সংবাদ শিরোনাম
শাবিপ্রবি-তে গভীর রাতে ড.জাফর ইকবাল :অনশন ভাঙলেও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা  » «   আমরণ অনশন ভাঙতে রাজী হন নি শাবিপ্রবির শিক্ষার্থী-আন্দোলন অব্যাহত  » «   বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের পর এবার শাবিপ্রবির ভিসির বাসভবনে খাবার ও ঔষধ পাঠাতে দিচ্ছে না আন্দোলনকারীরা  » «   হবিগঞ্জ আদালতের ২৮ জন বিচারকের মধ্যে ১০জনই করোনা আক্রান্ত!  » «   একদফা দাবিতে অনড় শাবিপ্রবির শিক্ষার্থীরা-ভিসি’র বাসভবনের বিদ্যুৎ সংযোগ বন্ধ  » «   শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মৃত্যুর পথে আন্দোলনরত শিক্ষার্থী”রা  » «   ছাতকে প্রতিপক্ষের হামলায় আহত-২, গ্রেফতার-১  » «    যারা সন্ত্রাসকে পছন্দ করে তারাই র‌্যাবের বিরুদ্ধে অপপ্রচার করে.সুনামগঞ্জের দিরাইয়ে পররাষ্ট্রমন্ত্রী  » «   ১৫০ পরিবারের মধ্যে চাউল বিতরণ করল অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «   অবৈধ বালু উত্তোলনের দায়ে দোয়ারাবাজারে,৭ শ্রমিককে কারাদণ্ড  » «   সিলেটের পথ শিশুরা ড্যান্ডিতে আশক্ত  » «   আমরণ অনশনে শাবি শিক্ষার্থীরা:সরকারি সিদ্ধান্তের অপেক্ষায় ভিসি  » «   ভিসি’র পদত্যাগ না হলে আন্দোলন চলবে:শাবিপ্রবির আন্দোলনরত শিক্ষার্থীরা  » «   ওসমানীনগরে সংঘর্ষে আহত ১২,পাল্টাপাল্টি মামলা  » «   আখালিয়ায় ফার্মেসীতে সন্ত্রাসী হামলায় আহত ১, লুট  » «  

ফেসবুকের বিরুদ্ধে ১৫০ বিলিয়ন ডলারের মামলা রোহিঙ্গাদের

সিলেটপোস্ট ডেস্ক::রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণা ও বিদ্বেষ ছড়ানোর অভিযোগে ফেসবুকের বিরুদ্ধে ১৫০ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা করেছেন রোহিঙ্গারা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বসবাস করা কয়েকজন রোহিঙ্গা ক্যালিফোর্নিয়ার একটি আদালতে এ মামলাটি দায়ের করেন। তাদের অভিযোগ ফেসবুক রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণা ও বিদ্বেষ ছড়ানোর ক্ষেত্র তৈরি করে দিয়েছিল। যার কারণে মিয়ানমারে সেনা অভিযানে ১০ হাজারের মত রোহিঙ্গা মুসলমানের প্রাণহানি হয়। আর কয়েক লাখ মানুষ দেশত্যাগে বাধ্য হয়।

তবে এ অভিযোগের ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষ তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি।

ক্যালিফোর্নিয়ার ওই আদালতে দায়ের করা অভিযোগে বলা হয়েছে:- ফেসবুকের অ্যালগরিদম রোহিঙ্গা সম্প্রদায়টির বিরুদ্ধে ঘৃণা ছড়াতে কাজ করে।

>> প্রতিষ্ঠানটিতে মিয়ানমারের রাজনৈতিক সংকট বিষয়ে জ্ঞাত এমন পর্যবেক্ষক ও সত্য যাচাইকারী নিয়োগে ব্যর্থতার পরিচয় দিয়েছে।

>>প্রতিষ্ঠানটি সংশ্লিষ্ট পোস্ট বা একাউন্ট মুছে ফেলতে ব্যর্থ হয়েছে।

>> দাতা সংস্থা কর্তৃক বারংবার সতর্ক করা হলেও এটি সময়মতো যথাযথ ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে।

ব্রিটেনের একটি আইন সহায়তাকারী প্রতিষ্ঠানের বরাতে বিবিসি ফেসবুকের বিরুদ্ধে রোহিঙ্গা সম্প্রদায়ের দায়ের মামলার বেশকিছু অভিযোগও তুলে ধরেছে প্রতিবেদনটিতে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.