সংবাদ শিরোনাম
যুক্তরাজ্যে তিন দিনে ৩ বাংলাদেশি খুন  » «   লন্ডনে বিয়ানীবাজারের এক যুবক ও জগন্নাথপুর দাওরাই গ্রামের সাবিনা নিহত  » «   সুনামগঞ্জের ছাতকের ব্যবসায়ী আখলাদ হত্যাকান্ডের ঘটনায় ২ জন গ্রেপ্তার  » «   ওসমানীনগরে ব্যাংকের বুথ ভেঙে টাকা লুট: ৪ ডাকাতের ৫ দিনের রিমান্ড  » «   মাধবপুরে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু  » «   নগরীর মজুমদারী এলাকায় বাসার ছাদের পিলারে দুই বোনের ঝুলন্ত লাশ  » «   সিলেটে সিএনজি ফিলিং স্টেশনগুলো রবিবার থেকে চার ঘন্টা করে বন্ধ  » «   দোয়ারাবাজারে কাজ করতে গিয়ে বিদ্যুৎপৃষ্ট হয়ে এক শ্রমিকের মৃত্যু হয়েছে  » «   সিলেট-জকিগঞ্জ সড়কে ভয়াবহ দুর্ঘটনা, দাদা-নাতি নিহত, আহত ৪  » «   জগন্নাথপুরে ত্রান সামগ্রী বিতরন করল অনুসন্ধান কল্যান সোসাইটি সিলেট  » «   সিলেট সিটির ৮৩৯ কোটি ২০ লাখ ৭৬ হাজার টাকার বাজেট ঘোষণা মেয়র আরিফের  » «   সোবহানীঘাট মা ও শিশু হাসপতালে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু  » «   জগন্নাথপুরে পৃথক দু’টি লাশ উদ্ধার  » «   সুনামগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য আসপিয়া আর নেই,বিভিন্নজনের শোক প্রকাশ  » «   ১১বছর পর জানাগেল অপহরণ নয়; আত্মগোপনে ছিলেন ওই নারী  » «  

বাবা-মায়ের আদরে মেধা বাড়ে শিশুদের!

সিলেটপোস্ট ডেস্ক::বাবা-মা সন্তানের জন্য সেরা আশীর্বাদ। কেননা সন্তানকে জন্মের পর থেকেই বাবা-মা তাদের লালন-পালনে নিদারুন কষ্ট করে থাকে। সন্তানদের উন্নত জীবনের জন্য এবং তাদেরকে সুস্থ, সুন্দর ও ভালো রাখতেই চলে বাবা-মার যত সংগ্রাম।

প্রত্যেক বাবা-মা চান, তার সন্তান মেধাবী হোক। উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে দেশ তথা বিশ্বজুড়ে খ্যাতি অর্জন করুক। বিজ্ঞান বলে- জন্মগতভাবে প্রত্যেক শিশুই মেধাবী। তবে সবাই তার মেধার সঠিক ব্যবহার ও পরিচর্যা করতে পারে না।

কিন্তু অবাক করা তথ্য হলো—বাবা-মায়ের আদরে শিশুর মেধাশক্তি বাড়ে! বাবা-মা বাচ্চাদের যত বেশি আলিঙ্গন করে বা জড়িয়ে ধরে, তত বেশি শিশু সন্তানের বুদ্ধির বিকাশ হয়।  সায়েন্স ডেইলিতে এক গবেষণার তথ্য তুলে ধরে প্রকাশিত প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়।

barta24.com

যুক্তরাষ্ট্রের ওহিয়োর ন্যাশনাল চিলড্রেনস হাসপাতালের গবেষকরা জানিয়েছেন এমন তথ্য। সেখানকার এক গবেষণা দলের প্রতিবেদনে দেখা গেছে, স্বাবলম্বী, স্মার্ট হয়ে ওঠার জন্য বাচ্চাদের বড় হওয়ার সময় বাবা-মায়ের আদর খুবই জরুরি। যত বেশি বাবা-মা বাচ্চাদের আলিঙ্গন করে বা জড়িয়ে ধরে, তত বেশি সন্তানের বুদ্ধির বিকাশ হয়।

গবেষণার জন্য তারা ১২৫ জন নবজাতককে বেছে নিয়েছিলেন। দেখা হয়েছিল আদরে তারা কীভাবে সাড়া দেয়। গবেষণায় দেখা যায়—যে শিশুরা প্রেগন্যান্সির ফুল-টার্মে জন্মেছে, তারা প্রি-ম্যাচিরড শিশুদের তুলনায় আদরে বেশি সাড়া দেয়।

barta24.com

গবেষণাতে আরও দেখা যায়, যারা বাবা-মা বা হাসপাতাল নার্সদের কাছে বেশি আদর পাচ্ছে, তাদের মস্তিষ্ক যেকোনো বিষয়ে তত তাড়াতাড়ি প্রতিক্রিয়া জানাচ্ছে।

গবেষক ডা. নাতালি মায়েত্রে ‘সায়েন্স ডেইলি’কে জানান, প্রি-টার্ম শিশুদের মস্তিষ্ক ও বুদ্ধির সঠিক বিকাশের জন্যও তাদের কোলে নেয়া, আদর করা খুব জরুরি।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.