সংবাদ শিরোনাম
দিরাইয়ের উদির হাওর বিলে বাধঁ দেয়া নিয়ে দু’পক্ষের সংঘর্ষে একজন নিহত,৪০ জন আহত  » «   রাষ্ট্র ধর্ম নিয়ে তথ্য প্রতিমন্ত্রীর মন্তব্যের কড়া জবাব দিলেন সাঈদ খোকন  » «   শান্তিগঞ্জে জয়কলস গ্রামে প্রতিপক্ষের রামদার কোপে একজন নিহত,একজন আহত  » «   পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের এই বছরের প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিল  » «   সিলেটে দুই কেন্দ্রে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে ৮ হাজার শিক্ষার্থী  » «   সিলেটে আজ মনোনয়নপত্র দাখিল করছেন সম্ভাব্য প্রার্থীরা  » «   জননেত্রী শেখ হাসিনা একজন স্ট্রং ক্লাইমেট ফাইটার- পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি  » «   অনুসন্ধান কল্যান সোসাইটি সিলেট এর সভা অনুষ্টিত  » «   কুমিল্লার ঘটনায় জকিগঞ্জে পুলিশ ও বিক্ষুব্ধ জনতার সংঘর্ষ:পুলিশসহ অন্তত অর্ধশত আহত  » «   তৃতীয় ধাপে ইউপি ও পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা  » «   সুনামগঞ্জের শান্তিগঞ্জে যাত্রীবাহি বাসের ধাক্কায় তিন মোটর সাইকেল আরোহী নিহত  » «   নগরীর বনকলাপাড়া এলাকায় ফ্যানের সঙ্গে গলায় ফাঁস লাগিয়ে এক তরুনের আত্মহত্যা  » «   শারদীয় দুর্গাপূজায় সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের শুভেচ্ছা  » «   সিলেট নগরীতে ছাত্রলীগের কমিটি প্রত্যাখান করে বিক্ষোভ মিছিল  » «   দীর্ঘ অপেক্ষার পর কমিটি পেল সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগ  » «  

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের অর্জন শূন্য: পুতিন

সিলেটপোস্ট ডেস্ক::আফগানিস্তানে ২০ বছরের যুদ্ধ শেষ করে মার্কিন বাহিনী দেশে ফিরে গেছে। এরপর তা নিয়ে কথা বললেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার তিনি বলেছেন, আফগানিস্তানে মার্কিন বাহিনীর অর্জন শূন্য। এই যুদ্ধের মধ্য দিয়ে শুধু ক্ষয়ক্ষতি হয়েছে এবং মানুষের প্রাণ গেছে।

আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার পূর্বাঞ্চলে ভ্লাদিভস্তকে কথা বলেছেন পুতিন। সেখানে স্কুলের শিক্ষাবর্ষ শুরুর একটি অনুষ্ঠানে তিনি বলেন, এই যুদ্ধের মধ্য দিয়ে এটা প্রমাণিত হলো, কোনো মূল্যবোধ অন্য কোনো জাতির ওপর চাপিয়ে দেওয়া যায় না। আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ ত্রুটিপূর্ণ ছিল বলেও মন্তব্য করেছেন তিনি।

পুতিন বলেন, মার্কিন বাহিনী সেখানে ২০ বছর ছিল। এই ২০ বছরে তারা আফগানিস্তানে বসবাসরত মানুষের জীবন-যাপনে পরিবর্তন আনার চেষ্টা করেছে। মার্কিনিরা তাদের নিয়মকানুন, জীবনযাপনের আদর্শ তা চাপিয়ে দেওয়ার চেষ্টা করেছে আফগানদের ওপর। তিনি বলেন, এর ফলাফল হিসেবে এসেছে বেদনাদায়ক ঘটনা। আর যুক্তরাষ্ট্রের হয়ে যারা কাজ করেছেন তারা প্রাণ হারিয়েছেন। এই যুদ্ধে যুক্তরাষ্ট্রের অর্জন নেতিবাচক। যদি তা না হয় তবে সেই অর্জন শূন্য।

আফগানিস্তান ইস্যুতে এর আগেও কথা বলেছেন পুতিন। তিনি বলেছিলেন, তৎকালীন সোভিয়েত ইউনিয়নের পরাজয় থেকে শিক্ষা নিয়েছে তার দেশ। তাই রাশিয়া আর আফগানিস্তানে সেনা মোতায়েন করবে না। পুতিন বলেছিলেন, আফগানদের মতো কোনো জাতির সঙ্গে কাজ করতে গেলে তাদের ইতিহাস, সংস্কৃতি এবং দর্শন আমলে নেওয়া জরুরি।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.