই। পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে রোগ নির্ণয় করি। অভিভাবকদের সতর্কতাই শিশুদের জীবন বাঁচিয়ে দিতে পারে।’সিওমেকের এক বিশেষজ্ঞ আরো জানান, ‘শীতে বাচ্চাদের শ্বাসকষ্টের অন্যতম প্রধান কারণ হলো নিউমোনিয়া। আর নিউমোনিয়া হতে পারে বেশ কয়েকটি কারণে। ভাইরাস এবং ব্যাকটেরিয়ার আক্রমণের কারণে নিউমোনিয়ার সৃষ্টি হয়। তাই এ সময় বাচ্চাকে ঠান্ডায় রাখা যাবে না। ছোট বাচ্চাদের ক্ষেত্রে সব সময় মায়ের বুকের দুধ খেতে দিতে হবে। শিশুদের বেশি করে পুষ্টিকর খাবার দিতে হবে। ভোর বেলা বা কুয়াশার সময় বাচ্চাকে বাইরে বের হতে দেয়া যাবে না। বাসাবাড়ি ধুলোবালি মুক্ত রাখতে হবে। এ সময় শিশুদের হালকা কুসুম গরম পানি দিয়ে গোসল করাতে হবে এবং বাচ্চার আশেপাশে কোনোমতেও ধূমপান করা যাবে না। শিশু কোনো কারণে অসুস্থ মনে হলে দেরি না করে তাড়াতাড়ি বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.