সংবাদ শিরোনাম
সিঙ্গাপুরে বাংলাদেশিসহ অভিবাসী শ্রমিকদের বন্দিদশা, নির্মমতা  » «   জগন্নাথপুরে আরো ২জন করোনা আক্রান্ত: মোট আক্রান্ত ১৬৩  » «   জগন্নাথপুরে ভ্রাম্যমাণ আদালতের অভিযান:জরিমানা আদায়  » «   সুনামগঞ্জের ধর্মপাশায় গুমাই নদী থেকে শ্রমিকের লাশ উদ্ধার  » «   প্রেমিকের টানে ভারতীয় তরুণী সুনামগঞ্জে:তারপর..   » «   রশীদ পরিবারের পক্ষে ওসমানী হাসপাতালে চিকিৎসাসামগ্রী প্রদান  » «   সাংবাদিক ওলিউর রহমানের মাতার মৃত্যুতে সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের শোক  » «   সাংবাদিক ওলিউর রহমানের মাতার মৃত্যুতে জেলা প্রেসক্লাবের শোক  » «   সিলেটে কমিটি নিয়ে ‘হাওয়া গরম’ আওয়ামী লীগে  » «   ১৮নং ওয়ার্ডে পুলিশিং কমিটির মাসিক সভা অনুষ্ঠিত  » «   নির্বাহী প্রকৌশলী রুহুল আলমের মায়ের মৃত্যুতে শোক জ্ঞাপন করেছেন সিসিক মেয়র  » «   মাছিমপুরে জুয়াড়ি ধরিয়ে দেওয়ায় ব্যবসায়ীকে মারধর, দোকান ভাংচুর, টাকা ছিনতাই  » «   নগরীর চালিবন্দর এলাকায় অভিযান চালিয়ে ৩ জুয়াড়িকে আটক করেছে পুলিশ  » «   ওসমানীনগরে কিশোরী ধর্ষণের অভিযোগে ১ জন গ্রেপ্তার  » «   ওসমানীনগরে ব্যবসার প্রতিষ্ঠান আগুন  » «  

চীনে করোনাভাইরাস সনাক্তে নতুন ‘অ্যাপ’ চালু

সিলেটপোস্ট ডেস্ক::মানুষ কোথায় করোনাভাইরাসের ঝুঁকিতে থাকবে এমন তথ্য সংকেত দিতে একটি অ্যাপ্লিকেশন (অ্যাপ) সেবা চালু করেছে চীন সরকার। করোনাভাইরাসের ঝুঁকিপূর্ণ এলাকায় আসার সঙ্গে সঙ্গেই একজন মানুষকে সতর্ক সংকেত দিতে সক্ষম এই অ্যাপটি। অ্যাপটির নাম রাখা হয়েছে ‘ক্লোজ কন্ট্যাক্ট ডিটেক্টর’।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে, চীন সরকার ও চীন ইলেকট্রনিক্স প্রযুক্তি গ্রুপ কর্পোরেশন যৌথভাবে তৈরি করেছে অ্যাপটি । এই নতুন প্রযুক্তিটির মাধ্যমে চীনা সরকার জনগণের নিবিড় পর্যবেক্ষণের কাজকে আরও আলোকিত করতে পারবে বলে ধারণা করছে বিশেষজ্ঞরা।

জানা যায়, করোনাভাইরাসে আক্রান্ত কোন ব্যক্তির কাছাকাছি আসার সঙ্গে সঙ্গে ‘ক্লোজ কন্ট্যাক্ট ডিটেক্টর’ নামের এই অ্যাপটি একজন ব্যবহারকারীকে সংকেত দিতে থাকবে। এছাড়াও ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত ব্যক্তিদের বাড়িতে থাকতে এবং স্থানীয় স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষের কাছে যাওয়ার পরামর্শ দেবে অ্যাপটি। তবে অ্যাপটি ব্যবহার করতে একটি কুইক রেসপন্স (কিউআর) কোড স্ক্যান করে অর্থ পরিশোধ করতে হবে।
এ বিষয়ে দেশটির প্রযুক্তি আইনজীবী পাইপার ক্যারোলিন বিগ বিবিসিকে জানিয়েছেন, চীনের বর্তমান পরিস্থিতিতে এটি মানুষের জন্য সত্যই দরকারি একটি সেবা। এ পরিস্থিতিকে নিয়ন্ত্রণে এটি একটি শক্তিশালী হাতিয়ার হয়ে কাজ করবে।

অ্যাপটির অধিকতর কার্যকরী ক্ষেত্র হিসেবে দেখানো হয়েছে, যে সমস্ত লোকেরা একত্রে নিবিড়ভাবে কাজ করে এবং একই শ্রেণীকক্ষ বা একই বাড়িতে থাকে। চিকিৎসা কর্মী, পরিবারের সদস্য বা অন্যান্য ব্যক্তি যারা রোগীদের কাছাকাছি থেকে তাদের সেবা দিয়ে থাকেন। বিমানবালা ও যাত্রীসহ বিমান, ট্রেন কিংবা অন্যান্য ধরণের পরিবহণে একই সাথে চলাচল করেছিলেন।- খবর বিবিসি

সর্বশেষ সংবাদ

Developed by:

.