সংবাদ শিরোনাম
গোলাপগঞ্জে গভীর রাতে দুর্ধর্ষ ডাকাতি  » «   কুলাউড়ায় যুব‌কের লাশ উদ্ধার,পরিবারের দা‌বি আত্মহত্যা  » «   হোটেল বিলাশের সামনে থেকে মাদক মামলার আসামী সুবর্ণা গ্রেফতার  » «   এবার নগ্ন সেলফি তুলতে দেবে না স্মার্টফোন  » «   মোবাইল থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস  » «   হবিগঞ্জে হ্যান্ডকাপসহ দুই আসামীর পলায়ন:দেড় শতাধিক লোকজনের বিরুদ্ধে মামলা  » «   সৎবোনের টাকা ও স্বর্ন আত্মসাতের মামলায় গোলাপগঞ্জের জাহাঙ্গীর পলাতক  » «   দেশে এখন আর কেউ না খেয়ে থাকে না : পরিকল্পনামন্ত্রী  » «   একুশের ব্যানারে বীরশ্রেষ্ঠদের ছবি!  » «   ফাগুনে সৌন্দর্যের আগুন লাগে সুনামগঞ্জের শিমুল বাগানে  » «   বিএনপির মিছিলে পুলিশের লাঠিচার্জ, রিজভীসহ আহত কয়েকজন  » «   দুই স্ত্রী’র কাছে ৩ দিন করে থাকবে স্বামী, আর একদিন ‘অফ ডে’!  » «   মক্কায় ছুরিকাঘাতে এক বাংলাদেশি যুবক নিহত  » «   নাইমের জোড়া আঘাতে লড়াইয়ে ফিরল বাংলাদেশ  » «   এবার করোনাভাইরাসে আক্রান্ত ইরানি মেয়র  » «  

চীনে করোনাভাইরাস সনাক্তে নতুন ‘অ্যাপ’ চালু

সিলেটপোস্ট ডেস্ক::মানুষ কোথায় করোনাভাইরাসের ঝুঁকিতে থাকবে এমন তথ্য সংকেত দিতে একটি অ্যাপ্লিকেশন (অ্যাপ) সেবা চালু করেছে চীন সরকার। করোনাভাইরাসের ঝুঁকিপূর্ণ এলাকায় আসার সঙ্গে সঙ্গেই একজন মানুষকে সতর্ক সংকেত দিতে সক্ষম এই অ্যাপটি। অ্যাপটির নাম রাখা হয়েছে ‘ক্লোজ কন্ট্যাক্ট ডিটেক্টর’।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে, চীন সরকার ও চীন ইলেকট্রনিক্স প্রযুক্তি গ্রুপ কর্পোরেশন যৌথভাবে তৈরি করেছে অ্যাপটি । এই নতুন প্রযুক্তিটির মাধ্যমে চীনা সরকার জনগণের নিবিড় পর্যবেক্ষণের কাজকে আরও আলোকিত করতে পারবে বলে ধারণা করছে বিশেষজ্ঞরা।

জানা যায়, করোনাভাইরাসে আক্রান্ত কোন ব্যক্তির কাছাকাছি আসার সঙ্গে সঙ্গে ‘ক্লোজ কন্ট্যাক্ট ডিটেক্টর’ নামের এই অ্যাপটি একজন ব্যবহারকারীকে সংকেত দিতে থাকবে। এছাড়াও ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত ব্যক্তিদের বাড়িতে থাকতে এবং স্থানীয় স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষের কাছে যাওয়ার পরামর্শ দেবে অ্যাপটি। তবে অ্যাপটি ব্যবহার করতে একটি কুইক রেসপন্স (কিউআর) কোড স্ক্যান করে অর্থ পরিশোধ করতে হবে।
এ বিষয়ে দেশটির প্রযুক্তি আইনজীবী পাইপার ক্যারোলিন বিগ বিবিসিকে জানিয়েছেন, চীনের বর্তমান পরিস্থিতিতে এটি মানুষের জন্য সত্যই দরকারি একটি সেবা। এ পরিস্থিতিকে নিয়ন্ত্রণে এটি একটি শক্তিশালী হাতিয়ার হয়ে কাজ করবে।

অ্যাপটির অধিকতর কার্যকরী ক্ষেত্র হিসেবে দেখানো হয়েছে, যে সমস্ত লোকেরা একত্রে নিবিড়ভাবে কাজ করে এবং একই শ্রেণীকক্ষ বা একই বাড়িতে থাকে। চিকিৎসা কর্মী, পরিবারের সদস্য বা অন্যান্য ব্যক্তি যারা রোগীদের কাছাকাছি থেকে তাদের সেবা দিয়ে থাকেন। বিমানবালা ও যাত্রীসহ বিমান, ট্রেন কিংবা অন্যান্য ধরণের পরিবহণে একই সাথে চলাচল করেছিলেন।- খবর বিবিসি

সর্বশেষ সংবাদ

Developed by:

.