সংবাদ শিরোনাম
দক্ষিণ সুরমায় মেয়েকে ফিরে পেতে এক পিতার আকুতি  » «   বানারীপাড়ায় সাজাপ্রাপ্ত পলাতক দূর্দান্ত প্রতারক রঞ্জন গ্রেফতার  » «   দক্ষিন সুরমার সুলতানপুর-গহরপুর সড়কে দুর্ঘটনায় নিহত ৩  » «   সাংবাদিক অজয় পালের প্রতিকৃতিতে সিলেটের সর্বস্থরের নাগরিকদের শ্রদ্ধা নিবেদন  » «   ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ শেরপুরে হাজারো মানুষের ঢল  » «   দক্ষিণ সুমরার বাইপাস এলাকায় সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত  » «   আমাদের দেশের শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানসম্পন্ন হয়ে গড়ে উঠছে: মন্ত্রী ইমরান  » «   আওয়ামীলীগের বিদায় নিশ্চিত করে দেশে জনগণের সরকার প্রতিষ্টা করতে হবে :কাইয়ুম চৌধুরী  » «   অবকাঠামো উন্নয়ন এর মাধ্যমে দেশ গড়ার কাজ করতে হবে-প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ  » «   ছাতকে অধ্যক্ষ অপসারণের দাবীতে সড়ক অবরোধ করেছে ছাত্রলীগ  » «   দোয়ারাবাজারে বিজিবি’র অভিযানে চৌদ্দ লক্ষ টাকা উদ্ধার  » «   দোয়ারাবাজারে চিলাই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন! ২টিড্রেজার মেশিনসহ বালু জব্দ  » «   কুলাউড়ায় ৩ কেজি গাঁজাসহ ১জনকে আটক করেছে পুলিশ  » «   প্রধানমন্ত্রীর নতুন স্বপ্ন স্মার্ট বাংলাদেশে কেউ পিছিয়ে থাকবেনা : জেলা প্রশাসক  » «   শীত বস্ত্র কম্বল বিতরণ করেছে মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «  

নারী নির্যাতন প্রতিরোধে সমন্বিতভাবে কাজ করতে হবে: বার্নিকাট

18সিলেটপোস্ট রিপোর্ট :ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, নারী নির্যাতন প্রতিরোধে সবাইকে একসঙ্গে সমন্বিতভাবে কাজ করতে হবে।নারী নির্যাতন প্রসঙ্গে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জরিপের কথা উল্লেখ করে তিনি বলেন, এ দেশের ৮৭ শতাংশ বিবাহিত নারী জীবনের কোনো না কোনো সময়ে কোনো না কোনো ধরনের নির্যাতনের শিকার হন। এ অবস্থার পরিবর্তন আনতে হবে।সোমবার রাজধানীর এডওয়ার্ড এম কেনেডি সেন্টারে (ইএমকে সেন্টার) জেন্ডার সেমিনার সিরিজ এবং উইমেন অব দ্য ওয়ার্ল্ড ফিল্ম স্ক্রিনিং সিরিজ ক্যাম্পেইনে বার্নিকাট এ কথা বলেন। সেখানে মোরশেদুলে ইসলামের তৈরি ‘ইনার স্ট্রেনথ’ নামের একটি তথ্যচিত্র দেখানো হয়। এর মধ্য দিয়েই শেষ হয় জেন্ডার সেমিনার সিরিজ এবং উইমেন অব দ্য ওয়ার্ল্ড ফিল্ম স্ক্রিনিং সিরিজ ক্যাম্পেইন।এ ক্যাম্পেইন শুরু হয় গত বছরের ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে। ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট বা ইউএসএআইডি-বাংলাদেশ এবং উইমেন অ্যান্ড গার্ল লিড গ্লোবাল (ডব্লিউজিএলজি) প্রকল্প যৌথভাবে এ ক্যাম্পেইন পরিচালনা করে। ইনডিপেনডেন্ট টেলিভিশন সার্ভিসেস ইন্টারন্যাশনাল (আইটিভিএস) ফিল্মগুলো তৈরি করে এবং ক্যাম্পেইন বাস্তবায়ন করে। যুব সমাজ বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নারী নির্যাতন প্রতিরোধ, জেন্ডার বিষয়ে সচেতন করে তোলার চেষ্টা করা হয় এ ক্যাম্পেইনের মাধ্যমে। আর এ ক্ষেত্রে মূল হাতিয়ার ছিল তথ্যচিত্র। বছর ব্যাপী ক্যাম্পেইনে তথ্যচিত্র দেখানোর পর শিক্ষার্থীরা আলোচকদের কাছে বিভিন্ন ধরনের প্রশ্ন করতেন।অনুষ্ঠানে মার্শা বার্নিকাট বলেন, ভবিষ্যতেও এ ধরনের ক্যাম্পেইনে পাশে থাকবে যুক্তরাষ্ট্র। এ ক্যাম্পেইন যাতে বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন কমিউনিটিতে পরিচালনা করা হয় সে আহ্বানও জানান তিনি।যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক পরিচালক (প্রেস অ্যান্ড পাবলিক ডিপ্লমেসি) এঞ্জেলা পি এগেলার বলেন, নারীর ক্ষমতায়ন এবং নেতৃত্বে এগিয়ে যাওয়া ছাড়া নির্যাতনমুক্ত সমাজ গঠন করা কোনো দেশের পক্ষেই সম্ভব হবে না। এটা না হলে বৈশ্বিক উন্নয়নও সম্ভব নয়।
অনুষ্ঠানে ইউএসএআইডি বাংলাদেশের উপপরিচালক ক্রিস্টিন কোল, ইএমকে সেন্টারের পরিচালক এম কে আরেফ, যুক্তরাষ্ট্র সরকারের আন্তর্জাতিক পুরস্কার ‘নারী সাহসিকা ২০১৫’ প্রাপ্ত সাংবাদিক নাদিয়া শারমীন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী খালেদ বিন মাসুদ প্রমুখ বক্তব্য দেন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.