সংবাদ শিরোনাম
বিচারবহির্ভূত সব হত্যাকাণ্ডের বিচার করতে হবে’  » «   সুনামগঞ্জে ৪৫জন পেল প্রধানমন্ত্রীর আর্থিক অনুদান  » «   জগন্নাথপুরে স্বাস্থ্যকর্মী সহ আরও দুইজন করোনায় আক্রান্ত: মোট আক্রান্ত ১১৬  » «   সুনামগঞ্জে ধর্ষণের অভিযোগে মান্নারগাঁও ইউপি চেয়ারম্যান গ্রেফতার  » «   কুলাউড়ায় গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা  » «   জেলে ফুরফুরে মেজাজে ওসি প্রদীপ!  » «   দোয়ারায় ত্রান নিতে এসে চেয়ারম্যানের হাতে মার খেলেন ৮০ বছরের বৃদ্ধা  » «   জগন্নাথপুরে দুপক্ষের সংঘর্ষে আহত ৬  » «   ছাতকের জাহিদপুর উচ্চ বিদ্যালয়ের গভর্নিং বডির কমিটি নিয়ে দু-পক্ষের সংঘর্ষ:আহত ১০  » «   জাফলংয়ে নিখোঁজের দুইদিন পর পর্যটকের লাশ উদ্ধার  » «   শিক্ষক মহাজোটের সভায় প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রনালয়ের সচিব  » «   দক্ষিণ সুনামগঞ্জে টিনের চালে ঢিল মারা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে ২৫ জন আহত  » «   গ্রেপ্তারি পরোয়ানা জারি: ওসি প্রদীপ কোথায়?  » «   জগন্নাথপুরে চিকিৎসক সহ আরও ২জন করোনায় আক্রান্ত:মোট আক্রান্ত ১১৪  » «   জগন্নাথপুরে আধিপত্য বিস্তার নিয়ে সংর্ঘষের এলাকা থেকে বন্দুক সহ গ্রেফতার-১  » «  

ভয়াল করোনা ভাইরাসের থাবায় বিপর্যস্ত তরুণ উদ্যোক্তা ও ব্যবসায়ীরা

দিনাত চৌধুরী::মরণব্যাধি করোনা ভাইরাস শুধু স্বাস্থ্য ঝুঁকি নয়, গোটা বিশ্বের অর্থনীতিকেই বিপর্যস্ত করে দিচ্ছে৷ ৷ করোনা ভাইরাস আতঙ্কে একের পর এক নিজেদের বিচ্ছিন্ন করে ফেলছে বিশ্বের বিভিন্ন দেশ৷ বন্ধ হয়ে যাচ্ছে স্টেডিয়ামের খেলা থেকে শুরু করে বড় বড় সব বৈশ্বিক আয়োজন৷ স্কুল, কলেজ, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় কমে আসছে অর্থনৈতিক কর্মকাণ্ড৷ ভ্রমণের নিষেধাজ্ঞার কারণে লোকসানে পড়ছে বিশ্বের এয়ারলাইন্সগুলো৷ ঋণ খেলাপি হয়ে যাওয়ার আশংকায় রয়েছে বড় বড় প্রতিষ্ঠান৷ প্রতিদিনই ধ্বস নামছে প্রধান সব শেয়ার বাজারগুলোতে৷বাংলাদেশের অর্থনীতি ও এই মহামারীর আঘাতে বিধ্বস্ত| ফলে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধিও কমে যেতে পারে| বাংলাদেশের সিলেটে ব্যবসায়ীদের মধ্যে এই বিষয় নিয়ে চরম উৎকণ্ঠা এবং উদ্বেগ বিরাজ করছে|এটি দীর্ঘ বৈশ্বিক ব্যবসায়ের জন্য একটি বড় উদ্বেগ হিসাবে আবির্ভূত হয়েছে। কিন্তু আরও উদ্বেগজনক বিষয় হলো ব্যবসায়ীদের বিভিন্ন ব্যাংক থেকে আনা ঋণ
।যা কিনা সঠিক সময়ে পরিশোধ না করলে ঋণ খেলাপি হওয়ার সম্ভাবনা রয়েছে ।এখানে চরম অস্বস্তিকর অবস্থায় আছেন তরুণ উদ্যোক্তা কিংবা ব্যবসায়ীরা। এ ব্যাপারে আলাপ হয় ঠান্ডা- গরম জুস ,জাবির মেটাল ও লাইবা টেল এর স্বত্বাধিকারী সিলেট চেম্বার অব কমার্সের সদস্য মোঃ শাহাদত করিম চৌধুরীর সাথে| উনি বলেন ,এই বৈশ্বিক আর্থ-সামাজিক দুর্যোগে তারাও সবাই কমবেশি বহুমাত্রিক বিপদে আছেন, অন্য সবার মতই।
এটি বৈশ্বিক ও স্থানীয় সাপ্লাই চেইনের চলমান লেনদেনে বিঘ্ন ঘটা থেকে সৃষ্টি, একটি মহামারির ফলাফল। যেখানে ক্রেতা বাজারে যেতে পারছে না, ফলে বিক্রেতার বেচা-বিক্রি নেই, চক্রাকারে স্বল্প ও দীর্ঘমেয়াদে সবার ব্যবসায় ক্ষতি, চাকরি ছাঁটাই, আর্থিক খাতে মন্দা ইত্যাদি ঘটছে। এটি থেকে উত্তরণের উপায় বাজারে ক্রেতা ও বিক্রেতার নিয়মিত লেনদেনকে আগের পর্যায়ে ফিরিয়ে আনা, কিন্ত অদূর ভবিষ্যতে অন্তত ভ্যাকসিন আবিষ্কার ও তার বিস্তৃত প্রয়োগের আগে তা সম্ভব তা কতটুকু সম্ভব সে ব্যাপারে তিনি সন্দিহান| তিনি আরো বলেন, তার মতো ব্যবসায়ীর কাঁধের উপর বোজা হিসাবে ঝুলে আছে ব্যাংক ঋণ। যা কিনা সঠিক সময়ে পরিশোধ করতে না পারলে ঋণখেলাপির তকমা কাঁধের উপর ঝুটবে। যা কিনা একজন সৎ ব্যবসায়ীর কাম্য নয় ।এমতাবস্থায় তিনি আশা করেন মাঝারি ও ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঝে টাকার যোগান দিতে নানা প্রণোদনা প্যাকেজ দিতে সরকারের উর্দ্ধতন কর্তৃপক্ষের প্রতি বিনীত দৃষ্টি আকর্ষণ করেন।

সর্বশেষে অনেক ব্যাবসায়ীরা বলেন,এই মন্দা খুব দ্রুত সারবে না। তাই অনেক অপ্রিয় পরিস্থিতির মুখোমুখি হওয়ার জন্য আমাদের প্রস্তত থাকতে হবে। সেই বাস্তবতা মেনে নিয়ে নীতি নির্ধারণই হবে বিচক্ষণ কৌশল।

সর্বশেষ সংবাদ

Developed by:

.