সংবাদ শিরোনাম
বাঁচা মরা তো আল্লাহর হাতে:আমার স্ত্রীর অবস্থা খুবই খারাপ-মানবতার ফেরিওয়ালা মাকসুদুল  » «   এসএসসি ও সমমানের পরীক্ষার ফল আজ  » «   কোমা থেকে জাগলেন করোনায় আক্রান্ত ব্রিটিশ পাইলট  » «   করোনা প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তির আহ্বান প্রধানমন্ত্রীর  » «   লিবিয়ায় নিহতদের মরদেহ বাংলাদেশে আনা যাবে না  » «   জগন্নাথপুরে জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল  » «   সুনামগঞ্জে পূর্ব শত্রুতার জেরে প্রতিপক্ষের হামলা আহত ২-থানায় অভিযোগ  » «   জগন্নাথপুরে করোনা আক্রান্ত হয়েছেন এক নারী চিকিৎসক  » «   দক্ষিণ সুনামগঞ্জে করোনার নমুনা সংগ্রহের বুথ স্থাপন  » «   সুনামগঞ্জের দিরাইয়ে ট্রলি চাপায় এক শিশুর মৃত্যু  » «   এবার ছেলের বাবা হলেন আশরাফুল  » «   মেসিকে কাটিয়ে সবচেয়ে বেশি আয় ফেদেরারের  » «   কৃষ্ণাঙ্গ হত্যার জেরে যুক্তরাষ্ট্রে তুলকালাম  » «   কৃষ্ণাঙ্গ হত্যা: অভিযুক্ত সেই পুলিশ কর্মকর্তাকে ডিভোর্স দিচ্ছেন স্ত্রী  » «   ছেলেকে হত্যার পর মায়ের আত্মহত্যা  » «  

মার্কিন করোনা গবেষণা চুরির চেষ্টা চীনের হ্যাকারদের

সিলেটপোস্ট ডেস্ক::যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এর ভ্যাকসিন বা টীকা নিয়ে যে গবেষণা চলছে তা হ্যাক করার চেষ্টা করছে চীনা হ্যাকাররা। এমনটা মনে করছেন যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এবং সাইবার নিরাপত্তা বিষয়ক বিশেষজ্ঞরা। সোমবার ওয়াল স্ট্রিট জার্নাল ও নিউ ইয়র্ক টাইমসের মতো শক্তিশালী দুটি পত্রিকা এ খবর প্রকাশ করেছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। এতে বলা হয়েছে, সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানগুলো যখন কোভিড-১৯ এর টীকা উদ্ভাবনের প্রতিযোগিতায় লিপ্ত তখন চীনা হ্যাকারদের বিষয়ে সতর্কতা দেয়ার পরিকল্পনা করছে এফবিআই ও ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি। শুধু টীকা আবিষ্কার নয়, হ্যাকাররা কোভিড-১৯ এর চিকিৎসা বিষয়ক তথ্য, বুদ্ধিবৃত্তিক প্রক্রিয়া ও পরীক্ষার বিষয়কেও টার্গেট করছে। মার্কিন কর্মকর্তাদের অভিযোগ, এসব হ্যাকারের সঙ্গে যোগসূত্র রয়েছে চীনা সরকারের। এর প্রেক্ষিতে কয়েকদিনের মধ্যেই সতর্কতা আসতে পারে সরকারি পর্যায় থেকে।

তবে এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান। তিনি বলেছেন, যেকোনো সাইবার হামলার বিরোধী চীন। তিনি আরো বলেছেন, আমরা কোভিড-১৯ এর চিকিৎসা ও টীকা নিয়ে গবেষণায় বিশে^ নেতৃত্ব দিচ্ছি। তাই গুজবের ওপর ভিত্তি করে চীনকে টার্গেট করা, কোনো প্রমাণ ছাড়া চীনকে অপবাদ দেয়া অনৈতিক।
রিপোর্টে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র থেকে যে সতর্কতা দেয়া হবে তাতে থাকবে ধারাবাহিক এলার্ট এবং হ্যাকারদের মদত দেয়ার জন্য ইরান, উত্তর কোরিয়া, রাশিয়া ও চীনা সরকারের বিরুদ্ধে অভিযোগ আনা হবে।

সর্বশেষ সংবাদ

Developed by:

.