সংবাদ শিরোনাম
জৈন্তাপুর সীমান্তে ভারতীয় গরুর দুইটি চালান আটক  » «   বড়লেখা স্ত্রী শাশুড়িসহ ৪ জনকে কুপিয়ে হত্যা : অবশেষে কানন বালাও না ফেরার দেশে  » «   স্টুডেন্ট ভিসায় বিদেশ পাড়ি মৌলভীবাজারের রহিমার:দেশে ফিরে আত্মহত্যার চেষ্টা  » «   মৌলভীবাজারের শেরপুর এলাকায় পিকআপচাপায় ২ অটোরিকশাযাত্রী নিহত  » «   তাহিরপুরে যুবকের মাথা ফাটাল কিশোর গ্যাং  » «   বাহুবলে অটোরিকশার গ্যাস নিতে গিয়ে প্রাণ হারালেন ২ চালক  » «   মৌলভীবাজারে জুতার দোকানে আগুন, একই পরিবারের ৫ জন নিহত  » «   সিলেটে পণ্যবাহী ট্রাক ধর্মঘট প্রত্যাহার  » «   মসজিদ নির্মাণে আর্থিক অনুদান বন্ধ করছে সৌদি!  » «   চট্টগ্রামের আঞ্চলিক গান গাইলেন ও শুনলেন প্রধানমন্ত্রী (ভিডিওসহ)  » «   ওমরাহ পালনে গিয়ে যে সুখবর পেলেন তাসকিন  » «   চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৮০ ছাড়িয়েছে  » «   জৈন্তাপুরে জোরপূর্বক অপহরণ করে ধর্ষণ: মামলার আসামি গ্রেপ্তার  » «   সুনামগঞ্জে দুই বছরের মধ্যেই কৃষি বিশ্ববিদ্যালয় হবে-পরিকল্পনামন্ত্রী  » «   সিলেটে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক কাস্টমস দিবস  » «  

ভিয়েতনামের সঙ্গে বাণিজ্য দ্বিগুণ করতে চায় বাংলাদেশ

সিলেটপোস্ট ডেস্ক::আগামী ২০২১ সালের মধ্যে ভিয়েতনামের সঙ্গে বিদ্যমান দ্বিপাক্ষিক বাণিজ্য দ্বিগুণ করতে চায় বাংলাদেশ। বর্তমানে দুই দেশের মধ্যে বার্ষিক বাণিজ্যের পরিমাণ ১ বিলিয়ন ডলারের কাছাকাছি। এটা ২০২১ সালের মধ্যে ২ বিলিয়ন ডলারে উন্নীত করতে সম্মত হয়েছে বাংলাদেশ ও ভিয়েতনাম। এ ছাড়া দুইদেশের মধ্যে বাণিজ্য এবং বিনিয়োগের পরিবেশ উন্নত করতে ১১টি ক্ষেত্র চিহ্নিত করে সেগুলোতে বাড়তি নজর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ-ভিয়েতনাম যৌথ বাণিজ্য বিষয়ক কমিটির দ্বিতীয় বৈঠকে এ সব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২৭ ডিসেম্বর ভিয়েতনামের রাজহধানী হ্যানয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের বাণিজ্য সচিব জাফর উদ্দিন এবং ভিয়েতনামের শিল্প এবং বাণিজ্য বিষয়ক উপমন্ত্রী চাও কয়াক হাং বৈঠকে নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করেন। বৈঠকে ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে হ্যানয় এর বাংলাদেশ মিশন থেকে এক বার্তায় জানানো হয়, দুইদেশের মধ্যে বাণিজ্য এবং বিনিয়োগ পরিবেশ উন্নত করতে ১১টি ক্ষেত্র চিহ্নিত করে সেসব ক্ষেত্রে বাড়তি নজর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ক্ষেত্রগুলো হচ্ছে কৃষি, ওষুধশিল্প, বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক জোন এ ভিয়েতনামের বিনিয়োগকারীদের বিনিয়োগ, আইসিটি খাতে সহযোগিতা, টেক্সটাইল এবং গার্মেন্টস খাতের দ্বিপাক্ষিক সহযোগিতা, হালাল পণ্য বিষয়ে দ্বিপাক্ষিক সহযোগিতা, সফটওয়্যার সেবাখাতের বাণিজ্য, দুইদেশের মধ্যে সরাসরি বিমান যোগাযোগ, পাট ও পাটজাত পণ্যের বাণিজ্য এবং পর্যটন শিল্পের প্রসার।

বৈঠকে সরাসরি অভিজ্ঞতা অর্জনের জন্য ভিয়েতনামের প্রতিনিধিদেরকে বাংলাদেশ সফরের প্রস্তাব দেওয়া হয়। যাতে ভিয়েতনামের ব্যবসায়ী এবং বিনিয়োগকারীরা সরাসরি বাংলাদেশের ওষুধ শিল্প, হাইটেক পার্ক এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চল সরেজমিন ঘুরে অভিজ্ঞতা অর্জন করতে পারে এবং সরাসরি বিনিয়োগের পরিবেশ সম্পর্কে জ্ঞান লাভ করতে পারে।

ঢাকার আলু ব্যবসায়ীরা যাতে ভিয়েতনামের বাজার ধরতে পারে এ জন্য বাংলাদেশের প্রতিনিধিরা ভিয়েতনামের কাছে পরামর্শ চেয়েছে। এ ছাড়া ব্যবসায়ীদের জন্য ভিয়েতনামের ভিসা প্রক্রিয়া সহজ করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের এসব প্রস্তাবনা আন্তরিকতার সঙ্গে গ্রহণ করে বৈঠকে ভিয়েতনামের প্রতিনিধিরা বলেছেন যে এ সব বিষয়ে তারা সহায়তা করবে।

বার্তায় আরও জানানো হয়, দুই দেশের বাণিজ্যিক পরিবেশ উন্নয়নে বাণিজ্য সচিব জাফর উদ্দিন ভিয়েতনাম বণিক সমিতির ভাইস প্রেসিডেন্ট ডওয়ান ডু খোং এর সঙ্গে সাক্ষাৎ করেন।

সর্বশেষ সংবাদ

Developed by:

.