সংবাদ শিরোনাম
ডিগ্রি কলেজের প্রভাষক-কর্মচারীদের এমপিওভুক্তির সুযোগে হাইকোর্টের রুল  » «   মাধ্যমিকে ভর্তি আবেদনের সময় বাড়ল  » «   একজন মানুষ তাঁর কর্মের মাধ্যমে সবার কাছে প্রিয় বা অপ্রিয় হন: চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কাউছার আহমদ  » «   পদত্যাগ করলেন মুরাদ হাসান  » «   সংবাদ সম্মেলনে প্রবাসীর অভিযোগ:‘অন্যায়ভাবে আমাদের বাসাবাড়ি ভেঙে দিয়েছেন মেয়র আরিফ’  » «   সুনামগঞ্জের সদরগড়ে দুইপক্ষের ঝগড়া থামাতে গিয়ে এক সালিশকে পিঠিয়ে হত্যা  » «   জৈন্তাপুরে সিজদারত অবস্থায় এক ইমামের মৃত্যু  » «   সিলেটে আসছে শীত বদলে যাচ্ছে তাপমাত্রা-কাপড়ের দোকানে ক্রেতাদের ভিড়  » «   কুলাউড়ায় নবনির্বাচিত হাজিপুর ইউপি চেয়ারম্যানের ইন্ধনে সীমানা প্রাচীর ভাংচুর  » «   সুনামগঞ্জে ছাত্রদলের মিছিলে পুলিশের বাঁধা  » «   ইংল্যান্ডে প্রতি ৬০ জনে একজন কোভিড আক্রান্ত  » «   ছাতকের তেরা মিয়া হত্যা মামলায় একজনকে যাবজ্জীবন ও ৯ জনকে কারাদন্ড  » «   দোয়ারাবাজারে কাজ করতে দেরি হওয়ায় দোকান ভাঙচুর, মারধর   » «   সিলেটে বর্ণাঢ্য আয়োজনে বরণ করা হয়েছে বিজয়ের মাস ডিসেম্বরকে  » «   কানাইঘাটের আনন্দ কমিউনিটি সেন্টারে শোকের ছায়া-নারী বাবুর্চি সহ দু-জনের লাশ উদ্ধার  » «  

চলতি সপ্তাহের শেষের দিকে ইউনিয়ন পরিষদের তৃতীয় ধাপের তফসিল ঘোষণা

সিলেটপোস্ট ডেস্ক::চলতি সপ্তাহের শেষের দিকে ইউনিয়ন পরিষদের (ইউপি) তৃতীয় ধাপের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। এই ধাপে আগের থেকে আরও বেশি সংখ্যক ইউপিতে ভোট আয়োজন করতে চায় ইসি। ইউপি’র সংখ্যা হতে পারে হাজারের উপরে। এছাড়া এখনি তফসিল ঘোষণা না করলেও নারায়ণগঞ্জ সিটি ভোটের বিষয়েও আলোচনা করা হতে পারে। ইসি সূত্রে এইসব তথ্য জানা গেছে।

নির্বাচন আয়োজনে ইসি’র পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম  বলেন, পরের ধাপগুলোতে নির্বাচনের তারিখ এমনভাবে নির্ধারণ করা হবে, যাতে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষায় কোনো বিঘ্ন না ঘটে। এই ক্ষেত্রে পরীক্ষার গ্যাপে গ্যাপে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

তিনি বলেন, কমিশন ডিসেম্বরের মধ্যে ইউপি নির্বাচন সম্পন্ন করতে চায়। কারণ জানুয়ারিতে জেলা পরিষদ নির্বাচন রয়েছে। আগামী সোমবার কমিশন সভার তারিখ নির্ধারিত হতে পারে। কমিশন সভায় এসব বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে পরের ধাপের নির্বাচনে ইউপি’র সংখ্যা আরও বাড়বে।

সূত্র জানায়, দ্বিতীয় ধাপে তফসিল ঘোষণা করে সংগে সংগে ইউপি’র তালিকা প্রকাশ করতে পারেনি সংশ্লিষ্ট শাখা। তালিকা প্রকাশ না হওয়ায় সেদিন রাত ৯টার পর পর্যন্ত অফিস করেছেন ইসি সচিব। তাই এইবার আর সেই ভুল করতে চায় না ইসি। সবকিছু ঠিকঠাক করার পর তফসিল ঘোষণা করতে চায় কমিশন।

ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার-এর বক্তব্য অনুযায়ী গত সপ্তাহে একটি কমিশন সভা হওয়ার কথা ছিলো। কিন্তু সময়ের হিসাব মেলানোর জন্য তা করেনি কমিশন। তাই আগামী বুধবার বা বৃহস্পতিবার  তৃতীয় ধাপে ইউপি ভোটের তফসিল ঘোষণা করা হতে পারে বলে জানান ইসি কর্মকর্তারা।

সূত্র আরো জানায়, আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৩ নভেম্বর। আর এইচএসসি পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয়ে শেষ হবে ৩০ ডিসেম্বর। এসএসসি পরীক্ষার মধ্যে কোনো ভোট আয়োজন করা হবে না। এসএসসি ও এইচএসসি পরীক্ষার মাঝখানে যে গ্যাপ রয়েছে। সেই গ্যাপে ইউপি’র অন্তত দুই ধাপের ভোট সম্পন্ন করতে চায় কমিশন। এছাড়া এইচএসসি পরীক্ষার ক্ষেত্রে যেসব বিষয়ের আগে বেশি গ্যাপ রয়েছে সেই গ্যাপে গ্যাপে হতে পারে বাকি ধাপের ভোট। এই ক্ষেত্রে ১৬ থেকে ১৮ ডিসেম্বর এবং ২৪ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর এই সময়ের মধ্যেও ভোটগ্রহণ করতে পারে ইসি।

চলতি বছরই নারায়ণ নারায়ণগঞ্জ সিটি ভোট

জেলা পরিষদ ভোটের আগে ডিসেম্বরের মধ্যেই নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচন আয়োজন করতে চায় ইসি। এর আগে এই বিষয়ে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেছিলেন, এই নির্বাচনের জন্য সময় আছে। ডিসেম্বরের মধ্যে হয়তো নির্বাচন আয়োজন করা হতে পারে। তবে ডিসেম্বরের কোন সময়ে নির্বাচনটি আয়োজন করা হবে তা কমিশনই সিদ্ধান্ত দেবেন।

নাসিকে সবশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ২২ ডিসেম্বর। প্রথম সভা অনুষ্ঠিত হয় ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি। সেই হিসাবে এই সিটি করপোরেশনের মেয়াদ শেষ হচ্ছে ২০২২ সালের ৭ ফেব্রুয়ারি।

ইসি কর্মকর্তারা জানান, সিটি করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচন আয়োজন করতে হয়। সেই হিসাবে গত ১১ আগস্ট থেকে নাসিকের ক্ষণ গণনা শুরু হয়েছে। আইন অনুযায়ী, ২০২২ সালের ৭ ফেব্রুয়ারির মধ্যে এই সিটিতে নির্বাচন আয়োজন করতে হবে।

সূত্র জানায়, চলতি কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৫ ফেব্রুয়ারি। তাই চলতি বছরের মধ্যেই সব নির্বাচন সম্পন্ন করে যেতে চায় কমিশন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.