সংবাদ শিরোনাম
আওয়ামীলীগ দেশকে শ্রীলঙ্কার দিকে ঠেলে দিচ্ছে-শেপী  » «   ওসমানীনগরে জুতা পায়ে দিয়ে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন!  » «   জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালী জাতির অবিস্মরণীয় নেতা-আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফয়সল কাদের  » «   ছাতকে দু`পক্ষের মধ্যে সংঘর্ষ আহত অর্ধশতাধিক, আটক-১২  » «   ফেসবুকে প্রেম করে ছাত্র মামুনকে বিয়ে করে সুখের সংসার গড়া সেই শিক্ষিকার লাশ উদ্ধার  » «   আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণে অনিয়ম: ঘটনা টের পেয়ে রাতের আধারেই ঘরগুলো ভাঙ্গলো প্রশাসন   » «   আউশকান্দিতে ডাকাতি প্রস্তুতিকালে আগ্নেয়াস্ত্র সহ ৫ ডাকাতকে গ্রেফতার করেছে নবীগঞ্জ থানা পুলিশ  » «   আওয়ামীলীগের লুটপাটের কারনে দেশে দুর্ভিক্ষ চলছে-সিলেট মহানগর বিএনপি  » «   এডিশন্যাল ডি আই জি কে জেলা শ্রমিক ঐক্য পরিষদের বিদায় সংবর্ধনা ও ক্রেষ্ট প্রদান  » «   আউশকান্দি কলেজিয়েট স্কুলে বখাটেদের উৎপাত বেড়ে গেছে!ছাত্রী ও অভিভাবকরা আতংকিত  » «   সুনামগঞ্জ জেলা ও দিরাই উপজেলা শিক্ষা অফিসারের বিরুদ্ধে দুদকে ঘুষ-দূর্নীতি ও অর্থ কেলেংকারীর অভিযোগ   » «   মাস খানেক পরই বিদ্যুৎ ঘাটতিসহ সবকিছুই ঠিক হয়ে যাবে-পরিকল্পনা মন্ত্রী মান্নান  » «   ওসমানীনগরে পরিমাপে পেট্রোল কম দেয়ায় সুপ্রীম ও আবীর ফিলিং স্টেশনকে জরিমানা  » «   জগন্নাথপুরে এক কৃষক হত্যা মামলায় ১ জনের আমৃত্যু ও ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড  » «   সিলেটের ওসমানীনগরে মা-মেয়েকে জোরপূর্বক ধর্ষণের অভিযোগ  » «  

মালালার উপর হামলা : ১০ তালেবানের যাবজ্জীবন

Untitled-1সিলেটপোস্ট ডেস্ক : শিক্ষায় নারীদের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনের অগ্রদূত সর্বকনিষ্ঠ নোবেলজয়ী কিশোরী মালালা ইউসুফজাইয়ের ওপর হামলাকারী ১০ তালেবান জিহাদিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন পাকিস্তানের একটি আদালত। সোয়াতের সন্ত্রাসবিরোধী একটি আদালত বৃহস্পতিবার এ রায় দিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর দিয়েছে ডন ডটকম। ২০১২ সালের অক্টোবরে সোয়াতের মিনগোরায় স্কুল থেকে ফেরার সময় ১৪ বছর বয়সী মালালার ওপর বর্বর হামলা চালায় বন্দুকধারী জিহাদিরা। ওই হামলায় মালালা ছাড়াও তার দুই স্কুলসাথী কাইনাত ও শাজিদা আহত হয়েছিলেন। তালেবান ওই হামলার দায় স্বীকার করে।

খবরে বলা হয়, ওই হামলায় করা মামলায় তালেবানের ১০ জিহাদিকে ২৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- বিলাল, শওকত, সালমান, জাফর ইকবাল, ইসরারুল্লাহ, জাফর আলি, ইরফান, ইজহার, আদনান ও ইকরাম। এর আগে, গত বছর সেপ্টেম্বরে পাকিস্তান সেনাবাহিনী দাবি করে, মালালার ওপর হামলায় জড়িত ১০ তালেবান জিহাদিকে তারা গ্রেফতার করেছে। তারা সবাই মালাকান্দে থাকতেন। তাদের মধ্যে সোয়াতের ফার্নিচার ব্যবসায়ী শওকত ছিলেন হামলার মূল হোতা।

প্রসঙ্গত, তালেবানের হামলায় গুরুতর আহত মালালাকে চিকিৎসার জন্য যুক্তরাজ্যে নিয়ে যাওয়া হয়। তিনি সেখানে সেরে ‍ওঠেন। আবার স্কুলে ভর্তি হন এবং নারী শিক্ষার জন্য তিনি তার সংগ্রাম চালিয়ে যাচ্ছেন এখনো। নারী শিক্ষার অধিকার প্রতিষ্ঠায় তার ওই সাহসিকতা ও দৃঢ়তাকে স্বীকৃতি জানিয়েছে নোবেল কমিটি। ২০১৪ সালে মালালা মাত্র ১৭ বছর বয়সে শান্তিতে নোবেল পুরস্কার পান।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.