সংবাদ শিরোনাম
জৈন্তাপুর সীমান্তে ভারতীয় গরুর দুইটি চালান আটক  » «   বড়লেখা স্ত্রী শাশুড়িসহ ৪ জনকে কুপিয়ে হত্যা : অবশেষে কানন বালাও না ফেরার দেশে  » «   স্টুডেন্ট ভিসায় বিদেশ পাড়ি মৌলভীবাজারের রহিমার:দেশে ফিরে আত্মহত্যার চেষ্টা  » «   মৌলভীবাজারের শেরপুর এলাকায় পিকআপচাপায় ২ অটোরিকশাযাত্রী নিহত  » «   তাহিরপুরে যুবকের মাথা ফাটাল কিশোর গ্যাং  » «   বাহুবলে অটোরিকশার গ্যাস নিতে গিয়ে প্রাণ হারালেন ২ চালক  » «   মৌলভীবাজারে জুতার দোকানে আগুন, একই পরিবারের ৫ জন নিহত  » «   সিলেটে পণ্যবাহী ট্রাক ধর্মঘট প্রত্যাহার  » «   মসজিদ নির্মাণে আর্থিক অনুদান বন্ধ করছে সৌদি!  » «   চট্টগ্রামের আঞ্চলিক গান গাইলেন ও শুনলেন প্রধানমন্ত্রী (ভিডিওসহ)  » «   ওমরাহ পালনে গিয়ে যে সুখবর পেলেন তাসকিন  » «   চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৮০ ছাড়িয়েছে  » «   জৈন্তাপুরে জোরপূর্বক অপহরণ করে ধর্ষণ: মামলার আসামি গ্রেপ্তার  » «   সুনামগঞ্জে দুই বছরের মধ্যেই কৃষি বিশ্ববিদ্যালয় হবে-পরিকল্পনামন্ত্রী  » «   সিলেটে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক কাস্টমস দিবস  » «  

ইউক্রেনের প্লেন বিধ্বস্ত হওয়ার জন্য ইরানকে দুষছে পশ্চিমারা

সিলেটপোস্ট ডেস্ক::ইউক্রেনের বোয়িং ৭৩৭ যাত্রীবাহী প্লেন বিধ্বস্ত হওয়ার জন্য ইরানকে দায়ী করছে পশ্চিমারা। পশ্চিমা নেতারা বলছেন, তাদের কাছে যেসব প্রমাণ ও তথ্যাদি রয়েছে সেগুলো পর্যবেক্ষণ করলে দেখা যায় ইরানের ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনের যাত্রীবাহী প্লেনটি বিধ্বস্ত হয়েছে।

কানাডা এবং যুক্তরাজ্যের নেতারা এই ঘটনার তদন্তের জন্য আহ্বান জানিয়েছেন।

ট্রুডো আরও বলেন, বর্তমানে কানাডীয়দের অনেক প্রশ্ন রয়েছে এবং তারা এর উত্তর চায়। তবে এখনই তিনি কাউকে দোষারোপ করতে চান না।

আর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, প্লেন দুর্ঘটনার বিষয়ে ব্রিটেন কানাডা এবং দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত অন্যান্য আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমগুলো অনুমান করছে, মার্কিন ঘাঁটিতে হামলার পর পাল্টা হামলা প্রতিরোধ করতে প্রস্তুত ছিলো ইরান। তারা (ইরান) যাত্রীবাহী প্লেনটিকে যুদ্ধ বিমান ভেবে আক্রমণ করে।

সিবিএস নিউজ মার্কিন গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, একটি স্যাটেলাইট দুটি ক্ষেপণাস্ত্র ছোঁড়ার বিষয়টি সনাক্ত করেছে। আর তার পরেই বিস্ফোরণের আরেকটি বিষয় সনাক্ত করে স্যাটেলাইট।

এদিকে দুর্ঘটনা কবলিত প্লেনটির নির্মাতা প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রকে ব্ল্যাকবক্স দিতে অস্বীকৃতি জানিয়েছে ইরান। তবে যুক্তরাষ্ট্রের জাতীয় পরিবহন নিরাপত্তা বোর্ড (এনটিএসবি) কী জন্য বিধ্বস্ত হয়েছে তা তদন্ত করতে একটি প্রতিনিধি দলকে নিয়োগ দেওয়া হয়েছে।

তবে ক্ষেপণাস্ত্র হামলায় প্লেনটির বিধ্বস্ত হওয়ার বিষয়টি অস্বীকার করেছে ইরান। তাদের দাবি, অভ্যন্তরীণ টেকনিক্যাল সমস্যার কারণে এই দুর্ঘটনা ঘটেছে।

ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার কিছু সময় বাদেই প্লেনটি বিধ্বস্ত হয়। আর এতে মারা যায় ১৭৬ জন। নিহতদের মধ্যে ৮২ জন ইরানি, ৬৩ জন কানাডিয়ান, ১১ জন ইউক্রেনের, ১০ সুইডিশ, চার আফগান ও তিনজন জার্মানির নাগরিক ছিলেন বলে জানা গেছে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.