সংবাদ শিরোনাম
তাহিরপুর সীমান্তে ভারতীয় গোলকাঠ উদ্বার  » «   সিলেটে ৩ জন চিকিৎসকসহ নতুন করে ১৩ জনের করোনাভাইরাস শনাক্ত  » «   জেলা তথ্য অফিসের উপ পরিচালক মিলি করোনা ভাইরাসে আক্রান্ত  » «   খাদিমনগর ইউনিয়নে চুরি হওয়া গরুসহ দুই চোর আটক  » «   মেয়র আরিফের রোগমুক্তি কামনায় মহানগর  ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের দোয়া  » «   আল্লামা শফীর জানাজা সম্পন্ন, লাখো মানুষের ঢল  » «   মৃত ইডেন মহিলা কলেজের শিক্ষিকাকে বদলি  » «   সাবেক মেয়র কামরানের ছোট ভাই বখতিয়ার আহমদ কানিছ আর নেই  » «   যে কেউ পাবে না আওয়ামী লীগের মনোনয়নপত্র  » «   ইউএনও ওয়াহিদা ও তার স্বামীকে বদলি  » «   দক্ষিণ সুরমায় নারীকে মারধরের অভিযোগে ট্রাভেলস ব্যবসায়ী গ্রেফতার  » «   দৌড়বিদ-সাইক্লিস্ট ও সাঁতারুদের পদচারণায় মুখরিত ওসমানীনগর  » «   মহানগর পুলিশের অভিযানে গণধর্ষণ মামলার দুই আসামি গ্রেপ্তার  » «   সিলেটে বঞ্চিত আওয়ামী লীগের উদ্যোগে প্রতিবাদ মিছিল  » «   সিলেট জেলা আ.লীগের সিনিয়র সহ-সভাপতি পদে ইমরান আহমদকে দেখতে চায় এলাকাবাসী  » «  

কলায় বাড়ে স্মৃতিশক্তি

আফতাব চৌধুরী ::আমেরিকার নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক থমাসের গবেষণায় বলা হয় কলা খেলে নারীর ঋতুস্রাবের সমস্যা সমাধান করে এবং দেহে শক্তি জোগায়। বিভিন্ন রোগ প্রতিরোধ হয়। শুনতে কিছুটা অদ্ভূত হলেও, দেহের এমন কিছু সমস্যা রয়েছে যা রোধে ওষুধের থেকে কলা অনেক কার্যকরী। কলার মধ্যে রয়েছে প্রোটিন, প্রচুর পরিমাণ ভিটামিন এবং অন্যান্য পুষ্টিগুণ, এটি খেতেও বেশ মজাদার। স¤প্রতি একটি গবেষণায় বলা হয়, কলায় থাকা প্রচুর পরিমাণ ফাইবার বিভিন্ন রোগ থেকে দেহকে রক্ষা করে। দেহের নানাবিধ সমস্যা রোধে কলা খাওয়া বেশ উপকারী যেমন- ˜ কলা শক্তির (এনার্জি) অত্যন্ত ভালো উৎস। এর ফলে অনেক খেলোয়াড়কেই বেশি পরিমাণ কলা খেতে দেখা যায়।

 

˜ কলার মধ্যে রয়েছে অ্যামাইনো অ্যাসিড, যা মানসিক চাপ রোধক হিসাবে কাজ করে। এর মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম ও ক্যালশিয়াম-যা বিষন্নতা রোধে কাজ করে।
˜ কলার মধ্যে রয়েছে উচ্চ পরিমাণে ক্যালশিয়াম এবং সামান্য পরিমাণ লবণ যা হৃৎপিন্ড ভালো রাখতে সাহায্য করে, তাছাড়া উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেও কাজ করে।
˜ প্রতিদিন একটি করে কলা খেলে স্মৃতিশক্তি বাড়ে।
˜ কলার মধ্যে রয়েছে উচ্চ পরিমাণে আয়রন, যা রক্তে হিমোগেøাবিনের পরিমাণ বাড়ায় এবং যেসব রোগীর রক্তস্বল্পতা বা অ্যানিমিয়া রোগ রয়েছে তাদের জন্য এটি বেশ উপকারী।
˜কলা দেহের হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।
˜ সন্তানসম্ভবা নারীর জন্য কলা খাওয়া খুবই উপকারী। কেন না, এটি সকালবেলার দুর্বলতা কাটাতে কাজ করে এবং রক্তের শর্করার সামঞ্জস্য বজায় রাখে। ˜ কলা পাকস্থলীর অ্যাসিডকে নিয়ন্ত্রণ করে এবং আলসার রোধে কাজ করে। ˜ কলার মধ্যে ছয় ধরনের ভিটামিন রয়েছে, যা রক্তে শর্করা গঠনে কাজ করে।
˜ কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। রোজ সকালে একটি পাকা কলা খেলে কোষ্ঠকাঠিন্য দূর হবে। শরীরও সুস্থ থাকবে।

সাংবাদিক-কলামিস্ট।

সুত্র:ইনকিলাব

সর্বশেষ সংবাদ

Developed by:

.